নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনের কথাগুলো বলে ফেলার জন্যে এসেছি

লিসানুল হাঁসান

নিতান্তই সাধারণ মানুষ

লিসানুল হাঁসান › বিস্তারিত পোস্টঃ

কঞ্জুস ঃ আমার দেখা মঞ্চ নাটক

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:১১

আমার দেখা প্রথম মঞ্চ নাটক ছিল চট্টগ্রাম শিল্পকলায়। তারাশংকরের 'কবি'। মুগ্ধ হয়ে তাকিয়েছিলাম পুরোটা সময়জুড়ে। এরপর ঢাকায় এসে স্পারটাকাস , হাসন জনের রাজা আর আজকে দেখলাম কঞ্জুস। যারা মঞ্চ নাটক করে তাদের প্রতি বিস্ময়ভরা শ্রদ্ধা আমার প্রথম দিন থেকেই। ঘন্টার পর ঘন্টা মঞ্চে দর্শকদের মনযোগ ধরে রাখা চাট্টিখানি ব্যাপার নয়।
আজকে বিকেলে যখন নাস্তা খেতে বের হলাম তখন হুট করে নাদিম ভাইয়ার ফোন। নাটক দেখতে যাবি? আমি ভাইয়ার নাটক দেখার নতুন সঙ্গী বলা চলে। ভাইয়া নাটক দেখেন বলে আমিই বেশ কয়েকবার অনুরোধ করেছি, পরেরবার গেলে আমাকে সাথে নিয়ে যাবেন।
ছয়টা চল্লিশের দিকে ফোন দিয়েছিলেন। সাতটার শো। আমি নাস্তা খেতে না গিয়ে ছুটলাম হলের গেটে। দ্রুত একটা রিকশা ঠিক করে আমরা দুজন ছুটলাম শিল্পকলায়। যেতে যেতেই শুনলাম ভাইয়ার আজকের প্ল্যান লোক নাট্যদলের ' কঞ্জুস ' দেখা। ভাইয়া আগেও বেশ কয়েকবার নাটকটি দেখেছেন। ওনার মুখেই শুনলাম প্রায় সাতশোর মত শো নাকি হয়ে গেছে এই নাটকের। অবাক করার মতই ব্যাপার।বাংলাদেশের মানুষ এখনো মঞ্চ নাটক দেখে এটা আমার খুব একটা ধারণায় ছিল না। অতি সম্প্রতি শিল্পকলার আশেপাশে কিছু ঘোরাঘুরির সুবাদেই ব্যাপারটার আইডিয়া হয়। গিয়েই তাড়াহুড়া করে টিকেট কেটে ঢুকে গেলাম এক্সপেরিমেন্টাল হলে। নাটক গ্যালারি মোটামুটি ভরা। অর্ধেকের বেশিই। শুরু হয়ে গেল এক কিপ্টে লোক , তাঁর দুই ছেলে মেয়ে আর চাকরবাকর নিয়ে এক চমৎকার হাস্যরসের কাহিনী। মলিয়েরের ' দ্য মাইজার ' এর রুপান্তর করেছেন তারিক আনাম খান। ঢাকাইয়া ভাষার ব্যবহার, একটু হালকা চালের সংলাপ, প্রয়োজনে গালাগালির যথেষ্ট ব্যবহারে হাস্যরস জমে উঠেছে অসাধারণ রুপে। প্রথম অর্ধেক একটু ঝুলে গেছে মনে হলেও শেষের অংশে নাটক তাঁর পূর্ণাঙ্গতা পায়। নাটকে বেশিরভাগ অভিনয় শিল্পির প্রচেষ্টাই ছিল বেশ লক্ষণীয়।
যদিও পুরো সময়টাকে আমি নির্মল বিনোদন বলতে নারাজ তবে খাঁটি বিনোদনের কোন কমতি ছিল না । এখনকার নেটফ্লিক্স, ইউটিউব ,আমাজন প্রাইমের যুগে এমন মানব অনুভূতির সরাসরি সংস্পর্শ আমাদের জন্য বেশ দুর্লভ।
চলুক মঞ্চ নাটকের জয়যাত্রা...............

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৬

কাওসার চৌধুরী বলেছেন: মঞ্চ নাটকের পথ চলা শুভ হোক। আমি একজন খাঁটি ভক্ত ভাল মানের মঞ্চ নাটকের। সুন্দর লেখনির জন্য ধন্যবাদ।

২| ২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫১

রাজীব নুর বলেছেন: মঞ্চ নাটক দেখার মজার আলাদা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.