নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ মাকসুদুর রহমান

মোঃ মাকসুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

\'\'যার নুন খাই , তার গুণ গাই\'\'

১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:২২

''যার নুন খাই , তার গুণ গাই''
-কথাটি আমাদের গ্রামদেশে বহুল প্রচলিত। শুধু প্রচলিত বলাটা বোধ হয় ভুল হবে।বিশেষ করে গ্রাম অঞ্চলের মানুষ কথাটি গভীরভাবে বিশ্বাস করেন। আবার অন্যভাবে যদি দেখি লবন না দিলে কোনো খাবারের স্বাদই স্বুস্বাদু হয় না। তাই অনেক অকেক দিন আগে এক রাজার ছোট কন্যাটি যখন রাজাকে নুনের মত ভালোবাসার কথা বলে রাজা যারপরনাই রাগান্বিত হন। তবে সাম্প্রতিক কালে বাংলাদেশে লবনের আকাশোছোঁয়া মূল্য দেখে সবাই বিরক্ত হলেও সরকারের প্রতি কিছুটা হলেও বিশেষ করে মাননীয় বাণিজ্য মন্ত্রী'র উপর প্রীট না হয়ে পারলাম না। কারণ তিনি লবনের দাম বৃদ্ধি করে(নিয়ন্ত্রণে রাখতে না পারাও বৃদ্ধির পর্যায়ে পরে) সাধারণ জনগণকে একসাথে কয়েকটি উপকার করেছেন...
১। লবনের দাম বৃদ্ধির ফলে সাধারণ মানুষকে বিনাভোটে স্বনির্বাচিত সরকারের গুণ গাইতে হবে না।
২।লবন কম ব্যবহারের ফলে খাবারের স্বাদ যেহেতু কমে যাবে তাতে সাধারণ মানুষ কম কম খাবে যা তাদের স্বাস্থ্যের জন্য উপকারী হবে বলে সরকার বিশ্বাস করে। এতে দেশের অর্থনীতির অনেক উপকার হবে।

৩। সেই অনেক দিন আগে মানুষ একবার লবনের অভাবে কলাগাছের থোর ( বরিশাল অঞ্চলে কলা গাছের ভিতরের অংশকে থোর বলে) খেয়ে লবনের অভাব পূরণ করত। সেটা আবার মানুষের স্মরণে আসল। ইতিহাসকে এভাবে সামনে নিয়ে আসা কিন্তু সরকারের বিশাল সফলতা ।এটা কিন্তু সবাইকে মানতেই হবে।

সবশেষে লবনের আকাশছোঁয়া দামের ফলে দেশের মহামতি গণতান্ত্রিক রানিকে কেউ আর ''নুনের মত '' ভালবাসি বলে রক্তচক্ষু দেখতে হবে না। তাছাড়া হাই ব্লাড প্রেশার , ডায়াবেটিস ইত্যাদির কথা বাদই দিলাম। সার্বিক অর্থে লবনের দাম বৃদ্ধি সরকারের জনগণের প্রতি ভালবাসার বহিঃপ্রকাশ মাত্র।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:০০

শৈবাল বিস্বাস বলেছেন: পোষ্টটা ভালো লাগলো বড় ভাই।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৪

আরণ্যক রাখাল বলেছেন: হা হা।
নোনতা কথা কইলেন যে বড় :)

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৩৮

মোঃ আক্তারুজ্জামান ভূঞা বলেছেন: নুনেতর আরেক নাম কি নিমক? নুন খাইয়া গুণ না গাইলে তাকে কি নিমকহারাম বলে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.