নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি যুক্তিবাদী মানুষ। যুক্তি দিয়ে আমি জীবনকে এবং তার চারপাশকে বোঝার চেষ্টা করে থাকি। যুক্তি উপভোগ করি। যুক্তির সৌন্দর্যে আমি অভিভূত হয়ে পড়ি। ধন্যবাদ।

আমার স্পর্শ

আমার স্পর্শ › বিস্তারিত পোস্টঃ

সঠিক মতামত দিন.....................

০৫ ই জুলাই, ২০১৫ রাত ১২:৩৮

আমার এক ছোট ভাই এর শিক্ষা বিষয়ে। সে বর্তমানে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ছে। সে সম্প্রীতি চালু হওয়া নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় "রাঙ্গামাটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়" এ চান্স পেয়েছে। তারাই প্রথম ব্যাচ। এখন সে যদি চলে যায় রাঙ্গামাটি, তবে তা কি ঠিক হবে? উল্লেখ্য এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বলতে কিছুই নেই। একেবারেই নতুন বিশ্ববিদ্যালয়। হল, একাডেমীক ভবন কিছুই নেই। ক্লাস মনে হয়, রাঙ্গামাটিরই কোন এক ভাড়া ভবনে হবে। এছাড়া, থাকা-খাওয়া সম্পূর্ণ নিজের দায়িত্ব। কবে নাগাদ স্থায়ী ক্যাম্পাস হবে, তার কোন ঠিক নেই। সরকারী জমি বরাদ্দ পেয়েছে কিন্তু একটা ইটও লাগানো হইনাই। এমনও হতে পারে, প্রথম কয়েকটা ব্যাচ ক্যাম্পাস নাইবা পেতে পারে! কারণ, পাহাড়ে তো আবার ভূমি সংক্রান্ত অনেক সমস্যা পাহাড়ি-বাঙ্গালীদের মাঝে। পাহাড়িরা এই বিশ্ববিদ্যালয়ের বিরোধিতা করছে প্রথম থেকেই। তার উপর এই বিশ্ববিদ্যালয়ের ভিসি থেকে শুরু করে অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী পাহাড়ি। তাই সঠিক সময়ের মাঝেই ক্যাম্পাসের আশা অমূলক। ইতিবাচক বলতে এটা একটা পাবলিক বিশ্ববিদ্যালয়, এটাই, আপাতত আর কিছু নেই। তাই বিভিন্ন বাস্তবতায় তার পরিবার ছেলেটিকে এইটায় ভর্তি করতে চাচ্ছে না। কিন্তু ছেলেটি ভর্তি হতে চাচ্ছে, কারণ তার যুক্তি হচ্ছে সে এক মধ্যম সারির প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে বিবিএ-তে পড়ে। এর থেকে পাবলিকে পড়া ভাল। উল্লেখ্য, মধ্যবিত্ত ফ্যামিলি এ ছেলের ২ বছর অতিক্রান্ত হয়েছে কলেজ পাশ এর। ছেলেটির ভবিষ্যৎ এর চিন্তা করে বিশেষ করে চাকুরী এর ব্যাপারটা এই যেমন ৫বছর পর পাশ করে এই বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট নিয়ে কিছু করতে পারবে কিনা ইত্যাদি বিষয় মাথায় রেখে এখন আপনাদের সকলের সার্বিক বিবেচনায় মূল্যবান মতামত চাচ্ছি এই বিষয়ে।
অগ্রিম ধন্যবাদ আপনাদের সুচিন্তিত সঠিক পরামর্শের জন্যে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৫ রাত ২:০৭

বটপাকুড় বলেছেন: এখানে আমার কাছে মনে হয় ছেলের ইচ্ছাটাও ফেলে দেয়া উচিত না। আর কে পরবর্তী জীবনে শাইন করবে, সেটা আমরা কেউ জানি না। মধ্যম সারির প্রাইভেট ভার্সিটি থেকে পাস করে ভাল কিছুতে ঢোকা কিন্তু সহজ হব্যে না, আর বাংলাদেশ এ এমনিতেই প্রাইভেট আর পাবলিকের মাঝে ইগো সমস্যা কাজ করে, এমনকি চাকুরি ক্ষেত্রে, এও দেখেছি বিদেশে এসে পর্যন্ত বাঙ্গালী এসব বিষয় নিয়ে মাথা ঘামায়। আর পাব্লিক এ যখন ভরতি হয়, তখন সেটা সরকারের একরকম দায়িত্ব হয়ে পরে।

আমার নিজের ঘটনা বলি, আমি একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে পাস করেছি আজ থেকে ৬ বছর আগে। আমার বিশ্ববিদ্যালয়টি আগে ইন্সটিউট ছিল, পরে ভার্সিটি হয় , আমরা ছিলাম ২য় ব্যাচ। আমার দেখা মতে, ওখানের টিচাররা তখন ভার্সিটির মানসিকতায় গড়ে ওঠেনি, যার কারনে অদ্ভুত এক সময় পাড় করছি। সেখান থেকে পাস করে আমি কিন্তু থেমে থাকি নি । আমি পরে world 100 top ranked এর মধ্যে একটি ইউরোপিয়ান ইউনি থেকে মাস্টার্স এবং এখন পিএইচডি করছি। কাজেই আমার মতে, এখানে নিজের চেষ্টা আর অধ্যাবসায় সব কিছুর মাঝে পার্থক্য করে দেবে। আর কষ্ট সব জায়গাতেই আছে।

০৫ ই জুলাই, ২০১৫ রাত ৩:০৪

আমার স্পর্শ বলেছেন: ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্যে। আসলে পরিবার রাজি হচ্ছে না, বিভিন্ন বাস্তবতায়। তবুও যদি বিশ্ববিদ্যালয়টি কিছুটা পুরানো হত অথবা ছেলেটি মাত্র কলেজ পাশ করতোও,তাও ছেলেটা নিজের ইচ্ছেটা জোর দিয়ে বলতে পারতো। কিন্তু বিশ্ববিদ্যালয়ও নতুন তার উপর ছেলেটি ২বছর অতিক্রান্ত করেছে কলেজ পাশ এর। অর্থাৎ এক গ্যাঁড়াকলের পরিস্থিতিতে পড়ে গেছে বেচারা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.