নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন, নীরব ঘাতক

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৯

তিনি সবসময়-ই প্রচারের আলোটা কম পান । অথবা প্রচারের আলো থেকে নিজেকে সযতনে সরিয়ে রাখতে পছন্দ করেন । ক্যারিয়ারের প্রথম দিকেই জানিয়ে দিয়েছিলেন, “আকাশে চাঁদ উঠলে সবাই দেখতে পাবে” । তার মানে চাঁদের খবর আলাদা করে জানানোর প্রয়োজন হয় না । এখন পর্যন্ত সেটাই মেনে চলেছেন তিনি । তাই হয়তো বা পার্শ্ব-নায়কের চরিত্রেই থেকে যান, তিনি ।
দেশের পক্ষে বিশ্বকাপের প্রথম সেঞ্চুরীয়ান হলেও, তিনি আড়ালে পড়ে যান রুবেল হোসেনের বিধ্বংসী ইয়র্কারের । ঠান্ডা মাথায় একপ্রান্ত আগলে রেখে দলকে জয়ের বন্দরে পৌছালেও, শফিউলের ‘ফ্লুক’ ব্যাটিংয়ের নীচে চাপা পড়ে যায় তাঁর পরিণত ব্যাটিং । নেতৃত্বের মুন্সিয়ানায় দলকে ফাইনালে তুললেও তাকে নিয়ে মাতামাতি হয় না । বিপিএল, ঢাকা প্রিমিয়ার লিগ, জাতীয় লিগ... সর্বত্র সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে নিয়ে যান সাফল্যের দ্বারপ্রান্তে, তবুও তাকে নিয়ে লেখা হয় না আলাদা কোন ফিচার ।
ক্যামেরার ফ্ল্যাশ তাকে খুঁজে নেয় না নাকি তিনিই ক্যামেরার ফ্ল্যাশ থেকে বাঁচিয়ে চলেন ? কে জানে !

বুদ্ধিমান পাঠক, নিশ্চয় বুঝে গেছেন এতক্ষণ ধরে কার কথা হচ্ছিল । জ্বী, তিনি আমাদের সাইলেন্ট কিলার বা নীরব ঘাতক মোহাম্মদ মাহমুদুল্লাহ রিয়াদ ।

যাকে অনেকেই ভালবেসে বলেন, ‘আমাদের ভিভিএস(ভেরী ভেরী স্পেশাল)’ । ভারতের ভিভিএস লক্ষণ যেমন প্রায়ই সৌরভ-শচীন-দ্রাবিডদের আড়ালে চাপা পড়ে থাকতেন, আমাদের রিয়াদও তেমনি মাশরাফি-সাকিব-মুশফিকদের আড়ালে চাপা পড়ে থাকেন । কিন্তু সেই লক্ষণের মতোই, ঠিক দলের প্রয়োজনে হয়ে উঠেন ভেরী ভেরী স্পেশাল ।
এই তো গত জিম্বাবুয়ে সিরিজের কথা । শেষ টি-টুয়েন্টিতে তাঁর ব্যাটেই তো বাংলাদেশের জয়ের সম্ভাবনা ঠিকে ছিল, অমন দুঃস্বপ্নের মতো সূচনার পরও ! ক্যারিয়ারের শুরুর দিকে ব্যাট করতেন সাত-আটে । বিশ্বমিডিয়ায় রীতিমতো যা ছিল গবেষণার বিষয় । ‘রিয়াদ কেন আটে’ এই নিয়ে কত কথা, কত আলোচনা ধারাভাষ্যকার থেকে সাংবাদিকদের মধ্যে ।
নিজ যোগ্যতায় সেই আট নম্বরের ব্যাটসম্যান এখন ব্যাট করেন দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘পজিশন’ এ । তিন-চার এ । কি টেস্ট, কি ওয়ানডে, কি টি-টুয়েন্টি দলের অপরিহার্য সদস্যটির নাম ‘মাহমুদুল্লাহ রিয়াদ’ । ব্যাটে-বলে দলকে দিয়ে যান ক্লান্তিহীন নির্ভরতা ও সহযোগিতা ।

তাঁর ঐ ‘প্রচার বিমুখ’ চরিত্রের কারণেই হয়তো বা তাঁর দলে থাকা নিয়ে দেখা দেয়, নানা প্রশ্ন । কয়েক ম্যাচ খারাপ খেললেই তিনি সমর্থকদের কাছে হয়ে উঠেন চক্ষুশূল ! কিন্তু এই সমর্থকদেরই আবার হাসি ফোটে, তাঁর ব্যাটে কিংবা বলে ! রিয়াদের সবচেয়ে বড় সুবিধা হলো, তিনি ফর্ম-হীন থাকার সুযোগ খুব কমই পান । কারণ, দুই-তিন ম্যাচ বাজে খেললেই যখন তাকে নিয়ে প্রশ্ন উঠে, তখনই তিনি মরিয়া হয়ে পারফর্ম করেন । যার ফলে বেশীর ভাগ সময়ই ফর্মে থাকতে হয় তাঁর ।
নইলে যে স্বদেশকে প্রতিনিধিত্বের সুযোগ হারাবেন ! দলকে সার্ভিস দিতে পারবেন না !

অন্তর্মুখী চরিত্রের এই নীরব ঘাতকের আজ জন্মদিন । ১৯৮৬ সালে ৪ঠা ফেব্রুয়ারী জন্মগ্রহন করেন বাংলাদেশ ক্রিকেটের পালাবদলের অন্যতম এই রুপকার ।
শুভ জন্মদিন, মাহমুদুল্লাহ রিয়াদ । ভাল থাকুন, সুস্থ থাকুন, রানে থাকুন ।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৭

মোহাম্মদ শামছুদ্দীন বলেছেন: শুভ জন্মদিন মাহমুদুল্লাহ রিয়াদ ভাই। লেখক কে ধন্যবাদ বিষয়টা আমাদের নজরে আনার জন্য ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫১

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০০

রাজ বিদ বলেছেন: “আকাশে চাঁদ উঠলে সবাই দেখতে পাবে”-- তাঁর এই সুন্দর দৃষ্টিভঙ্গি আসলেই প্রশংসার দাবি রাখে।
শেয়ার করার জন্য লেখককে ধন্যবাদ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৮

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.