নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ।

অগ্নিপাখি

প্রতিদিন হাজারো মানুষ হারিয়ে যায়, আমি সেই হারিয়ে যাওয়া মানুষদেরই একজন। ভালবাসি বই পড়তে, বই সংগ্রহ করতে, স্ট্যাম্প জমাতে, ভাল চলচ্চিত্র দেখতে, মাঝে মাঝে লেখালেখি করতে, ভালবাসি কবিতা আর ভালবাসি একা একা পুরনো ঢাকায় ঘুরে বেড়াতে। হুমায়ুন আহমেদ আমার প্রিয় লেখক। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যেঃ আহমদ ছফা, রশিদ করিম, মুনতাসির মামুন, মোহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, নিমাই ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, তারাশঙ্কর, বিভূতিভূষণ, সুনীল, সমরেশ , খূশবন্ত সিং, এলান পো, এরিখ মারিয়া রেমার্ক, মার্ক টোয়েন, ম্যাক্সিম গোর্কি, ভিক্টর হুগো, ফ্রাঞ্জ কাফকা, পাওলো কোয়েলহো, হারুকি মুরাকামির লেখাও অনেক বেশী ভালো লাগে। মন খারাপ থাকলে কবিতায় ডুবে যাই। আবুল হাসান, শহীদ কাদরি এবং জীবনানন্দ আমার খুব প্রিয় কবি। মুক্তিযুদ্ধ আমার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়ি। ঘৃণা করি যুদ্ধাপরাধী রাজাকারদের। এইতো এই আমি।

অগ্নিপাখি › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ ঃ “সিনডলারস লিস্ট”-বিস্ময়ে অভিভূত হয়ে যাওয়া এক মানবিক আখ্যান এর কথা

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:০৩

যুক্তরাষ্ট্রের বিখ্যাত এম্পায়ার ম্যাগাজিন ২০০৫ সালে তাকে আখ্যায়িত করেছিল সর্বশ্রেষ্ঠ পরিচালক হিসেবে। এরও আগে ১৯৯৭ সালে ওয়াল স্ট্রিট সেল সাইড বিশ্লেষক তার সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেছিলঃ “ব্যাবসায় শুধু মাত্র দুটি “ব্র্যান্ড নেইম” আছেঃ একটি ডিসনি এবং অপরটি ………… পাঠক নিশ্চয়ই ভাবছেন দুটি ব্র্যান্ড নেইম এর কথা বলে একটি শূন্যস্থান রাখলাম কেন? পাঠকদের উদ্দেশ্য একটি ধাধা রাখলাম- প্রথমত তিনি বর্তমান হলিউড এর অন্যতম শ্রেষ্ঠ পরিচালক, তার অনেক সাই-ফাই মুভি অনেকেরই কয়েকবার দেখা এবং সর্বশেষ এলিয়েন তথা ভিনগ্রহের প্রাণী নিয়ে ১৯৮২ সালে তৈরি তার একটি বিখ্যাত মুভি আছে। এবার নিশ্চয়ই বুঝতে পারছেন কার কথা বলছি। হ্যাঁ, তিনি হলিউড এর বিখ্যাত চিত্র পরিচালক ও প্রযোজক “স্তিভেন এলান স্পিলবারগ”। জুরাসিক পার্ক, মাইনরিটি রিপোর্ট, ই টি- দা এক্সট্রা টেরেসটেরিয়াল সহ বহু সাই-ফাই ও অ্যাডভেঞ্চার মুভিগুলো তার অবদান।



