নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ মাকসুদুর রহমান

মোঃ মাকসুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

কর্পোরেট হাউসগুলো্র বিজ্ঞাপন ধৃষ্টতা

২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৫

মোবাইল ফোন কোম্পানী রবি'র একটি বিজ্ঞাপন কোনোভাবেই মস্তিস্ক নিতে পারছে না। বিষয়টা অনেকের কাছে আতলামি মনে হলেও অনেক চেষ্টা করেও মতামত না দিয়ে থাকতে পারলাম না।বিজ্ঞাপনটিতে দেখানো হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল একটি ম্যাচ জিতে গেছে ।ঠিক এই মুহুর্তে উপস্থাপিকা একজন ক্রীড়া পর্যবেক্ষককে জিজ্ঞাসা করছেন ,'' মিঃ বিন্দু , বাংলাদেশ তো জিতে গেল'' পর্যবেক্ষক উত্তরে বলছে,'' তেলাপোকা উড়লেও তো আর পাখি উড়ে না।'' এখানে বোঝাই যাচ্ছে , পর্যবেক্ষক বাংলাদেশকে তেলাপোকা'র সাথে তুলনা করছেন এবং তার ড্রেস আপ বলে দিচ্ছে ,তিনি একজন শিখ, মানে নবোজিৎ সিং সিধুকে বোঝাতে চাচ্ছেন।রবি বাংলাদেশের অন্যতম প্রধান একটি মোবাইল ফোন কোম্পানী। বিজ্ঞাপনের ক্ষেত্রে তারা কিভাবে বাংলাদেশকে তেলাপোকার সাথে তুলনা করে সেটা কিছুতেই বোধগম্য নয়।এটা রীতিমতো ধৃষ্টতা।
আর সাম্প্রতিককালে দেশের বড় বড় কর্পোরেট হাউসগুলো বিজ্ঞাপন হিসেবে বাংলাদেশকে, জাতীয় পতাকাকে , জাতীয় সংগীতকে যথেচ্ছ ব্যবহার করছে সেটাও কিছুতেই সমর্থনযোগ্য নয়।জনগণের পকেট কেটে মুনাফা লাভের আশায় বিজ্ঞাপন প্রচার করবে আর, তাতে ব্যবহার করবে রাষ্টীয় মৌলিক আবেগকে , আর তাও এতোটা হেলাফেলা করে এটা নৈতিকভাবে চরম গর্হিত কাজ।
তবে এক্ষেত্রে বিজ্ঞাপন নির্মাতারাও তাদের দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না।দেশকে কিভাবে উপস্থাপন করবেন সে বিষয়ে তাদেরও আরো অধিক সচেতন হতে হবে

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১১

বিদ্রোহী ভৃগু বলেছেন: টিভি দেখা হয়না বলতে গেলে..

এভাবে বলে থাকলে অবশ্যই মানহানি মামলা করা যায় রবির বিরুদ্ধে! ভোক্তা এবং তার দেশের প্রতি অসম্মান ধৃষ্টতাপূর্ণ অপরাধ। রবিকে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে হবে।
নইলে রবি ব্যবহারকারীরা সিম- ট্রায়াল বন্ধ রাখতে পারেন একদিন!

২| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বিদ্রোহী ভৃগুঃ আপনি একজন সিনিয়র ব্লগার! মাঝে মাঝে আপনার বিভিন্ন মন্তব্যগুলো আমাকে ভীষন অবাক করে। এই পোস্টদাতার স্যাটায়ার জ্ঞান শূন্যের কোঠায়। তাই তিনি এই বিজ্ঞাপনে যে স্যাটায়ার করা হইছে তা ধরতে পারেন নাই।

আপনি কি ভুলে গেছেন যে সিধু এক সময় বাংলাদেশকে তেলেপোকার সাথে তুলনা করেছিলো। পোস্টদাতাও উল্লেখ্য করেছেন, তার ড্রেস আপ বলে দিচ্ছে ,তিনি একজন শিখ, মানে নবোজিৎ সিং সিধুকে বোঝাতে চাচ্ছেন।

অর্থাৎ তেলে পোকার সাথে তুলনা বাংলাদেশী কেউ করে নি, করেছে সিধু। বাংলাদেশ জেতার পরও সিধুর এই বক্তব্য কতখানি হাস্যকর ছিল, সেটাই এই বিজ্ঞাপনে প্রকাশ হয়েছে।

সুতরাং এখানে ক্ষমা চাওয়ার কি আছে?


