নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

গল্প : মাহমুদুল্লাহর \'বোধোদয়\'

২৮ শে মার্চ, ২০১৬ রাত ১০:২৯

ওপ্রান্তে মুশফিক পরপর দুই বলে দুটি চার মেরে দিল । আর মাত্র দুটি রান চাই । দৌড়ের জন্য প্রস্তুত হয়েই আছি আমি । নেহরা কি যেন বোঝাল পান্ডিয়াকে । ধোনীকেও দেখলাম অনেকক্ষণ ধরে কিসব বুঝিয়েই যাচ্ছে । ছোটখাট একটা গোল মিটিং-ই হয়ে গেল, চিন্নাস্বামীর সবুজ মাঠে । মুশফিকের কেমন লাগছে জানি না, আমি বড্ড অস্থির হয়ে পড়ছি । ওফ, এত্ত দেরী করছে কেন বল করতে ? এত কথা কিসের ? মাত্র-ই তো দুটি রান চাই, বল তো আছে আরো তিনটি । এত কথা বলে কি করবে, বুঝতে পারছি না ।
পুরো মাঠটাকে কেমন যেন মৃত্যুপুরী লাগছে । এই একটু আগেও হৈ হৈ রৈ রৈ ব্যাপার চলছিল । মুশফিক দুই বলে আট রান নিয়ে ফেলতেই যেন মনে হচ্ছে মহা শোকের কোন এক শব আনুষ্ঠান চলছে এখানে ! শুধু এক কোনায় অনবরত লাফিয়ে যাচ্ছে বাংলাদেশের অদম্য কিছু সমর্থকেরা ! ছেলেটির নাম কি যেন... ও হ্যাঁ মনে পড়েছে শোয়েব, সেও নিশ্চয় এখন বড্ড লাফালাফি করছে । আরেকটু অপেক্ষা করো, ইনশাআল্লাহ সারা রাত আনন্দের আবহ-ই সৃষ্টি করে দিতে পারব তোমাদের জন্য ।
একটু আগের উচ্ছাস ভাবটা চলে গিয়ে এরকম নিস্তব্ধ পরিবেশটাকে কেমন ভূতুরে লাগছে । আমি জানি, এই সময় সমর্থকদের উপর কি চলছে ! কদিন আগেই মিরপুরের ভরা গ্যালারীতেই তো আমরা এই ভারতের সাথেই হারলাম । আহা, সে কী কষ্ট ! সহ্য করা যায় না । বুঝতে পারছি ভারতীয় ক্রিকেট সমর্থকদের অবস্থা, কিন্তু আমার তো আমার দেশের সমর্থকদের উচ্ছাসের উপলক্ষ এনে দিতে হবে । এখন ওদের সমব্যথী হওয়া ছাড়া আর কোন উপায় নেই ।
অবশেষে পান্ডিয়া বোলিংয়ের জন্য প্রস্তুত হয়েছে । হ্যাঁ, দৌড় শুরু করেছে । আমিও দৌড়ের জন্য পুরোপুরি তৈরী । ফুলটস একটা বল, মুশফিকও তাঁর সেই ফেভারিট শট খেলতে গেল । তাঁর সেই ‘ডিপ মিড উইকেট স্পেশাল’ । আহা, কি হয়ে গেল এটা ! ঠিকমতো টাইমিং কি হলো না তবে ? বল সরাসরি গিয়ে পড়ল লেগ বাউন্ডারীতে দাঁড়ানো ফিল্ডার ধাওয়ানের হাতে । ফিরে এসেছে আবার সেই উচ্ছাস, কান ফাটানো গর্জন । সমর্থকরা যেন নব উদ্যামে চেঁচিয়ে যাচ্ছে, পুরো কানটা খেয়েই ফেলবে বুঝি !
দুই বলে দুই রান চাই । মুশফিক আউট হলেও আমি এ প্রান্তে চলে আসতে পেরেছি । এখন যে কোনভাবেই হোক দলকে জিতিয়েই মাঠ ছাড়তে হবে । পুরো দেশ আমার দিকে চেয়ে আছে । শত বঞ্চণা-প্রবঞ্চণা, অনাচার... কত কিছু ঘটেছে আমাদের সাথে । গত বছরের ১৯শে মার্চের পর এই বিশ্বকাপে হঠাৎ তাসকিনের সাথে কি অন্যায় ঘটে গেল ! সবাই জানে, কে করেছে, কেন করেছে, কিভাবে করেছে । আমরা শুধু একটা মঞ্চ খুঁজছিলাম, যেখানে দাঁড়িয়ে সব কিছুর জবাব দিতে পারব ।
