নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ মাকসুদুর রহমান

মোঃ মাকসুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

উর্বর মস্তিস্কের দুপেয়ে প্রাণী

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৪৭

বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে এক ধরনের অদ্ভুত মিল বিদ্যমান । তা হচ্ছে, এদের মধ্যে যখন যে দলই রাষ্ট্রক্ষমতায় থাকে তখনই ক্ষমতার কেন্দ্রবিন্দুতে অধিষ্ঠান শীর্ষ ব্যক্তিত্বের চারিপাশে একদল উর্বর মস্তিস্কের দুপেয়ে প্রাণী ঘোরাফেরা করে।তাদের একমাত্র কাজই হচ্ছে স্বীয় উর্বর মস্তিস্কপ্রসূত বিভিন্ন বিতর্কিত রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণে শীর্ষ নেতৃত্বকে প্রলুদ্ধ করা। ক্ষমতার কেন্দ্রে থাকা ব্যক্তিবর্গ যেহেতু তাদের চিন্তা করার সমস্ত দায়িত্ব এসকল উর্বর মস্তিস্ক সমৃদ্ধ প্রাণীর কাছে সোপর্দ করে দেয় তাই বাংলাদেশে রাজনৈতিক সংকটের অভাব কখনোই হয় না।
যেমন ২০০৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে স্বাধীনতা পদক দেয়া যেরকম একটি উর্বর মস্তিস্ক প্রসূত রাজনৈতিক সিদ্ধান্ত ছিল, আর সম্প্রতি শহীদ জিয়াউর রহমানের স্বাধীনতা পদক বাতিলের সিদ্ধান্ত হচ্ছে ততোধিক অতি উর্বর মস্তিস্ক প্রসূত সিদ্ধান্ত।
ব্যাখ্যাঃ বাংলাদেশের রাজনীতিতে বঙ্গবন্ধু শেখ মুজিব ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের অবস্থান স্ব স্ব ক্ষেত্রে অত্যন্ত পরিস্কার । জাতির সামনে তাদেরকে নতুন করে পরিচয় করে দেয়ার কিছুই নেই। তাই এদের মত ব্যক্তিত্বকে যারা কোন ধরনের পদক দেয়া বা কেড়ে নেয়ার গন্ডিতে বন্দী করতে চায় তারা নিশ্চিতভাবেই ব্যক্তিগত দুরভিসন্দি হাসিল করতেই এসকল স্বস্তা রাজনৈতিক সিদ্ধান্ত নিতে শীর্ষ নেতৃত্বকে উৎসাহিত করে। আখেরে যা জাতীয় রাজনীতিতে জটিল রাজনৈতিক সংকটের সষ্টি করে।

এই মুহূর্তে আমরা ঠিক সেই রকম একটি রাজনৈতিক অচলাবস্থার সম্মুখীণ হয়েছি।যা মুক্তির সমূহ সম্ভাবনা নেই বললেই চলে।

তবে হ্যা মুক্তির একটাই উপায় আছে, আর তা হচ্ছে রাজনৈতিক দলের শীর্ষ ব্যক্তিবর্গকে একটু আধটু লেখাপড়া ও চিন্তাভাবনা তাদের নিজেদেরকেও করতে হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.