নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যদি আমরা নিজেরা বদলে যাই,\nতবেই আমাদের সমাজ বদলাবে।

লাল মাহমুদ

লাল মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

সাবধান!!! "যত বেশি পড়ালেখা করবেন তত বেশি মিথ্যা বলা শিখবেন"

০৬ ই জুন, ২০১৭ রাত ৯:১৭

ঘটনাটি বেশ কয়েক বছর আগের। একদিন মধ্যবয়সী এক চাচার রিক্সায়য় চড়ে কোর্ট এলাকা দিয়ে যাচ্ছিলাম। হঠাৎ করে রিক্সাওওয়ালা চাচা বললেন--- বুঝলা ভাইসতা ( ভাতিজা) মানুষ যত বেশি পড়ালেখা করে তত বেশি মিছা কথা শিখে।এই জন্য চিন্তা করছি আমার পোলারে বেশি পড়ালেখা করামু না।
আমি বললাম--- কেন চাচা? হঠাৎ এই কথা বললেন যে।
তিনি বললেন --- দেহ না, এই খানে কত উকিল - মুক্তার, কত বড় বড় শিক্ষিত মানুষ।কিন্তু তারা কিবা মিছা কথা কয়!
আমি বললাম--- সেটা একদম মন্দ বলেন নাই চাচা।
রিক্সাওয়ালা চাচা বললেন --- কত জনের কত ঘটনা শুনি। কত মানুষ যে এইখান থেইকা কাইন্দা কাইন্দা বাড়ি যায়।যে কোন দোষ করে নাই তারে বানায় দোষী আবার যে দোষী তারে খালাস করায়। এই জন্যই চিন্ত করছি পোলারে বেশি পড়ামু না।

এরপর আমি তাকে আর বেশি কিছু বলতে পারি নাই। কারন তিনি তো মিথ্যা বলেন নাই। হয়তো বলতে পারতাম আপনার ছেলেকে উকিল বানাবেন না। ডাক্তার বা ইঞ্জিনিয়ার বানাবেন। কিন্তু ডাক্তার বা ইঞ্জিনিয়ারাও সব সময় সত্যের পথে চলে না বা সত্য কথা বলে না । ডাক্তার বা ইঞ্জিনিয়ারের কথা বললেও হয়তো ঐ রিক্সাওয়ালা চাচা তাদের সম্পর্কেও কোন যুক্তি তুলে ধরতেন। কারন আমাদের থেকে তারা অনেক বেশি শিক্ষিত মানুষের সাথে মিশেছেন বা কাছ থেকে দেখেছেন। তাদের মনে ঘুন পোকার মত বাসা বেধেছে যে, মানুষ যত বেশি পড়ালেখা করবে তারা তত বেশি মিথ্যা বলা শিখবে।

একজন রিক্সাওয়ালার মনে এই ধরনের ধারনা জন্মানোর পেছনে কিন্তু আমাদের শিক্ষিত সমাজই দায়ী। আমার জানা মতে, কোন অশিক্ষিত লোক দূর্নীতির দায়ে জেল খাটেনি। কোন অশিক্ষিত লোক কালোবাজারি করে অঢেল অর্থের মালিক বনে যান নি। কোন অশিক্ষিত লোক রাজনীতিজীবি হোন নি। আজকের সমাজের তথাকথিত বুদ্ধিজীবী, যারা কথা বিক্রি করে অর্থ উপার্জন করেন, যাদের সত্যকে সত্য বলার সৎ সাহসটুকু নেই, কোন অশিক্ষিত লোক কিন্তু এই তালিকায় নেই। অথচ এই সমস্ত শিক্ষিত মানুষরাই, ঐ রিক্সাওয়ালা চাচার মনে, সমাজের খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষদের মনে দুঃস্বপ্নের বীজ বপন করছেন।তাদের মনের মধ্যে ভয় ঢুকিয়ে দিচ্ছেন যে, মানুষ যত বেশি লেখাপড়া করবে, তত বেশি মিথ্যা কথা শিখবে।যা তাদের সীমিত স্বপ্নের গন্ডিটা পেরিয়ে যতে দিবে না কোন দিন।

শিক্ষিত দূর্নীতিবাজদের চেয়ে অশিক্ষিত বিবেকবান মানুষও সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখরে পারে। তাই নিজের সন্তানের পিছনে যারা অঢেল অর্থ বিনিয়োগ করেন শিক্ষিত করার জন্য। তারা যদি তাদের সন্তানকে ছোট থেকেই বিবেক বান মানুষ হিসেবে গড়ে তুলতে পারেন তাহলে বোধকরি অর্থের অপচয় রোধ হবে অনেকাংশে।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০১৭ রাত ৯:২৬

