নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- মাহমুদুর রহমান।কোন কুসংস্কারে বিশ্বাস করি না।যে কোন ধরনের সন্ত্রাসবাদকে ঘৃণা করি।নিজের ধর্ম ইসলামকে খুব ভালোবাসি।ইসলাম এমন একটি ধর্ম যা মানুষকে মানবিক হতে শিখায়,সহনশীল হতে শিখায়,সামাজিক হতে শিখায়।নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি।

মাহমুদুর রহমান

এই পৃথিবীর বিরাট খাতায়, পাঠ্য যেসব পাতায় পাতায় শিখছি সে সব কৌতূহলে, নেই দ্বিধা লেশ মাত্র, বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র।

মাহমুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

মানুষের বিবেক শকুন খেয়েছে।

১২ ই জুলাই, ২০১৯ দুপুর ২:৪৭


আমার মনটা ভালো নেই।রিফাত হত্যাকান্ড আমাকে খুব আহত করছে;সায়েমার ঘটনা দেখে আমি নিস্তব্ধ হয়ে গিয়েছি।আমার বিবেক যেন আজও তালাবদ্ধ।আদিগন্ত বিস্তৃত কথার মালা সেখানে আটকে আছে।তালাবদ্ধ বিবেকের চাবিও খুজে পাই না।কোথায় রেখেছি; নাকি হারিয়ে গিয়েছে কে জানে?এখন আর চাবি থাকলেও কি আর না থাকলেও বা কি, আমার কথাশুনে কারো বিবেক জাগ্রত হবে না, আসবে না কারো মাঝে পরিবর্তন।সেই দিন তনু মরলো;যারা তাকে মারলো তাদের কোন হদীস পাওয়া যায়নি আজব্দি।নারায়ণগঞ্জের সাতখুনের ঘটনায় অভিযুক্তদের ফাসির নির্দেশ দেয়া হয়েছে অথচ আজব্দি সেটা কার্যকর হয় নি।সাগর রুনি মরলো সেই দশবছর আগে আজও সেই মামলার শুনানি চলছেই। দেশের অনিয়ম নিয়ে বলতে শুরু করলে হাজার কথা বলা যায়।কিন্তু সমাধান করার জন্য মাঠে নামতে বললে কাউকে পাওয়া যাবে না।কারন মানুষের হৃদয় পাপবোধে ভরে গিয়েছে।এখানে মানুষগুলো ওয়াইল্ডা বিস্টের মত।একে অন্যের সাথে খুব ভাব কিন্তু যখনই একজনের ওপর আপদ ধেয়ে আসে তখন অন্যজন পলায়ন করে।

এখানে সবাই যার যার মতো চলে।মানুষ কোন ভুল করলে সেই ভুল ধরিয়ে দিতে চাইলে তারা অপমানবোধ করে।কারন এখানে ইগোদের কদর হয়।এখানে ছেলে মেয়ে একে অন্যের সাথে পার্কে বসে আড্ডা দেয়;অবাধে একে অন্যকে জড়িয়ে ধরে খুব ঘনিষ্ঠ আলাপ করে যাচ্ছে।আর নির্বোধ মানুষ সেদিকে দৃষ্টিপাত করে।এক রোখা চেয়েই থাকে।কিন্তু কেউ বলতে সাহস করে না, তোমরা যা করছো এগুলো অন্যায়।কিসের ভয় তাদের তাড়িত করছে?দৃশ্য মিস হয়ে যাওয়ার ভয় নাকি অন্য কিছু?মূলত এই বিষয়গুলোকে আমরাই প্রশ্রয় দিচ্ছি।আমরা ভাবছি দেশ আমেরিকা হয়ে যাচ্ছে।কিন্তু আমাদের বিবেক যে ধূলিস্যাত হচ্ছে তা নিয়ে আমাদের কোন মাথা ব্যাথা নেই।ছোট ছোট অন্যায় থেকেই মানুষ বড় অন্যায়ের দিকে অগ্রসর হয়।অনেকটা যেন আজকের পকেটমার ছেলেটি আগামীদিনের মাফিয়া।

