নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

*----------একজন সাধারণ মানুয----------*

মোহামমদ ইকবাল হোসেন

শূন্য হাতে এলাম আমি/শূন্যে বসবাস/জলের মাঝে জন্ম আমার/জলে সর্বনাশ।

মোহামমদ ইকবাল হোসেন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ বনাম ভারতের খেলা এবং একটি শিক্ষা

১৭ ই মার্চ, ২০১৫ রাত ৩:১৭

ক্রিকেট বিশ্বকাপ ২০১৫ তে এই প্রথম কোয়ার্টার ফাইনালে খেলবে বাংলাদেশ। এতে আমরা সবাই (বাংলাদেশীরা) অনেক বেশি উচ্ছ্বাসিত। এই মূহুর্তে আমাদের টিম নিয়ে কেউ যদি কোনো ভাল মন্তব্য করে তা আমাদের যেমন অনেক ভাল লাগে তেমনি করে কেউ যদি আমাদের খাঁটো করে কিছু বলে সেটা আমাদেরকে অনেক নাঁড়া দেয়।



বাংলাদেশ এবং ভারতের আগামী ম্যাচকে নিয়ে মাঠের বাইরে চলছে এমন অনেক কিছু যা সত্যিই দু্‌ঃখজনক। আবার এমন কথাও হচ্ছে যা আমাদের জন্য অনেক প্রেরণাদায়ক।



এ প্রসঙ্গে আমার জীবনের একটি অভিজ্ঞতা আমি আপনাদের সাথে 'শেয়ার' করতে পারি। বিদেশে একটি বড় কোম্পানীতে আমি একজন হিসাবরক্ষক হিসেবে কাজ করছি। আমার মনে পড়ে আমি যখন প্রথম আমাদের কোম্পানীর 'ফাইনান্সিয়াল এ্যাকাউন্টস' এ যোগ দেই তখনও আর কোনো বাংলাদেশী ছিলনা সেখানে। কিন্তু 'জেনারেল এ্যাকউন্টস' সহ অন্যান্য ডিপার্টমেন্টে অনেক বাংলাদেশী ছিল যারা খুব দক্ষতার সাথে তাদের যার যার জায়গায় থেকে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করছিল।



আমি যোগ দেবার কিছুদিনের মধ্যেই আমাদের কোম্পানীর লিগ্যাল ডিপার্টমেন্টের একজন সম্মানিত বিদেশী এসে আমায় কিছু প্রশ্ন করলো-যার মধ্যে একটি ছিল 'তুমি কোন দেশের'। আমার উত্তর পেয়ে সে সুন্দর একটি হাসি দিয়ে আমায় বললো, "ও, এই প্রথম আমি দেখলাম, কোনো বাংলাদেশীকে এখানে, অভিনন্দন তোমায়"। যে কথাটি আজও আমায় উৎসাহ দেয় এগিয়ে যেতে এবং আমার প্রিয় দেশটাকে রিপ্রেজেন্ট করতে।



কিন্তু পরিতাপের বিষয় হলো, আমার কিছু বিদেশী সহকর্মী তখন আমায় নিয়ে এমন কিছু ভাব প্রদর্শন করতো যা আমায় খুব কষ্ট দিত। বিশেষ করে তারা যখন এটা বুঝাতে চাইতো, বংলাদেশী! আমাদের সাথে কাজ করছে! এমনকি আমার কীবোর্ডে টাইপিং সহ নানা বিষয়ে তাদের বাজে দৃষ্টিভঙ্গী আমায় সত্যিই খুব দুঃখ দিতো তখন। কিন্তু তখন আমি ভাবতাম আমার জবাবটা মুখে নয়, আমার জবাবটা আমাকে দিতে হবে আমার কাজ দিয়ে। এতে যেমন আমার অবস্থান শক্ত হবে তেমনি করে আমার দেশটাও এগিয়ে যাবে।

আলহামদুলিল্লাহ, আজ আমার সম্পর্কে তাদের ধারণা বেশ ভাল। তাই আমি বলতে চাই আমাদের ধৈর্য্য ধরে এগিয়ে যেতে হবে। "একটা কথা মনে রাখতে হবে, অনেক বিষয়ে জবাব কথায় নয়, কাজে দিতে হয়।"

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৫ দুপুর ১২:৫৬

আব্বাস বলেছেন: একটা কথা মনে রাখতে হবে, অনেক বিষয়ে জবাব কথায় নয়, কাজে দিতে হয়।

যথার্থ বলেছেন। আর খেলাটাকে মাঠের চোহদ্দিতে রাখাই বাঞ্ছনীয়। আমরা আবেগ সামলে কিছু করতে পারি না, দেশপ্রেম আর সমালোচনা/প্রতিবাদ সুস্থ হওয়াটা খুব দরকার। আমার পোস্টে আমি তা বলেছি -

ভারত-বাংলাদেশ ক্রিকেট খেলা : মৌসুমি দেশপ্রেম এবং প্রতিবাদের সুস্থ ভাষা

১৮ ই মার্চ, ২০১৫ রাত ১:৫২

মোহামমদ ইকবাল হোসেন বলেছেন: :) ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.