নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

আবেগ !

২১ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১১

ভোর পাঁচটায় মোবাইলের এ্যালার্মে ঘুম ভাঙতেই প্রথম যে কথাটি মাথায় এলো, ‘মাশরাফি এখন কি করছে’ ! বিশ্বাস করা না-করা আপনার ব্যাপার । কিন্তু এই কথাটি-ই আজ ঘুম ভাঙার পরপর মাথায় হঠাৎ কিলবিল করে উঠেছে । এটার সায়েন্টিফিক একটা ব্যাখ্যা হতে পারে, রাতে মাশরাফির আবেগতাড়িত সাংবাদিক সম্মেলন নিয়ে বেশ ভাবাভাবি করেছিলাম । আবেগ দিয়ে অস্ট্রলিয়ার বিপক্ষে কিছু করা যায় কি না, ক্যাপ্টেন কিং আবেগী মানুষ তিনি আবেগটাকেই ব্যবহার করছেন কি না... এমন কিছু বিষয় ভাবছিলাম । হয়তো অবচেতনে সেটাই কাজ করছিল, কে জানে !

সেসব কথা থাক, বরং আজকের ম্যাচটি নিয়ে কিছু কথা হোক । আসলে বলতে গেলে যে ম্যাচ নিয়ে আমাদের সবচেয়ে বেশী গেম-প্ল্যান করার কথা ছিল, অজিদের নিয়ে নানান কথায় মেতে উঠার কথা ছিল, ফেসবুক-গ্রুপে ব্লগে পত্র-পত্রিকায় সর্বত্র সবচেয়ে বেশী যে ম্যাচ নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল, আইসিসির ‘উদ্ভট’ আচরণে সেসব এখন অনেকটাই গৌণ হয়ে পড়েছে । তাই এই ম্যাচ নিয়েও বেশী কিছু বলার ইচ্ছে কারও নেই, থাকার কথাও নয় ।

শুধু একটা বিষয় বেশ মনে হচ্ছে, আজকের ম্যাচে বাংলাদেশ ক্রিকেট দল বড্ড আবেগতাড়িত হয়েই হয়তো খেলবে । আবেগের বলে কখনো প্রতিপক্ষকে যেমন ধুমড়ে-মুচড়ে একাকার করে ফেলা যায়, ঠিক তেমনি নিজেরাও খেইহারা হয়ে যেতে পারে । ২০০৭ বিশ্বকাপে পোর্ট অব স্পেনে মানজারুল ইসলাম রানার শোককে শক্তিতে পরিণত করে ইতিহাস গড়েছিল বাংলাদেশ । হিউজের জন্য টেন্ডুলকারের জন্য বিশ্বকাপ জিতেছিলেন ধোনী-ক্লার্করা, ওই আবেগের ভেলাতেই চড়ে । আবার নেইমার-আবেগ ব্রাজিলকে করেছিল ছন্নছাড়া, মার্টিন ক্রোর আবেগতাড়িত ম্যাককালামরাও হয়ে পড়েছিলেন দিশেহারা ।
আবেগ একদিকে অসম্ভবকে সম্ভব করে, অবিশ্বাস্য অর্জনে জ্বালানী যেমন হয় । তেমনি অসহায় আত্নসমর্পণও করাতে পারে । দেখা যাক কী হয় ! আল্লাহ ভরসা ।

বারবার এই দেশের ক্রিকেটকে অবজ্ঞার দৃষ্টিতে দেখা অজি-অহং চূর্ণ করে, মাশরাফিরা বিজয়ের হাসি হাসুন সেই প্রত্যাশা রইল । মোড়ল সর্দার ও মোড়ল সহযোগীরা দেখুক, এত সহজে এই দেশের ক্রিকেট হার মানতে রাজী নয় । মাশরাফিদের মনোবল এতটা ঠুনকো হয়ে পড়েনি এখনো ।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২১

ইফতেখার রাজু বলেছেন: ফ্রয়েড়ের স্বপ্ন সমীক্ষণ পড়তে পারেন

২৫ শে মার্চ, ২০১৬ সকাল ১০:১৯

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: ধন্যবাদ ।

২| ২১ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

নিশির আলো বলেছেন: ভালো বলেছেন।

২৫ শে মার্চ, ২০১৬ সকাল ১০:২০

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.