অথচ এসব গুরুত্বপূর্ণ বিষয়ে কেউ কিছু বলছে না।সবাই নীরব ভূমিকা পালন করছে।যেন সবার বিবেকে ক্যান্সার বাসা বুনেছে। পুরুষ অপরাধ করলে পুরুষের তীব্র সমালোচনায় মুখর হয় সুশীল ব্লগারগন আর নারী অপরাধ করলে সে বিষয়ে এমনভাবে নীরব ভূমিকা পালন করেন যেন কিছুই হয় নি।এগুলো শুভ লক্ষন হতে পারে না।আমাদের ব্লগের মধ্যেও এমন অনেক সুশীল সমাজবিদগন আছেন; যখন নারী অপকর্মের বিরুদ্ধে কোন পোষ্ট দেয়া হয় তখন এদের আঁতে ঘা লাগে আর অমনি তুচ্ছতাচ্ছিল্য করতে শুরু করেন উক্ত ব্লগারকে কিংবা অনেকে আছেন যারা লেখা এড়িয়ে যান।এদুই শ্রেনীর ব্লগারগন খুবই জঘন্য ধরনের।এদের মানসিকতা হচ্ছে নারীবাদী আর নারীবাদের কপালে আমি ঝাড়ুমারি।আবার অনেকে সারাজীবনেও কোন মন্তব্য করেন না কিন্তু সুযোগ খোজেন মানুষকে অপদস্থ করতে।গতকালকে একজনকে পেলাম আর সেই অমানুষটার মন্তব্য আমি মুছে দিয়েছি তার এই জঘন্যতম মানষিকতার কারনে।এরা নিজেদের মহাজ্ঞানী ভাবেন অথচ যুক্তিতর্ক বোঝেন না।এসব মূর্খদের গালে জুতা মারি।

মোটকথা, এক পক্ষ যখন অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয় তখন অন্যপক্ষ তা দমিয়ে দিতে উঠে পড়ে লাগেন।অথচ উভয়ই অপরাধ্মুক্ত বাংলাদেশ চান।এগুলো ভালো লক্ষন হতে পারে না।সময় থাকতে নিজেকে শোধরান আর তা না পারলে এ ধারা অবহ্যত রাখুন।গজব আপনা আপনি এসেই ধরা দিবে।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: দেশে এই ভাবেই চলছে, চলবে। এর থেকে পরিত্রান পাবার কোনো উপায় নেই।
যদি সুন্দর ভাবে বাঁচতে চান উন্নত কোনো দেশে চলে যান।

১২ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪৩

মাহমুদুর রহমান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২| ১২ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:২৩

ভুয়া মফিজ বলেছেন: সকল ক্রিয়ারই একটা প্রতিক্রিয়া থাকে। যুগ যুগ ধরে সমাজটাকে যেভাবে চালিত করা হয়েছে, সেটা সহজে বদলানো যাবে না। চেষ্টা এবং ধৈর্য, দু'টোই দরকার।

ব্লগার রাজীব নুরের পরামর্শও ভেবে দেখতে পারেন। :)

১২ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪৩

মাহমুদুর রহমান বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

৩| ১২ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:২৮

ইসিয়াক বলেছেন: যাব যাব নিশ্চয় একদিন । কয়েকটা কাজ শুধু বাকি আছে । এমন দেশে আর থাকতে ইচ্ছা করে না ।

১২ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪৩

মাহমুদুর রহমান বলেছেন: কোথায় যাবেন? কোথাও শান্তি নেই।

৪| ১২ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


জাতি সঠিক কক্ষে নেই, জাতির সমস্যা আছে; তবে, সেগুলো বুঝার ক্ষমতা আপনার, বা আপনার সমজাতীয় প্রাণীদের নেই, কারণ, আপনারাই জাতির সমস্যার মাঝে একটা বড় সমস্যা, আপনারা আধুনিক জ্ঞান বুঝার মতো লেখাপড়া করতে সমর্থ নন, জাতীর জন্য বোঝা। জাতির মুল সমস্যা হলো, অর্থনৈতিক, সাংকৃতিক ও সামাজিক: এগুলোকে বিশ্ব মানের করতে হবে; কিন্তু আপনাদের বিশ্ব হচ্ছে, পাকিস্তান, আফগানিস্তান, সৌদী।

আপনাদের মাঝে আছে নতুন গোলাম আজমেরা ও নতুন মোল্লা শফিরা

১২ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪৪

মাহমুদুর রহমান বলেছেন: পাগল অনেক কিছুই বলে তার উৎকৃষ্ট উদাহরন আপনি নিজেই।

৫| ১২ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:


আপনার মতো পেছনে-পড়া লোকেরা জাতির জন্য শকুন ছাড়া কিছু নন।

১২ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪৬

মাহমুদুর রহমান বলেছেন: যার যার দৃষ্টিভঙ্গি।

৬| ১২ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

আরইউ বলেছেন: আমি দুঃখিত এভাবে বলতে হচ্ছে; কিন্তু, আপনার ভেতর আমি একজন চরমপন্থী, মৌলবাদীকে দেখতে পাই। যাকে দিয়ে চাইলেই পশ্চিমাদের উপরে বোমা হামলা করানো যাবে, এমন। আপনার আশেপাশের লোকের আপনার কাছ থেকে সাবধান থাকা উচিত।

১২ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪০

মাহমুদুর রহমান বলেছেন: চোরের মন পুলিশ পুলিশ হলে চলবে?
আগে নিজে ঠিক হোন।

৭| ১২ ই জুলাই, ২০১৯ রাত ৯:৩০

কলাবাগান১ বলেছেন: রাজীব নুর বলেছেন: যদি সুন্দর ভাবে বাঁচতে চান উন্নত কোনো দেশে চলে যান। ভাই আপনি বিদেশ যাবেন না তাহলে বাবার সাথে কন্যার মায়ের সাথে ছেলের অবৈধ সম্পর্ক যেটা আপনি বলেছেন যে পশ্চিমা বিশ্বে 'নরমাল' সেটা আপনার জীবনে ও ঘটতে পারে।

