নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যদি আমরা নিজেরা বদলে যাই,\nতবেই আমাদের সমাজ বদলাবে।

লাল মাহমুদ

লাল মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

নতুন যত মারণাস্ত্র ( MOAB, FOAB, জিরকন, সারিন গ্যাস এবং টমাহক) এদের কিছু তথ্য,,,, পর্ব - ০৩

১৫ ই মে, ২০১৭ রাত ৮:১৭

সকল বোমাদের 'মা' এবং ' বাবা' সম্পর্কে ইতোমধ্যে অনেকেই অবগত হয়েছেন। এবার আসুন জেনে নিই নতুন রুশ ক্ষেপণাস্ত্র জিরকন সম্পর্কে,,,,

ব্রিটিশ নৌ বিশেষজ্ঞ পেট স্যান্ডম্যান বলেন,"জাহাজ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে শব্দের চেয়ে অতি দ্রুত গতির রুশ ক্ষেপণাস্ত্র জিরকন।"
'শব্দের চেয়ে দ্রুত গতি' সম্পন্ন লেখাটুকু পড়ে কি একটু অবাক হলেন! অবাক হওয়ার কিছু নেই। এটিই এখন সত্য।
ব্রিটিশ নৌবাহিনীর জন্য এখন সবচেয়ে বড় ভাবনার বিষয় রাশিয়ার তৈরী নতুন ক্ষেপণাস্ত্র 'জিরকন'।শব্দের চেয়ে প্রায় ৫-৬ গুণ গতিসম্পন্ন দ্রুত গতির এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে শত্রু পক্ষের যেকোন শক্তিশালী বিমানবাহী রণতরী ডুবিয়ে দেয়া সম্ভব। ক্রেমলিনের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জানায়, ‘জিরকন’ নামের এ ক্রুজ ক্ষেপণাস্ত্র ঘণ্টায় ৩,৮০০ থেকে ৪,৬০০ মাইল বেগে ছুটতে পারে। জিরকন প্রতি আড়াই মিনিটে ১৫৫ মাইল পথ পাড়ি দিতে পারবে। এটি ৫০০ মাইলের ভেতরে থাকা যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে।স্নাইপার বুলেটের চেয়ে দ্বিগুণ গতিসম্পন্ন এ ক্ষেপণাস্ত্র একবার ছোড়া হলে আর থামানো সম্ভব হবে না।

ব্রিটিশ নৌবাহিনীর ৬২০ কোটি পাউন্ড মূল্যের বিমানবাহী রণতরী ‘এইচএমএস কুইন এলিজাবেথ’ এবং ‘এইচএমএস প্রিন্স অব ওয়েলসকে’ এক আঘাতেই ডুবিয়ে দিতে পারবে জিরকন। বর্তমানে ব্রিটিশ নৌবাহিনীর কাছে যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে তা দিয়ে সর্বোচ্চ ২ হাজার ৩০০ মাইল গতির ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা সম্ভব।জিরকনের বিরুদ্ধে এ ব্যবস্থা কোনো ভাবেই কাজ করবে না। ফলে নিজেদের বিমানবাহী রণতরী রক্ষা করতে হলে সেগুলোকে ৫০০ মাইল পাল্লার দূরে রাখতে হবে যুক্তরাজ্যকে।

বিশেষজ্ঞরা মনে করেন, এমন ১২ টি ক্ষেপণাস্ত্র দিয়ে বিশ্বের সর্বাধুনিক যুদ্ধ জাহাজ গুলোকে ধ্বংস করে দেয়া সম্ভব। ক্ষেপণাস্ত্রটি ভূমি, সমুদ্র ও সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য। এটি একুশ শতকে সবচেয়ে ভয়াবহ ক্ষেপণাস্ত্র। এ ক্ষেপণাস্ত্র শত্রুকে খুজে বের করে আঘাত হানতে সক্ষম।এবং একই সাথে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকেও এড়িয়ে যেতে সক্ষম। জিরকনের সর্বনিম্ন গতি হচ্ছে ঘন্টায় ২৩০০ মাইল।

২০১৭ সালের শুরুর দিকে জিরকনের পরীক্ষা চালায় রাশিয়া। পরমাণু শক্তিচালিত রুশ ক্রুজার 'পিওতর ভেলিকিতে' ২০১৮ সালে এটি স্থাপন করবে দেশটি। ২০২২ সালে রুশ নৌসেনাদের হাতে তুলে দেয়া হবে নতুন এ রুশ ক্ষেপণাস্ত্র।

সূত্র : Monthly Current Affairs & Internet.

পর্ব - ০১: MOAB
Link:http://www.somewhereinblog.net/blog/LMsajib/30194512

পর্ব - ০২: FOAB
Link:http://www.somewhereinblog.net/blog/LMsajib/30194672

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০১৭ সকাল ১০:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভয়াবহ মারনাস্ত্র। মানুষের শুভবুদ্ধির উদয় হোক।

২| ১৬ ই মে, ২০১৭ দুপুর ১২:৪৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুম।

আমেরিকা কিছু বলে নাই এই নতুন অস্ত্র নিয়ে? তাদের কি হাল???

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.