২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:০৩

মোঃ মাকসুদুর রহমান বলেছেন: আপনার সাথে আমি একমত ।আমার স্যাটায়ার জ্ঞান শূন্যের কোঠায় ।কিন্তু একবার ভাবুন যারা ক্রিকেট খেলা দেখে না বা আপনার মত এত উচ্চমার্গীয় চিন্তার অধিকারী না তারা যখন রবি'র এই বিজ্ঞাপনটা দেখবে তাদের কাছে নিশ্চয়ই তেলাপোকা বলতে বাংলাদেশকেই মনে হবে? কারণ সবাই তো এত ১০০ শতাংস স্যাটায়ার বোধসম্পন্ন ব্যক্তি নন , তাদের সবাইকে তো ঘরে ঘরে গিয়ে বলতে আরে ভাই এতো সিধুকে পচাঁনোর জন্য বলা হয়েছে।যে বিজ্ঞাপন সর্বসাধারণ দেখবে সেখানে দেশকে নিয়ে স্যাটায়ার করা কোনোক্রমেও সমর্থনযোগ্য নয়। আর আমার মত স্যাটায়ার জ্ঞান শূন্য ব্যক্তির জন্যতো নয়ই।

৩| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

বিদ্রোহী ভৃগু বলেছেন: কা_ভা ভাই!
আগেই বলেছি- আমি তেমন একটা টিভি দেখার সময় পাইনা! এবং সাথে এটাও বলেছি যদি বিষয়টা এভাবেই দেশের প্রতি ইন্ডিকেটেড হয়ে থাকে দেন- আমার বাকী সব কথা !

আর একজন ব্লগারের মন্তব্যের মান এবং ধারনার প্রতি উচ্চ সুবিচার থেকেই উনার কথাকেই ভাল ধারনায় সত্য বলেই ধরে নিয়েছিলাম।
আপনার মন্তব্যে বিষয়টার ভিন্নমাত্রা প্রকাশ পেল।
আপনার আন্তরিক চোখে আঙুল দেয়ায় সাধূবাদ। নাহ.. মাঝে মাঝে টিভি দেখতেই হয় তবে ;)

এখন বলেন মন্তব্য প্রত্যাহারের সুযোগ রাখলে কত্ত ভাল হতো ;) রাখবেন নাকি সে অপশন????


৪| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫২

ঝাপসা বালক বলেছেন: সকলের দৃষ্টি আকর্ষণের জন্য ধন্যবাদ ।

৫| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৬

মহা সমন্বয় বলেছেন: তাই তো ভাবি এরকম বিজ্ঞাপন কি করে সম্ভব!!! পরে বুঝলাম মুলত সিধুকে পঁচানো হয়েছে বাংলাদেশকে নয়।

৬| ২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনার জবাবের জন্য/ আপনি আপনার চিন্তার মাধ্যমে বুদ্ধি প্রতিবন্ধীদের কথা ভেবেছেন। কর্পোরেট হাউজগুলো গণমানুষের চাহিদা, বুদ্ধিবৃত্তি, মানসিকতা ও 'ক্রেজ' মাথায় রেখে তাদের প্রচারণা চালায়। এখানেও তার ব্যতিক্রম হয় নি। টার্গেট কাস্টমার বুঝলেই হলো। যাইহোক, আমার চিন্তা উচ্চমার্গীয় না হলেও অন্তত আপনার মত 'প্রাথমিক' মার্গীয় যে নয় তাতেই আনন্দ পাচ্ছি। শুভেচ্ছা রইল।

২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৪

মোঃ মাকসুদুর রহমান বলেছেন: আপনি বলেছেন ''কর্পোরেট হাউজগুলো গণমানুষের চাহিদা, বুদ্ধিবৃত্তি, মানসিকতা ও 'ক্রেজ' মাথায় রেখে তাদের প্রচারণা চালায়'' কথাটা পুরোপুরি ভুল। বরং আপনার মত অতি বুদ্ধিজীবীদের কথা মাথায় রেখে বিজ্ঞাপন বানায়। আপনিই বলেন, কর্পোরেট কোম্পানী কোন ধরনের গণমানুষের চাহিদা, বুদ্ধিবৃত্তি, মানসিকতা মাথায় রেখে বিজ্ঞাপন বানায়। তারাতো শুধুমাত্র তাদের ব্যবসার কথা মাথায় রেখে বিজ্ঞাপন বানায় সাথে আপনার মত অতি বুদ্ধিজীবীদের কথা অবশ্য মাথায় রাখতে পারে। এজন্য তারা দেশের তাবৎ আবেগ অনুভুতিকে ব্যবহার করতেও পিছপা হননা।তবে তারা এক্ষেত্রে মোটামুটি সফল আপনার মত কিছু টার্গেট কাস্টমারের মনতো যোগাতে পেরেছে। অভিনন্দন আপনাকে।

৭| ২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, আমি অতি বুদ্ধিজীবি আর আপনি অতি ও রিক্ত শ্রেনীর আঁতেল। আপনি জিতছেন।

২৮ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৭

মোঃ মাকসুদুর রহমান বলেছেন: আপনাকে প্রাথমিক শ্রেণীর ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.