নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ।

অগ্নিপাখি

প্রতিদিন হাজারো মানুষ হারিয়ে যায়, আমি সেই হারিয়ে যাওয়া মানুষদেরই একজন। ভালবাসি বই পড়তে, বই সংগ্রহ করতে, স্ট্যাম্প জমাতে, ভাল চলচ্চিত্র দেখতে, মাঝে মাঝে লেখালেখি করতে, ভালবাসি কবিতা আর ভালবাসি একা একা পুরনো ঢাকায় ঘুরে বেড়াতে। হুমায়ুন আহমেদ আমার প্রিয় লেখক। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যেঃ আহমদ ছফা, রশিদ করিম, মুনতাসির মামুন, মোহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, নিমাই ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, তারাশঙ্কর, বিভূতিভূষণ, সুনীল, সমরেশ , খূশবন্ত সিং, এলান পো, এরিখ মারিয়া রেমার্ক, মার্ক টোয়েন, ম্যাক্সিম গোর্কি, ভিক্টর হুগো, ফ্রাঞ্জ কাফকা, পাওলো কোয়েলহো, হারুকি মুরাকামির লেখাও অনেক বেশী ভালো লাগে। মন খারাপ থাকলে কবিতায় ডুবে যাই। আবুল হাসান, শহীদ কাদরি এবং জীবনানন্দ আমার খুব প্রিয় কবি। মুক্তিযুদ্ধ আমার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়ি। ঘৃণা করি যুদ্ধাপরাধী রাজাকারদের। এইতো এই আমি।

অগ্নিপাখি › বিস্তারিত পোস্টঃ

৭১ এ ঢাকার গেরিলা অপারেশনগুলো। পর্ব ০৬- অপারেশন দাউদ পেট্রলিয়াম ও পীরজঙ্গিমাজার পাওয়ার ষ্টেশন।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:০৪

অপারেশন দাউদ পেট্রলিয়াম সংগঠিত হয় ১৯৭১ এর আগস্ট এর দ্বিতীয় সপ্তাহে। এই পেট্রোল পাম্প এর অবস্থান ছিল টয়েনবি সার্কুলার রোড এ বঙ্গভবনের পাশে। এই অপারেশনে ছিল ক্র্যাক প্লাটুন এর ৫ জন গেরিলা- গাজী দস্তগীর, টুলটুল, নীলু, মায়া এবং সামাদ।

গেরিলারা এখানে আক্রমন করেছিল কালো মুখোশ পরে যেখানে শুধু তাদের চোখ দুটো বের করা ছিল। তাঁরা সেখানে গিয়েছিল একটি ফোক্স ওয়াগন করে। গেরিলাদের দেখে পাম্প এর অবাঙ্গালি দুজন কর্মচারী – “ফ্যানটম’স আ গায়া” বলে চিৎকার করে পালিয়ে যায়।

এরপর মায়া একটি পাম্পের গায়ে ১০ পাউনড এবং অপর পাম্পের গায়ে ৫ পাউনড পি.কে চার্জ লাগিয়ে বিস্ফোরণ ঘটায়।

এই অপারেশনে স্টেনগান হাতে ছিল- গাজী দস্তগীর ও টুলটুল। পাম্প অফিস ঘরের পাহারায় ছিল নীলু এবং ড্রাইভিং এ ছিল সামাদ। গাড়িটি ছিল বাংলাদেশ বিমান বাহিনীর উইং কম্যান্ডার কে. এম. আমিনুল ইসলাম এর।

এই অপারেশনে নিহত হয় একজন প্রহরী।



পীরজঙ্গিমাজার পাওয়ার ষ্টেশন অপারেশনে অংশ নিয়েছিল ৬ জন গেরিলাঃ নজমুল, মিজান, আমান, জসীম, আমীর এবং শিবলি। এই পাওয়ার ষ্টেশন ছিল ওয়াপদাতে যেখান থেকে বিদ্যুৎ সরবরাহ করা হতো মতিঝিল বাণিজ্যিক এলাকা, মিতিঝিল আবাসিক কলোনি, শাহজাহানপুর রেলওয়ে কলোনি এবং কমলাপুর রেলওয়ে ষ্টেশন এ।

এই অপারেশনের জন্য ৫ পাউনড করে মোট ১০ পাউনড পি.কে দিয়ে তৈরি করা হয় দুটো “ইম্প্রভাইজড গ্রেনেড”। এর সাথে দেয়া হয় দুটো “নন ইলেকট্রিক ডেটোনেটর-২৭” এবং প্রত্যেকটিতে ১.৫ মিনিট এর ফিউজ ওয়্যার।