কুঁড়ের_বাদশা বলেছেন:
তাইলে আমি ঠিক আছি =p~

০৬ ই জুন, ২০১৭ রাত ৯:৩২

লাল মাহমুদ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। এই ঘুনে ধরা নষ্ট সমাজে আপনার ভাল থাকার খবর শুনে ভাল লাগল। শুভ কামনা রইল আপনার জন্য।

২| ০৬ ই জুন, ২০১৭ রাত ৯:৪০

আলগা কপাল বলেছেন: রিক্সাওয়ালারে কিছু না বলে ভালো করেছেন। বললে উল্টা ডলা খাইতেন। অন্তত আমি রিক্সাওয়ালা হলে দিতাম। সত্যিই তো। শিক্ষিত কয়টা লোক সৎপথে চলে?

০৬ ই জুন, ২০১৭ রাত ৯:৪৭

লাল মাহমুদ বলেছেন: হা হা হা,,,,
তাহলে তো বড় বাঁচা বেঁচে গেছি মনে হয়।
মন্তব্যের জন্য ধন্যবাদ। শুভ কামনা রইল।

৩| ০৬ ই জুন, ২০১৭ রাত ৯:৪৮

মোঃ মুসা ইসলাম বলেছেন: As a result right option

০৬ ই জুন, ২০১৭ রাত ১০:১৩

লাল মাহমুদ বলেছেন: ধন্যবাদ।
কৃতজ্ঞতা জানবেন।

৪| ০৬ ই জুন, ২০১৭ রাত ১১:৩১

দ্যা ফয়েজ ভাই বলেছেন: মানুষ ভাবে শিক্ষিত মানে স্কুল-কলেজের প্রতিটা ক্লাশে ফার্স্ট হওয়া।কেউ এটা ভাবে না যে,শিক্ষার আসল কাজ নৈতিকতা।অন্য কিছু নয়।

০৭ ই জুন, ২০১৭ রাত ১:০২

লাল মাহমুদ বলেছেন: বৃত্তিমূলক শিক্ষা আমাদের নৈতিকতা, বিবেক, মনুষ্যত্বকে ধ্বংস করে দিচ্ছে। শিক্ষারর মূল উদ্দেশ্য জ্ঞান অর্জন। কিন্তু আমরা সবাই শিক্ষাটাককে কর্মমুখী হিসেবে গ্রহন করছি। এর ফল একদিন ভয়াবহ হবে। যা আমরা এখন হয়তো ভাবছি না।।
মন্তব্যের জন্য ধন্যাবাদ।

৫| ০৭ ই জুন, ২০১৭ সকাল ৯:৩৩

খরতাপ বলেছেন: মিথ্যা না বললে চাকরিও জুটবেনা - ব্যবসাও করা যাবেনা। এটা বাস্তবতা। পড়ালেখার কোন দোষ এখানে নেই।

৬| ০৭ ই জুন, ২০১৭ সকাল ৯:৩৮

খরতাপ বলেছেন: আপনারা কেউ এই ব্লগারের বিরুদ্ধে অভিযোগ করছেন না কেন?

৭| ০৭ ই জুন, ২০১৭ দুপুর ১:২৯

লাল মাহমুদ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। আমার লেখাটুকু বুঝার চেষ্টা করুন আগে। আমার দৃষ্টিতে যা ঠিক আপনার দৃষ্টিতে ভুল এটাই কি স্বাভাবিক না।

৮| ১০ ই জুন, ২০১৭ রাত ২:০৩

সচেতনহ্যাপী বলেছেন: কথায় আছে, আইন হয় ভাঙ্গার জন্যই।। আর এর অপব্যাবহারও করি আমরা শিক্ষিত(!!) সমাজই।।
লেখাপড়া শিখে আমরা হই যত ভন্ডামীর চুড়ান্ত, যেখানে মানুষ হবর কথা।। মনের ভাব চেপে নিঃশ্চিন্তে মিথ্যে অভিনয় করে যাই।।

১০ ই জুন, ২০১৭ রাত ১০:১০

লাল মাহমুদ বলেছেন: ধন্যবাদ।
আপনার মন্তব্য টি ভাল লাগল,,,

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.