নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

কেন মাত্র দু’বার !!!

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৩৬

উত্তীর্ণদের জন্য উন্মুক্ত হলো আরেক যুদ্ধ ! যেখানে মলিন হয়ে যায় এখনকার যত অর্জন । আনন্দ-উচ্ছাস সবটাই মাটি করে দিতে সম্মুখে প্রস্তুত ভর্তিযুদ্ধ নামের এক ভয়াবহ খেলা ! একটু পা-হড়কালে কিংবা ভাগ্যের বিমাতাসুলভ আচরণে, মূল্য দিতে হবে চোখের জলে । কখনো বা পালিয়ে বাঁচতে হয় স্বজন-পরিজন, বন্ধু এমনকি নিজ থেকে পর্যন্ত ।



ইউনিভার্সিটি ভর্তি যুদ্ধে যে অবতীর্ণ হয় নাই, তাকে এর গুরুত্ব বা মাহাত্ন্য বলে বোঝানো যাবে না । ব্যাপারটা অনেকটা অন্ধের হাতি দেখার মতো হয়ে যেতে পারে !

এই ভর্তি যুদ্ধে একজন ছাত্র মাত্র দু’বার (HSC এর পর দু’বার ; ধরুন, কেউ ২০১২ তে HSC দিলো তাহলে সে ২০১২ ও ২০১৩ এর ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে । এর পর আর কখনোই না) অংশ নিতে পারে । তৃতীয় বার অংশ নেয়ার সুযোগ দেয়া হয় না । আমাদের এই ভূখন্ডে এমপি-মন্ত্রী-প্রধানমন্ত্রী অসংখ্যা বার হওয়ার সুযোগ রাখা হলেও উচ্চশিক্ষার জন্য অত সুযোগ দেয়া হয় না । হয় প্রাইভেটে পড়, নয় তো প্রয়োজন নাই এত শিক্ষা-দীক্ষার !

পাবলিক বিশ্ববিদ্যালয় স্বল্পতা কিংবা বছর বছর ছাত্র-বৃদ্ধির অজুহাতে উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে হাজারো শিক্ষার্থী । নানাজনের নানান সুবিধা-অসুবিধা থাকতে পারে । কেউ হতে পারে অতি নিম্ম কোয়ালিটির স্টুডেন্ট । মাত্র দুবারে অনেকেই ভর্তি পরীক্ষায় ব্যর্থ হতে পারেন । রাষ্ট্রের উচিত আমাদের শিক্ষার জন্য, শিক্ষার্থীদের জন্য সবোর্চ সুবিধা প্রদান নিশ্চিত করা । এটার কোন সীমারেখা বেঁধে দেয়ার প্রয়োজন কি ? আমি ত্রিশ-পঞ্চাশ বছর বয়সে ডিগ্রী নিতে চাইলে এটা কি সেক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়াবে না ? আমাদের মূল উদ্দেশ্যটা কি ? শিক্ষা দেয়া না শিক্ষার জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেয়া ?

অস্বীকার করবো না, দু’বারের বেশী সুযোগ দিলে এক বিশাল ঝামেলায় কর্তৃপক্ষ পড়বে না । তবু সমস্ত ঝক্কি-ঝামেলা পোহানোর মানসিকতা নিয়ে, উচ্চশিক্ষা সবার জন্য আরো উন্মুক্ত করা প্রয়োজন । ইউনিভার্সিটি কথাটার মাঝে যে বিশালতা আছে সেটাকে স্বার্থক করে তুলতে গেলেও ঐ দু’বারের সংকীর্ণতা বাদ দিতেই হবে ।

এতে লাভবান হবে ছাত্রসমাজ । উপকৃত হবে শিক্ষানুরাগী মন । কল্যান হবে দেশ ও জাতির ।

সরকার এবং ইউনিভার্সিটি কর্তৃপক্ষ একটু ভেবে দেখবেন । এই নিবেদন রইল ।



আর ভর্তিযুদ্ধে অংশরত সবার জন্য রইল আন্তরিক শুভকামনা ।



(পরিমার্জিত পুনঃ পোষ্ট)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.