নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মূর্খের রাজ্যে রাজা নয়,জ্ঞানীর রাজ্যে ভৃত্য হয়ে বাঁচতে চাই।জ্ঞান সমুদ্রে অামি এক জ্ঞানের কাঙ্গাল।এই সমুদ্রে বাঁচলে প্রশান্তি অার মৃত্যুতে মানব জীবন ধন্য।

অাব্দুল্লাহ অাল কাফি

সত্য সন্ধানী ও এক জ্ঞান পাগল

অাব্দুল্লাহ অাল কাফি › বিস্তারিত পোস্টঃ

রোব-ভাবনা

১৫ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৩

২০৯৯ সাল।চারদিক প্রযুক্তির ছড়াছড়ি।দৈনন্দিন জীবনে মানুষের স্থানে আজ রোবট।সুবিধা বুঝে অফিস,আদালত, কলকারখানা প্রাত্যাহিক জীবনের সবস্থানেই আজ রোবটের জয়জয়কার।

সরকার আজ চিন্তিত।প্রযুক্তির উৎকর্ষের সাথে সাথে কমে যাচ্ছে জনসংখ্যা।বিয়ে ও সন্তান নেয়ার জন্য বছর বছর বিভিন্ন অফার ও সরকারিভাবে ব্যয় বহন করার সুবিধা দিলেও তরুন-তরুনী ও দম্পত্তিদের মন গলছে না কোনমতে।বাচ্চা নেয়ার জন্য দম্পত্তিরা একবার হ্যা বললেও ভাবছে হাজারটাবার। ক্যারিয়ার ভাবনায় তরুনরা বিয়ে পিছিয়ে দিচ্ছে বছর বছর।
তরুনীরা অনাকাঙ্ক্ষিত গর্ভধারনের ভয়ে বিয়ের পীড়িতে বসতে নারাজ।
কারন যেখানে সাধ্যের মধ্যেই রোবট তো ভাবনা কিসের।

দৃশ্য-১
সদ্য অনার্স পাশ করা আবীর সস্তাদামের সজ্জাসঙ্গিনী রোবট লোপার্টের সফটওয়্যার অাপডেট দিয়ে শুয়ে শুয়ে ভাবছে ছ্যাকাদেয়া গার্লফ্রেন্ডদের কথা।যেই একটা ভালো জব পেয়েছ তারা ত্যাগ করেছে তাকে।তাই অবিশ্বাস আর ঘৃনার স্তুুপ জমে পাহাড় হয়েছে আবীরের হৃদয়ে। ইউনিভার্সিটি লাইফের সেসব মেয়েদের তুলনায় লোপার্টকে অনেক পারফেক্ট মনে হয় তার।


ছবি:অন্তর্জাল
দৃশ্য-২
আজ শুক্রবার।অফিস বন্ধ।রোবট চেরি ঘড়ের টুকিটাকি কাজ আর সপ্তাহের জমানো ময়লা কাপড়গুলো ওয়াশিং মেশিনে পরিষ্কর করে হরিপদ সাহেবের সাথে রোমান্টিক সময় কাটাচ্ছে।চেরির মুখে পছন্দের পুরোনো দিনের গানগুলো শুনতে কোথায় হারিয়ে গেছেন নিজেও জানেন না তিনি।চেরি মুঠো ফোনটা কাছে এনে হরিপদ সাহেবর একটা চুমু খেতেই তন্দ্রাভাব কাটলো হরিপদের।ওয়াইফ ফোন দিয়েছে চেরি জানালো। জীবনের টানাপোড়নে জীবিকার তাগিদে এক লক্ষ টাকার চাকুরীর জন্য বউ বাচ্চা আজ দিনাজপুরে রেখে চেরির সাথেই ঢাকায় দিনাতিপাত করতে হচ্ছে হরিপদ সাহেবকে।

