নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ মাকসুদুর রহমান

মোঃ মাকসুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভবনকে যাদুঘর প্রতিষ্ঠার সিদ্ধান্তটি সঠিক

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:১০

ঢাকা কেন্দ্রীয় কারাগারের পুরাতন জায়গায় ছাত্রাবাস নির্মাণের দাবীতে দুই সপ্তাহ যাবৎ আন্দোলন করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।তাদের আন্দোলনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলছি , এই প্রথম শিক্ষার্থীদের কোনো আন্দোলনে ব্যক্তিগত সমর্থন করতে পারছি না। কিছুটা হলেও এটা আমার জন্যে দুঃখের। কিন্তু ১৮৩৬ সালে প্রতিষ্ঠিত ঢাকা কেন্দ্রীয় কারাগারটি প্রতিষ্ঠিত হওয়ায় বাংলাদেশের ইতিহাসের অনেক স্মৃতি বহন করছে এটি।এমনিতেই আমাদের ঐতিহাসিক স্থাপনা খুব একটা নেই।মোগল আমল এবং বৌদ্ধ সভ্যতার সাথে সংশ্লিষ্টতা ছাড়া। অথচ একটি দেশকে ঐতিহাসিকভাবে সমৃদ্ধ ও বিশ্বের কাছে পরিচিত করে তোলে ইতিহাসের স্মৃতি বহন করা স্থাপনাগুলো। সেই বিচারে বৃটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে ভাষা আন্দোলন, ৬৯'র গণ অভ্যুত্থান, ৭৫'র জেল হত্যাকান্ড, এরশাদ বিরোধী আন্দোলন থেকে ১/১১ সময়কালীন জাতীয় নেতৃবৃন্দের জেল জীবনের ইতিহাসের স্মৃতি বহন করছে ঢাকা কেন্দ্রীয় কারাগার। তাই এটাকে সংরক্ষণ করা সরকারের একটি সময়োপযোগী সিদ্ধান্ত।
তবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই জায়গায় ছাত্রাবাস নির্মাণের আন্দোলন সমর্থন না করলেও তাদের দীর্ঘদিনের দাবী বা শুধু দাবী বললেও ভুল হবে বলতে হবে ছাত্রাবাস পাওয়ার অধিকার অবিলম্বে বাস্তবায়ন করা উচিৎ। বিভিন্ন সময়ে পত্রিকার খবরের মাধ্যমে জেনেছি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ছত্রাবাস ভবনগুলো প্রভাবশালী দখলবাজ রাজনৈতিক নেতৃবৃন্দরা দখল করে রেখেছেন।সরকারের উচিৎ অবিলম্বে সেই ভবন মুক্ত করে আধুনিক ছাত্রাবাস নির্মাণ করা হোক।

দ্রষ্টব্যঃশিক্ষার্থীদের আন্দোলন ঠেকাতে পুলিশ যে টিয়ার শেল ও লাঠিচার্জ করছে তা কোনো ক্রমেই সমর্থনযোগ্য নয়। এ ধরনের নিপীড়ন সরকারের অগণতান্ত্রিক চরিত্রেরই বহিঃপ্রকাশ।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:২৭

ব্লগারনির্ভীক বলেছেন: আপনার এই একমত না হওয়ার তীব্র বিরোধিতা করছি। যাদুগর বানাবে আর কতটুকু যেখানে বঙ্গবন্ধু, নজরুল ছিলেন সেই যায়গাসহ আশেপাশে, কিন্তু বাকি অনেক যায়গা রয়ে যাবে যা ব্যবসায়ীদের দিয়ে দেয়া হবে।

২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:২৫

মোঃ মাকসুদুর রহমান বলেছেন: বাকী জায়গায় পার্ক বানানো হবে যা পুরান ঢাকার বিশাল জনগোষ্ঠীর মনোবিকাশের জন্য অত্যন্ত প্রয়োজন।

২| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৩৬

শেখ ফাল্‌গুন বলেছেন: ইতিহাসের দরকার নাই। মাথার উপর ছাদের দরকার।

২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:১৯

মোঃ মাকসুদুর রহমান বলেছেন: মাথা গোজাঁর ঠাইও দরকার ,আবার ইতিহাস সংরক্ষণও দরকার। ঐ জায়গা ছাড়াও মাথা গোঁজার ঠাই হবে।কিন্তু
২০০ বছরের ইতিহাস একদিনে গড়ে উঠবেনা।

৩| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৪৫

শূণ্য পুরাণ বলেছেন: মাথা গোঁজার ঠাই দরকার সবার অাগে

২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:২৩

মোঃ মাকসুদুর রহমান বলেছেন: বিশ্ববিদ্যালয়ের জায়গা দখল মুক্ত করলেই আবাসন সমস্যার সমাধান হয়ে যায়।এই জায়গা নিয়ে আন্দোলন কোনোক্রমেই সমর্থনযোগ্য নয়।

৪| ২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখানে কেন হল করতে হবে? যদি কারাগার স্থানান্তর না হতো তখন কি হলো দাবি আসতো? পার্ক বা যাদুঘর যাই করুক না কেন যেন কোন দখলদারকে না দেয়া হয়...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.