গেরিলাদের সাথে অস্ত্র হিসেবে ছিল একটি স্টেনগান আর দুটি গ্রেনেদ-৩৬। ষ্টেশন এর পাহারাতে ছিল দুজন পুলিশ। ওদের পাশ কাটিয়ে স্টেনগান হাতে ভেতরে ঢুকে পরে নজমুল আর মিজান এবং পুলিশদের হ্যানডস আপ করায়। এর মধ্যে জসীম আবার জুডো জানত। সে কারাতের আঘাতে পুলিশদের অজ্ঞান করে ফেলে। এরপরে “ইম্প্রভাইজড গ্রেনেড” ফিট করে প্রচণ্ড বিস্ফোরণ ঘটায়।

ফেরার পথে গেরিলারা শাহজাহানপুরে রাজাকারদের চেকপোস্ট এর সামনে পড়ে যায় এবং রাজাকাররা গেরিলাদের চ্যালেঞ্জ করলে শিবলি ঐ জানোয়ার রাজাকারদের লক্ষ্য করে গ্রেনেড ছুঁড়ে মারে। এরপর স্টেন এর গুলি বর্ষণ করা হয়। এই অবস্থায় রাজাকাররা হতভম্ব হয়ে গেলে গেরিলারা রাজাকারদের চোখের সামনে দিয়ে হাওয়ায় মিলিয়ে গেলো।

এই অপারেশনে নিহত হয় ২ জন রাজাকার। ( চলবে)



পর্ব ৭ঃ ইন মেমোরি অফ ২৫ মার্চ ১৯৭১





মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:২৭

কালা কাশেম বলেছেন: জয় বাংলা

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪২

মামুন রশিদ বলেছেন: বিজয়ের গল্প চলতে থাকুক ।


লেখার সূত্র প্রতিটি পর্বে দিয়ে রাখা ভাল ।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৮

পাখা বলেছেন: চলুক সাথে আছি...

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫১

শরৎ চৌধুরী বলেছেন: চলুক, চমৎকার।

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫২

শরৎ চৌধুরী বলেছেন: মামুন রশিদের সাথে একমত।

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:
মায়ার পরিচয় বলুন

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:১৮

অগ্নিপাখি বলেছেন: হাসান কালবৈশাখী, মায়ার পুরো পরিচয়- "মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া"। বর্তমানে আওয়ামী লীগ এর রাজনীতির সাথে জড়িত।

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২২

অগ্নিপাখি বলেছেন: তথ্যসূত্রঃ সেলিনা হোসেন, "একাত্তরের ঢাকা", আহমদ পাবলিশিং হাউস, ঢাকা, ১৯৮৯।

৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২৪

অগ্নিপাখি বলেছেন: অন্যমনস্ক শরৎ, মামুন রশিদ, পাখা, কালা কাশেম- ধন্যবাদ আপনাদের।

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২৫

অগ্নিপাখি বলেছেন: মামুন রশিদ, অন্যমনস্ক শরৎ- এবার থেকে প্রতি পর্বে তথ্যসূত্র উল্লেখ থাকবে। ধন্যবাদ আপনাদের কষ্ট করে পড়বার জন্য।

১১| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৫

সোজা কথা বলেছেন: গেরিলাদের দুঃসাহসী অভিযান পড়তে অনেক ভালো লাগছে।চালিয়ে যান।২ রাজাকার মারা গেছে পড়ে আরো বেশি ভালো লাগছে !

১২| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ২:৩৭

অগ্নিপাখি বলেছেন: সোজা কথা, ধন্যবাদ।

১৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:১২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ভালো চেষ্টা। সঙ্গে আছি।

১৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:১২

অগ্নিপাখি বলেছেন: আপনার উৎসাহের জন্য ধন্যবাদ "জুলিয়ান সিদ্দিকী"। ভালো থাকবেন

১৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

এ কে এম রেজাউল করিম বলেছেন: অসাধারণ গেরিলা অভিযান।সত্যি মুগ্ধ হয়ে গেলাম বাংলা মায়ের এই সাহসী দামাল ছেলেদের অভিযান পড়ে।[/sb
আমিও পড়লাম খুব ভালো লাগল শ্রদ্ধা ও ভালোবাসা রহিল বাংলা মায়ের এই সাহসী দামাল ছেলেদের প্রতি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.