দৃশ্য-৩
মিস্টার রফিক সাহেব আজ চিন্তিত।দুনিয়াতে বংশের একটা বীজ রেখে যেতে পারবেন কি না সন্দেহ।মিসেস রফিক এক কর্পোরেট অফিস শাখার বড় কর্তা।রফিক সাহেবের শত অনুরোধও বরফ গলে নি। কারন একটাই মিসেস তার সিজারের মত কাটা চেরাকে যমের মত ভয় পান।আর শত ব্যস্ততা ও পরিবেশ পরিস্থিতির সাথে মানিয়ে নিতে না পারায় বিয়ের দশ বছর পর আজও ঝুলে আছে মিস্টার রফিকের বাবা হওয়ার সপ্নটা।

দৃশ্য-৪
শত ব্যস্ততার মাঝেও মেঘলা ও তার ফুটফুটে বেবীটার খোঁজ রাখতে ভুলে যায় না লিমা।নিয়মিত লিমার কথা হয় মেঘলার সংসারের ভালোমন্দ বিষয় নিয়ে।মেঘলার কথা ভাবলেই যেন মাথায় জট পাকে লিমার।দুই লক্ষ টাকা স্যালারীর চাকরিটা ছেড়ে বাচ্চা কোলে নিয়ে পরাধীনতার শৃঙ্খলে বন্দী হয়ে স্বামীর ইনকামের উপর নির্ভর করতে হচ্ছে মেঘলাকে।প্রেম থেকে পরিনয় তারপর বিয়ে।কি লাভ হলো তার।
ভাবতে ভাবতে টেবিলে কফি নিয়ে হাজির রোবট রিউ।রিউ আজ তাকে যে পুলক দিয়েছে তা অপ্রকাশযোগ্য ও তা শুধুমাত্র অনুভবযোগ্য।।রিউ অর্ধরাত্রি ইউটিউব ঘেটে টপচার্টের গানগুলো শুনিয়েছে তাকে।মোড়গ ডাকা ভোর হতেই রুমের টুকিটাকি কাজ করে এখন কফি নিয়ে হাজির।

স্বামীর হুমুক তালিম করার চেয়ে এই রোটব নিয়ে ভালোই জীবন কাটছে তার।নেই বাকবিতন্ডা ঝুট ঝামেলা বিশ্বাস-অবিশ্বাস রুটিনমাফিক ঝগড়াবিবাদ এমনকি ডিভোর্সের ঝামেলা।তাহলে কেন ওই ফাঁসিতে গলা ঢুকানো।এসব ভাবতে ভাবতেই রিউ এসে মনে করিয়ে দিলো লিমাকে অফিসের সময় হয়েছে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১৮

তারেক_মাহমুদ বলেছেন: এ রকম হলে খুবই বাজে হবে

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩১

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: সমস্যা কোথায়?মানব অসাধারন অভিযোজন ক্ষমতার অধিকারী।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: বাহ! বিজ্ঞানীর মত অন্তদৃষ্টিতো আপনার ।

অনেক ভাল লেগেছে লেখাটা।

কে জানে তখন কি কি ঘটবে?

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৪

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: অন্তদৃষ্টি খুলতে সামুর ব্লগারদের অবদান ভোলার নয়।অাপনাদের লেখা পরেই সামুতে লেখার অনুপ্রেরনা।অাপনারাই আমার শক্তি আমার প্রেরনা।ভালো থাকবেন।নববর্ষের শুভেচ্ছা।

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ১:৫০

অর্ধ চন্দ্র বলেছেন: যদি তাই হয়, তবে মোরগের সেদিন তাদের সেই সে ঐতিহাসিক ভোরের ডাক ডাকা নিয়ে আমার যথেষ্ট সন্দেহ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৪

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: মোরগ মুরগি বিলুপ্ত হবে।অতীতের স্মৃতিরূপে জাদুঘরে প্রাণিদের ডাক সংরক্ষিত থাকবে।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.