নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ।

অগ্নিপাখি

প্রতিদিন হাজারো মানুষ হারিয়ে যায়, আমি সেই হারিয়ে যাওয়া মানুষদেরই একজন। ভালবাসি বই পড়তে, বই সংগ্রহ করতে, স্ট্যাম্প জমাতে, ভাল চলচ্চিত্র দেখতে, মাঝে মাঝে লেখালেখি করতে, ভালবাসি কবিতা আর ভালবাসি একা একা পুরনো ঢাকায় ঘুরে বেড়াতে। হুমায়ুন আহমেদ আমার প্রিয় লেখক। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যেঃ আহমদ ছফা, রশিদ করিম, মুনতাসির মামুন, মোহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, নিমাই ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, তারাশঙ্কর, বিভূতিভূষণ, সুনীল, সমরেশ , খূশবন্ত সিং, এলান পো, এরিখ মারিয়া রেমার্ক, মার্ক টোয়েন, ম্যাক্সিম গোর্কি, ভিক্টর হুগো, ফ্রাঞ্জ কাফকা, পাওলো কোয়েলহো, হারুকি মুরাকামির লেখাও অনেক বেশী ভালো লাগে। মন খারাপ থাকলে কবিতায় ডুবে যাই। আবুল হাসান, শহীদ কাদরি এবং জীবনানন্দ আমার খুব প্রিয় কবি। মুক্তিযুদ্ধ আমার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়ি। ঘৃণা করি যুদ্ধাপরাধী রাজাকারদের। এইতো এই আমি।

অগ্নিপাখি › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ ক্রিকেট এর মৃত্যু পরোয়ানা এবং তারপর...

২৪ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:২৮





খুব একটা খেলা পাগল কখনই ছিলাম না। বিশ্ববিদ্যালয় এর দিনগুলোতে ক্লাস এর ফাঁকে যখন বন্ধুরা ক্রিকেট, ফুটবল নিয়ে আলোচনা করতো; ক্রিকেটে কোন দল কেমন খেলেছে বা গতকাল রাতে চেলসির খেলা কেমন ছিল? গতকাল রাতে কার খেলা ছিল বার্সেলোনা, রিয়েল মাদ্রিদ? কোন খেলোয়াড় কত ট্রান্সফার মানি তে অন্যদলে গিয়েছে এই সব আলোচনার সময় একদম চুপ থাকতাম। কারন খেলা কখনও তেমন একটা দেখা হয় না। ফুটবল ক্রিকেট যেটাই হোক। তবে বাংলাদেশ ক্রিকেট দলের খেলা থাকলে বসে পড়তাম টি. ভি সেট এর সামনে। কোন ম্যাচ টাইগাররা হারলে যে রকম খারাপ লাগতো, জিতলেও সেরকম আনন্দ হতো।

পুরনো ঢাকাতে আমাদের বাসার ছাদটা ছিল আকাশের মতই বিশাল। স্কুল ছুটির পরে সব ভাই একসাথে লাল টেপ এ মোড়ানো বল দিয়ে ক্রিকেট খেলা এখনও মনে পড়ে। অথবা ছোট রুম এর মধ্যে শর্ট পিচ ক্রিকেট খেলে জানলা আর বাল্ব ভাঙ্গা এখনও চোখে ভাসে। আসলে মনে হয় আমার না ...সবারই ক্রিকেট নিয়ে এইরকম মজার মজার স্মৃতি আছে। আসলে ক্রিকেট এর সাথে এক ধরনের আবেগ জড়িত আমাদের। তাইতো বাংলাদেশ যখন পাকিস্তান আর অস্ট্রেলিয়া কে হারায় তখন আনন্দে কেঁদে ফেলি। টি. এস. সি তে রাতভর চলে আনন্দোৎসব। এই সবই আবেগের বহিঃপ্রকাশ আমাদের।

বাংলাদেশ যখন প্রথম আই.সি.সি ট্রফি জিতে সেদিনটার কথা এখনও মনে আছে। নিউমার্কেট কাচাবাজারের মধ্যে দিয়ে আব্বার সাথে রিকশা দিয়ে স্কুলে যাবার সময় আমার সাদা শার্ট লাল রঙ হয়ে গিয়েছিল ট্রফি উদযাপনের মাঝখানে পড়ে যাবার জন্য। এই সবই আবেগ...বাংলাদেশ ক্রিকেট দল এর প্রতি অকুণ্ঠ ভালবাসা।