১২ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪০

মাহমুদুর রহমান বলেছেন: আপনি বলেছেন যে পশ্চিমা বিশ্বে 'নরমাল' সেটা আপনার জীবনে ও ঘটতে পারে।

আপনি আমার পোষ্টই বোঝেন নাই।

৮| ১৩ ই জুলাই, ২০১৯ রাত ১:১০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এতো হতাশা কেনো? নিজের জীবন উন্নত করুন দেখবেন চারদিক ফকফকা। আমরা অন্ধকার পছন্দ করি তাই সূর্যের আলোর সময় ঘুমাতে পচ্ছন করি।

১৩ ই জুলাই, ২০১৯ রাত ১:১৭

মাহমুদুর রহমান বলেছেন: আলহা'মদুলিল্লাহ আমি চেষ্টা করে যাচ্ছি।তাছাড়া আমি একা করলে হবে বাকীদেরও তো এগিয়ে আসতে হবে।

৯| ১৩ ই জুলাই, ২০১৯ রাত ১:২৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনি শুরু করেছেন দেখবেন আপনার সাথে আরো অনেকই সুন্দর জীবন গ্রহন করেছেন। অন্ধকারের পরেই আলো। সুন্দর জীবন কে না প্রত্যাশা করে।

১৩ ই জুলাই, ২০১৯ রাত ১:৪০

মাহমুদুর রহমান বলেছেন: তাই তো সবাই চায় সুন্দর জীবন কেউ ভালোভাবে কেউবা নোংরাভাবে।তবে আমাদের উচিৎ ভালোভাবেই জীবন যাপন করা।
ভালো থাকবেন ভাই।

১০| ১৩ ই জুলাই, ২০১৯ ভোর ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


আপনি ব্লগের সবচেয়ে পরিচিত ব্লগার: নতুন, আখেনাতেন, প্রমুখের বিপক্ষে যেসব খারাপ বলেছেন, এগুলো ভয়ংকর অপরাধ; উনাদের কাছে মাফ চেয়ে নেন।

১৩ ই জুলাই, ২০১৯ সকাল ১১:৫৮

মাহমুদুর রহমান বলেছেন: আমি নিন্দুকের কাছে কখনও মাফ চাইবোনা।এরা তো সেই প্রকৃতির যারা ভিতরের ও বাহিরে নিন্দা পোষন করে।
এই অসভ্যদের কাছে কিসের ক্ষমা চাইবো?
যার কথার কারন, প্রেক্ষাপট যুক্তি না বুঝেই কথা বলে,এসব অসভ্যদের কাছে আমি কোন ক্ষমাই চাইবো না।উল্টো আমাকে অপমান করার কারনে তাদের ক্ষমা চাইতে হবে।

১১| ১৩ ই জুলাই, ২০১৯ ভোর ৫:৩২

মেঘ প্রিয় বালক বলেছেন: যাদের মস্তিস্কে ঘুনে পোক বাসা বেধেঁছে,তাদের চিন্তা ভাবনা এমনি হবে,তারা শুধু অন্যায়য়ি করে যাবে। এরা সব জায়গাতেই এমন করে। অন্যায়ের প্রতিবাদ করলে এদের গা জ্বলে। নগ্নতাকে এরা সার্পোট দেয়। পথে-ঘাটে বেহায়াপনা এদের কাছে অাধুনিকতা। মন খারাপ করে লাভ নেই। একটি কথা জেনে রাখুন,এরা পাগল।

১৩ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:০২

মাহমুদুর রহমান বলেছেন: এরা পাগল।সুস্থ পাগল তা না হলে যা বলেছিলাম তা ঠিকই স্বাভাবিক ভাবে নিতো।
আর আমার বিরুদ্ধে যেসকল ফালতু কথা রটাচ্ছেন এর জবাবো রোজ হাশরের ময়দানে দিতে হবে।
আমি অবলোকন করেছি এর কাজে মুসলিম আমি বিশ্বাস করি না।এরা নিম্নচিন্তার লোক।

১২| ১৩ ই জুলাই, ২০১৯ সকাল ৯:১১

রাজীব নুর বলেছেন: সব সমস্যার মূলে আছে দারিদ্র। কাজেই দারিদ্র দূর করার জন্য ব্যবস্থা গ্রহন করতে হবে।

১৩ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৫০

মাহমুদুর রহমান বলেছেন: হুম

১৩| ১৩ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

কানিজ রিনা বলেছেন: আমাদের ছেলেরা কবে বড় হবে কথায়না
বড় হয়ে কাজে বড় হবে।

১৩ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯

মাহমুদুর রহমান বলেছেন: অবশ্যই।
এটাই প্রত্যাশা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.