আজ এ পরিচালকের সাই-ফাই ও অ্যাডভেঞ্চার ঘরানার বাইরে সম্পূর্ণ ভিন্ন দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর ভিত্তি করে তৈরি মানবীয় আবেগে পূর্ণ একটি মুভি নিয়ে আলোচনা করব। “সিনডলারস লিস্ট”- ১৯৯৩ সালে মুক্তি পাওয়া এ পরিচালকের অন্যতম সেরা একটি মুভি [ যদিও এ ভদ্রলোকের সব মুভিই ভালো লাগে আমার; তবে এ মুভি টা আমার অনেক প্রিয়]। এ মুভি স্পিলবারগকে ৬৬ তম অস্কার এ মোট ৭ টি বিভাগে [শ্রেষ্ঠ পরিচালক সহ] অস্কার এনে দেয়।এ এপিক ড্রামায় অভিনয় করেছেনঃ লিয়াম নিসন, রালফ ফিনিস, স্যার বেন কিংসলি, এম্বেথ দাভিতয, ক্যারোলিন গুডাল। এ মুভি টি একটি সত্য ঘটনার উপর ভিত্তি করে লেখা “থমাস কেনেলি” এর “সিনডলারস আর্ক” নামক উপন্যাস এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।



মুভিটির কাহিনী গড়ে উঠেছে অস্কার সিনডলার নামে এক জাতিগতভাবে জার্মান এবং নাৎসি পার্টি এর সদস্য কে নিয়ে যে কিনা দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হবার পরে পোল্যান্ড এ যুদ্ধের সুযোগে মুনাফা করতে আসে। এবং এক পর্যায়ে নাৎসি “এস এস” সদস্যদের অর্থ দেবার মাধ্যমে সে একটি কারখানাও স্থাপন করতে সক্ষম হয় যাতে অর্থ দেয় ইতযাক স্টারন নামে এক ইহুদি যে ঐ কারখানার হিসাব রক্ষকেররও দায়িত্ব পালন করে । অস্কার সিনডলার এ কারখানার শ্রমিক হিসেবে নিয়োগ দেয় “ক্র্যাকও ঘেঁটো” এর পোলিশ ইহুদিদের।



এর কিছুদিন পর এস এস লেফটেন্যান্ট আমন গয়েথ- প্লাসয কন্সেনট্রেসন ক্যাম্প এর অগ্রগতি দেখতে আসেন এবং কাজটি শেষ হবার পরে “ক্র্যাকও ঘেঁটো” এর সব ইহুদি কে হত্যা করবার নির্দেশ দেন যা ইতিহাসে “অপারেশন রাইনহারড” নামে কুখ্যাত। মুলত এ ঘটনাই ইহুদি নাৎসি সদস্য অস্কার সিনডলার এর মনোজগতে একটা বড় ধাক্কা দেয়, সে নিজ ধর্মের অসহায় মানুষদের বাঁচানোর উপায় খুজতে থাকে। সিনডলার , গয়েথ এর কাছে অনুমতি চায় একটি সাব ক্যাম্প খোলার যাতে সে কারখানাটা চালাতে পারে। আসলে তার মুল উদ্দেশ্য ছিল তার কারখানায় কর্মরত ইহুদিদের নাৎসি নিষ্ঠুরতা থেকে বাঁচানো এবং একসময় সে সফলও হয় তবে প্রত্যেক ইহুদির বিনিময়ে গয়েথ চরা মূল্য নেয়। “সিনডলারস লিস্ট”- মূলত এসব বন্দিদেরই একটি তালিকা যারা একমাত্র অস্কার সিনডলার এর কারনেই নাৎসি হত্যাযজ্ঞ থেকে বেঁচে যায়। একসময় নানা প্রতিকুলতার মুখোমুখি হবার পর তালিকার সবাই সিনডলার এর নিরাপদ জায়গায় পৌছতে পারে।

জার্মানরা যখন পরাজিত হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধে তখন নাৎসি পার্টি এর সদস্য হিসেবে সিনডলার এর পালিয়ে যাওয়া ব্যাতিত অন্য কোন পথ খোলা থাকল না। এবং সেইদিন রাত্রেই তিনি তার শ্রমিকদের কাছ থেকে বিদায় নেন। এ দৃশ্যটিই মুভিটির সবচেয়ে আবেগময় দৃশ্য এবং আমার মনে হয় যারা এ মুভিটি দেখে ফেলেছেন তারা এ দৃশ্য এক ফোঁটা হলেও চোখের পানি ফেলেছেন। সিনডলার এর বিদায় মুহূর্তের সেই বিখ্যাত ডায়ালগঃ