বাংলাদেশ যখন প্রথম আই.সি.সি ট্রফি জিতে সেদিনটার কথা এখনও মনে আছে। নিউমার্কেট কাচাবাজারের মধ্যে দিয়ে আব্বার সাথে রিকশা দিয়ে স্কুলে যাবার সময় আমার সাদা শার্ট লাল রঙ হয়ে গিয়েছিল ট্রফি উদযাপনের মাঝখানে পড়ে যাবার জন্য। এই সবই আবেগ...বাংলাদেশ ক্রিকেট দল এর প্রতি অকুণ্ঠ ভালবাসা।







আজ শুনলাম আমাদের “অথর্ব” ক্রিকেট বোর্ড নাকি আই.সি.সি এর তিন জমিদারের প্রস্তাব মেনে নিয়েছে। ২০-৩ ভোটে নাকি প্রস্তাব পাস হয়েছে। বলাই বাহুল্য ভারতের রোষানল এড়ানোর জন্যই এরা এই অযৌক্তিক প্রস্তাব মেনে নিয়েছে- যা এখনও বিশ্বাস করতে কষ্ট হয়। বাংলাদেশ এশিয়ার ক্রিকেট পরাশক্তি হিসেবে আবির্ভূত হলে এই বর্তমানে জঘন্য মান নিয়ে থাকা ভারত ক্রিকেট দল এরই সমস্যা। এই ২০ জনের মধ্যে নাকি সাবেক ৩ ক্রিকেটার রয়েছেন যারা এই প্রস্তাব এর পক্ষে। এর পক্ষে আবার যুক্তিগুলোও হাস্যকর। এই প্রস্তাব মানলে নাকি বি.সি.বি আর্থিক ভাবে লাভবান হবে। সত্যি বিচিত্র, আপনাদের কাছে কি টাকাটাই বড় দেশের ক্রিকেট এর ভবিষ্যৎ আর স্বার্থের থেকে? দেশের ক্রিকেট এর ভবিষ্যৎ নষ্ট করার আগে একবারও কি আপনাদের ভেতরে কাঁপলো না? একটাবারও কি এইদেশের ক্রিকেট প্রেমীদের কথা ভাবলেন না আপনারা? এতটাই বিক্রি হয়ে গিয়েছেন আপনারা? নিজের দেশের টেস্ট খেলবার অধিকার যে নিজের দেশেরই ক্রিকেট বোর্ড এরকম ভাবে বিসর্জন দিতে পারে তা না দেখলে বিশ্বাস করতাম না। আপনাদের কি সামান্যতম দেশপ্রেম নেই? নাকি ভারতের স্বার্থ আপনাদের কাছে এতটাই বড় যে দেশের ক্রিকেট এর স্বার্থ বিকিয়ে দিতে আপনাদের কোন ধরনের বিকার হল না? প্রশ্নগুলো রেখে গেলাম আপনাদের কাছে। এই অযৌক্তিক প্রস্তাব এর বিপক্ষে ৩ জন মত দিয়েছেন- সেই তিনজনকে স্যালুট। আর বাকি ২০ জন যারা এই হাস্যকর এবং বাংলাদেশ ক্রিকেট এর মৃত্যু পরোয়ানা তে মত দিয়েছেন তাদের অন্তরের অন্তঃস্থল থেকে একরাশ ঘৃণা।

ভালো থেকো বাংলাদেশের ক্রিকেট।



মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৫

অগ্নিপাখি বলেছেন: এই সংক্রান্ত আরও কিছু খবরের লিঙ্ক
BCB chooses not to play Test!
শনিবার বিসিবির সামনে ক্রিকেট অনুরাগীদের প্রতিবাদ
BCB committing suicide?

২| ২৪ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৮

অগ্নিপাখি বলেছেন: যে তিনজন বি সি বি সদস্য এই হাস্যকর প্রস্তাব এর বিরোধিতা করেছেন তাদের নাম ঃ
আহমেদ সাজ্জাদুল আলম, শওকত আজিজ ও তানজিল চৌধুরী। রেসপেক্ট এই তিন জন কে।

৩| ২৪ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৪১

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: পর্দার আড়ালে খেলা জমে গেছে । সামনে কি আছে আরও কে জানে!

৪| ২৪ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:১৪

অগ্নিপাখি বলেছেন: এই সিদ্ধান্ত মানলে নাকি বি সি বি আর্থিক ভাবে লাভবান হবে। কি হাস্যকর। তার মানে হইলো ভারত যদি বলে আগামী ১০০ বছর বাংলাদেশ টেস্ট খেলবে না কিন্তু আর্থিক ভাবে বি সি বি লাভবান হবে তাইলে সেইটাও বি সি বি এর অথর্ব কাপুরুষরা মেনে নি্বে। হাউ ফানি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.