নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

*----------একজন সাধারণ মানুয----------*

মোহামমদ ইকবাল হোসেন

শূন্য হাতে এলাম আমি/শূন্যে বসবাস/জলের মাঝে জন্ম আমার/জলে সর্বনাশ।

মোহামমদ ইকবাল হোসেন › বিস্তারিত পোস্টঃ

ভাষা আন্দোলন এবং স্বাধীনতা বনাম নতুন প্রজন্ম

২২ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৩৪

'স্বাধীনতা এবং ভাষা আন্দোলন নিয়ে নতুন প্রজন্ম কতটুকু জানে'- এ নিয়ে একটি প্রতিবেদন তৈরী এবং প্রদর্শন করলো 'ডিজাইন বাংলাদেশ' নামের একটি প্রতিষ্ঠান।

খুব দুঃখ পেলাম! যখন দেখলাম নতুন প্রজন্ম ভালবাসা দিবসটাকে খুব ভাল করে চেনে। কিন্তু চেনেনা আমাদের ভাষা আন্দোলন, স্বাধীনতা এবং ঐতিহাসিক দিবসগুলো। জানেনা আমাদের সাতজন বীরশ্রেষ্ঠ এবং ভাষাশহীদদের নাম। উল্লেখ করতে দ্বিধাবোধ করি, তাদের ঐ প্রতিবেদনে কয়েকজন শিক্ষক মহোদয়ও সঠিকভাবে বলতে পারলেন না এসব বিষয়ে। এমন মহৎ অথচ খুদ্র বিষয়গুলো জানার অথবা মনে রাখার জ্ঞানটুকু কি তাদের নেই? অবশ্যই আছে। তবে কি তারা কিছুই জানে না? জানে, তারা অনেক কিছুই জানে। তাহলে কেন এই উদাসীনতা?

=> হতে পারে আমাদের হীন রাজনৈতিক বাড়াবাড়িতে মানুষের মনে এসব বিষয়ে এক ধরণের অবজ্ঞা অথবা অবহেলার জন্ম দিয়েছে।

=> হতে পারে বিদেশী শিক্ষা এবং সংস্কৃতির ক্ষতিকর প্রভাব।

=> হতে পারে আরো অনেক কিছু ।



যাই হোক না কেন, এসব বিষয়ে আমাদের অবহেলা নয় বরং দলমত নির্বিশেষে শ্রদ্ধা এবং মন থেকে আমরা তাঁদের স্মরণ করতে পারি, মনে রাখতে পারি আমাদের ইতিহাস এবং ঐতিহ্যগুলো। তাহলে আমরা যেখানে এবং যেভাবেই থাকিনা কেন আমাদের মুল্য বাড়বে বই কমবেনা। আসুন অবনত চিত্তে আমরা স্মরণ করি তাঁদের- যাঁরা আমাদের জন্য আত্মত্যাগ করে গেলেন, নিজের জীবন দিয়ে যাঁরা আমাদের জন্য রেখে গেলেন একটি স্বাধীন ভূখন্ড এবং একটি পতাকা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.