1. Oskar Schindler: I could have got more. I could have got more, I don’t know. If I just…I could have got more.

2. Itzhak Stern: Oskar, there are 1,100 people who are alive because of you. Look at them.

3. Oskar Schindler: If I had made more money. I threw away so much money. [laughs, then gets teary-eyed] You have no idea. If I just…

4. Itzhak Stern: There will be generations because of you.

5. Oskar Schindler: I didn’t do enough.

6. Itzhak Stern: You did so much.

7. Oskar Schindler: This car. Goeth would have bought this car. Why did I keep the car? Ten people right there. Ten people. Ten more people. This pin…two people. This is gold. Two people. He would have given me two more, at least one. One more person. A person, Stern, for this. [starts crying] I could have got one more person, and I didn’t! I — I — I — I didn’t!



এ মুভির আরও কিছু প্রিয় ডায়ালগ ঃ



1. Oskar Schindler: Power is when we have every justification to kill, and we don’t.

2. Amon Goeth: You think that’s power?

3. Oskar Schindler: That’s what the Emperor said. A man steals something, he’s brought in before the Emperor, he throws himself down on the ground. He begs for his life, he knows he’s going to die. And the Emperor… pardons him. This worthless man, he lets him go.

4. Amon Goeth: I think you are drunk.

5. Oskar Schindler: That’s power, Amon. That is power.



Amon Goeth: Today is history. Today will be remembered. Years from now the young will ask with wonder about this day. Today is history and you are part of it. Six hundred years ago when elsewhere they were footing the blame for the Black Death, Casimir the Great – so called – told the Jews they could come to Krakow. They came. They trundled their belongings into the city. They settled. They took hold. They prospered in business, science, education, the arts. With nothing they came and with nothing they flourished. For six centuries there has been a Jewish Krakow. By this evening those six centuries will be a rumor. They never happened. Today is history.



Itzhak Stern: The list is life.



1. Itzhak Stern: How many cigarettes have you smoked tonight?

2. Oskar Schindler: Too many.

3. Itzhak Stern: For every one you smoke, I smoke half.





আসলে ৩ ঘণ্টা ১৫ মিনিট ব্যাপ্তির বিশাল এ মুভি সম্পর্কে সবকিছু সংক্ষেপে বলা সম্ভব না। মুভিটার প্রতিটি মুহূর্ত উপভোগ্য- বিশেষ করে সিনডলার এর চরিত্রে লিয়াম নিসন এবং নিষ্ঠুর নাৎসি লেফটেন্যান্ট আমন গয়েথ এর চরিত্রে রালফ ফিনিস। রটেন টম্যাটো তে এ মুভির সমালোচক রেটিং ৯৭% এবং দর্শক রেটিং ৯৬% এবং গড় রেটিং ৮.৮/১০। পাঠক মাত্রই বুঝতে পারছেন কোন স্তরের মুভি এটা।। দেরি না করে দেখা শুরু করুন। আশা করি ভালো লাগবে।



বিঃদ্রঃ হলিউড এর দ্বিতীয় বিশ্বযুদ্ধ ভিত্তিক মুভিগুলোতে বরাবরই “ইহুদি সহানুভূতির” ভাবটা প্রকট থাকে- অবশ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তাই কিন্তু স্বাভাবিক ছিল। কিন্তু বর্তমানে ইহুদি রাষ্ট্র ইসরাইল যখন আত্মরক্ষার ধোঁওয়া তুলে নিরস্ত্র ফিলিস্তিনিদের উপর নগ্ন হামলা চালায় তা কিন্তু নাৎসি বর্বরতা কেউ হার মানায়।



সবাই ভালো থাকবেন…



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.