নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ মাকসুদুর রহমান

মোঃ মাকসুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

পুলিশকে মানবীয় ভূমিকায় সাধারণ মানুষের আস্থা অর্জন করতে হবে

২৭ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:২৯

ক্লাশের পিছনের বেঞ্চে বসে ঝিমাঁনো যে ছাত্রটির দৈনন্দিন কাজ, সেই ছেলেটি হঠাৎ একদিন টিচারের প্রশ্নের উত্তর যখন স্মার্টলি দিতে উঠে দাঁড়ায় তখন শুধু টিচারই নয়, ক্লাশের সহপাঠী বন্ধুরাও ঘাড় ঘুরিয়ে অবাক বিস্ময়ে চোখ বড় বড় করে তাকাবে কেউ আবার চোখ কচলেও দেখতে পারেন ভুল দেখছেন নাতো এই ভেবে।ঝিমুঁনি স্বভাবের ছেলেটির হঠাৎ স্মার্ট আচরণে টিচার এবং সহপাঠীদের অবাক হওয়াটা কিন্তু খুব স্বাভাবিক। এ অবস্থায় অবিরাম ঝিমুঁতে থাকা ছেলেটিকে তখন তার অবস্থান প্রমাণ করার জন্য আপ্রাণ চেষ্টা করতে হয়।তাতে কেউ তার প্রতি আস্থা রাখে ,কেউবা সন্দেহের দৃষ্টিতে চোখ কুঞ্চিত করে তাকায়।
রাজধানীর কল্যাণপুরে কথিত জঙ্গী বিরোধী অভিযানের সংবাদ প্রচারিত হওয়ার পর পুলিশের অবস্থা অনেকটাই ঝিমুঁনি স্বভাবের ছেলেটির দশা হয়েছে।ঘুম থেকে উঠে চোখ কচলাতে কচলাতে এই বীরত্বপূর্ণ কাহিনী দেখে অনেকেই কিন্তু অবাক বিস্ময়ে টিভি পর্দার দিকে তাকিয়ে ঠাকে। কিন্তু দিন যত বাড়তে ঠাকে ,প্রত্যেকের ঘুমের ঘোর তত কাটতে ঠাকে ।একসময় স্নায়ুতন্ত্র সতেজ হয়ে কার্যকারিতা শুরু করে ,সমস্যার শুরুটা হয় তখনই ।মানুষ ভাবতে শুরু করে , আরে আমাদের ঝিমুঁতে থাকা পিছনের বেঞ্চের ছেলেটা হঠাৎ করে কিভাবে এতটা স্মার্ট হয়ে গেল ?
মানুষের আর কি দোষ ! এইতো সেদিন কল্যাণপুর থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে রাজধানীর হাই-সিকিউরড এলাকায় বলতে গেলে সন্ধ্যা মিলিয়ে যাওয়ার আগেই আলো থাকতে থাকতে মোটামুটি খোলামেলা জায়গায় হলি আর্টিসান বেকারিতে কয়েকজন জঙ্গী সন্ত্রাসী হামলা চালায় তখন কিন্তু পুরো জাতি দেখেছে পুলিশ বাহিনীর অসহায়ত্ব !! যার পরিণাম ছিল বাংলাদেশের ইতিহাসের ভয়াবহ জঙ্গী হামলায় পুলিশের উর্ধবতন দুই সদস্যসহ দেশী-বিদেশীসহ ২৪ জনের মৃত্যু।আহত হয়েছে অসংখ্য নিরাপত্তা সদস্য।
তাই হঠাৎ করে পুলিশবাহিনীর স্মার্ট আচরণে কেউ যদি সন্ধিগ্ন চোখে তাকায় তবে অবশ্যই আপনাকে তাদেরকে আস্থায় নিতে হবে। কারণ জনগণের আস্থা অর্জন পুলিশ বাহিনীর দায়িত্বের মধ্যেই পড়ে।আর তা অর্জন করতে হবে কাজের মাধ্যমেই।হঠাৎ করে অনন্ত জলিলের (তাঁর প্রতি সম্মান রেখেই বলছি)মত সবকিছু ভেঙেচুড়ে চুরমার করে অষ্টাদশী সুন্দরী নায়িকাকে উদ্ধার করবেন তা শুধুমাত্র ''বাংলাদেশের চলচ্চিত্রের ব্যবসা হয় না বলে চিৎকাররত গামা লেভেলের সিনেমা পরিচালকরাই'' বিশ্বাস করতে পারে , দর্শক বিশ্বাস করে না।

তাই পুলিশ বাহিনীকে ''এলিয়েন হিসেবে হঠাৎ কোনো অতিমানবীয়'' অভিযান নয় , মানুষ হিসেবে মানবীয় ভূমিকায় সাধারণ মানুষের আস্থা অর্জন করতে হবে। তখন মানুষ তাদের কাজের জন্যই পুলিশ বাহিনীর প্রতি আস্থা রাখবে,টিভিতে লাইভ প্রচার বন্ধ রেখে বা ফেসবুকে স্ট্যাটাস দীয়ে বিশ্বাস করাতে হবে না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.