তাসকিন কে দেখেছি, বাচ্চা একটা ছেলে । কি ভীষণ কান্নায় ভেঙ্গে পড়ল সেদিন ! ছেলেটার কান্না যেন এখনো চোখে ভাসে ! ছেলেটার জন্য হলেও কিছু একটা করতে হবে । বড্ড অস্থির লাগছে ভেতরটা । এমন লাগছে কেন ! আমাকে না সবাই ‘কূল’ বলে ! না শান্ত থাকতে হবে, যে করেই হোক । ধোনী আবারও মিটিং বসিয়েছে । নেহরা খুব ছুটছে । পান্ডিয়াকে কি যেন মন্ত্রপড়া দিচ্ছে । এতক্ষণ সময় নিচ্ছে কেন ওরা ? একটা বল করতে এত সময় লাগে ?
ওপ্রান্তে শুভাগত এসেছে । ওর সাথে কি একটু কথা বলব ? না থাক, ছোট ছেলে । কথা বলে ওর প্রেশার বাড়িয়ে দেয়ার দরকার নেই । একটা শটেরই তো ব্যাপার । হয়ে যাবে ইনশাআল্লাহ ।
হ্যাঁ, প্লেয়াররা যার যার জায়গায় ফিরে গেছে । পান্ডিয়াকে বেশ নার্ভাস লাগছে । লাগারই কথা । ও বোলিং এন্ড থেকে দৌড় শুরু করে দিয়েছে । আসছে আমার দিকে, সাদা বলের গোলকটা । এসেই গেল, লো ফুলটস ডেলিভারী । এই বলে বাউন্ডারী পার না-করার মতো বোকা আমি নই । উড়িয়ে মেরেছি... আহ কি করলাম আমি ! টাইমিং তো ঠিকমতো হলো না । হায় কপাল ! জাদেজা আছে ওদিকে, দৌড়ে আসছে । আল্লাহ বাঁচাও । না কয়েক গড়ান দিয়ে লুফেই নিলো বলটা ।
এ কী করলাম আমি ! দেশবাসী কে কি জবাব দেব আমি ! কোন দরকার ছিল না তো ! আলতো ফ্লিকেই তো দুটো রান বেরিয়ে আসতো । ইয়া আল্লাহ, এত্ত বড় জঘন্য ভূল ! কোন ক্ষমা নেই, এই ভূলের । না, কোন ক্ষমা নেই । আমার পা দুটো এত ভারী হয়ে গেল কেন ? আমি তো হাঁটতেই পারছি না । আমি কি মাঠটাই পেরোতে পারব না ? কি করলাম খোদা, এটা আমি কি করলাম !
১ বলে ২ । পারবে শুভাগত ? মনে হয় না । খেলাটা আমিই শেষ করে দিলাম । সব দোষ আমার । শুভাগত, ভাই আমার ! দুই না পারিস, এক হলেও নে ।
ইয়া খোদা ! কি হচ্ছে এটা । মুস্তা ! গেল । নিশ্চিত আউট । আমি-ই, শেষ করে দিলাম । আমি-ই । একটা ফ্লিকেই কাজ হয়ে যেতো । দরকার ছিল না উড়িয়ে মারার । কেন যে লো ফুলটস দেখে লোভ সামলাতে পারলাম না । এত বড় একটা সুযোগ... ইশ, হাতছাড়া হয়ে গেল !
আহা, এভাবে কেউ হারে ! ফ্লিকের কথাটা যদি আরেকটু আগে মাথায় আসত ! সিঙ্গেলস, ডাবলসের ব্যাপারটা যদি মনে পড়ত ! ইশ ! কি থেকে কি হয়ে গেল !

(পুনশ্চ : বুঝতেই পারছেন, পুরোটাই কাল্পনিক । শেষ তিনটা বলকে মাহমুদুল্লাহ রিয়াদের জবানিতে গল্পের রুপ দেয়ার চেষ্টা মাত্র । )
_______

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.