নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

সুখের ক্রিকেট, দুখের ক্রিকেট

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:২৩


ক্রিকেট খেলাটাই এমন । এখানে কখনো আপনি দু’হাত ভরে পাবেন, কখনো আপনাকে ফিরতে হবে শূণ্য-ঝুলি সাথে নিয়ে । কখনো আপনি সাফল্যের স্বর্ণচূড়ায় অধিষ্ঠিত হবেন তো কখনো পতিত হবেন ব্যর্থতার একদম তলানীতে । এখানে একদিন আপনি হাসলে অন্যদিন কান্নার জন্য প্রস্তুত থাকতে হবে আপনাকে ।

তাই বাইশ গজের উইলো কাঠ আর কাঠের চর্মগোলকের ‘ক্রিকেট’ নামক খেলাটিকে যখন ‘উত্থান-পতন’ এ ‘জীবনের প্রতিচ্ছবি’ বলা হয়, তখন নিশ্চয় দ্বিমত করা যায় না খুব সহসা-ই ।

এই তো বিরাট কোহলি কে দেখুন না ! বাংলাদেশের বিপক্ষে পাওয়া অবিশ্বাস্য একরানের জয়ের পর তাঁর লাগামছাড়া উন্মত্ত উচ্ছাস নিশ্চয় মনে আছে আপনার ! তাহলে এটাও নিশ্চয় মনে আছে, অস্ট্রলিয়াকে বিদায় করে দিয়ে ভারতের সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পর তাঁর সেই বুনো উল্লাস । নিঃসন্দেহে তিনি বিশ্বমানের একজন ম্যাচ উইনার, সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান । অজিদের বিপক্ষেই শেষ তিন ওভারে কোল্টার নাইল ও ফকনারকে নিয়ে যা করলেন, তা রীতিমতো অবিশ্বাস্য !

ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে সেমি ফাইনালেও যা ইচ্ছা তা-ই করছিলেন । ব্যাটিংয়ে তো তাঁর মতো করেই ক্যারীবিয়ান বোলারদের নিয়ে ছেলেখেলা করলেন । অন্যদিকে বোলিংয়ে এসেই চার্লস কে ফিরিয়ে দিয়ে ভাঙ্গেন প্রায় শত রানের জুটি । শেষ ওভারটাও বুঝি নিজের মনের মতো হবে ভেবেছিলেন । হয়তো স্বদেশকে স্বপ্নের ফাইনালে নিতে ব্যাটে-বলে দুই ভূমিকাতেই স্মরণীয় হয়ে থাকবেন, এমন কিছু একটা ভাবছিলেন । হয়তো কিছুই ভাবছিলেন না । কি জানি !

কিন্তু ম্যাচ শেষে হতাশায় বিধ্বস্ত কোহলীর মুখ ঢাকা ছবি আর ব্যাকগ্রাউন্ডে ক্যারীবিয়ান ক্যালিপসু সুরের বাঁধনহারা উল্লাস, আবারো যেন মনে করিয়ে দিল ‘হ্যাঁ এটাই ক্রিকেট’ । এখানে সবসময় বিজয়ের শেষ হাসি আপনি-ই হাসতে পারবেন, তেমন কিছু জোর দিয়ে বলার জো নেই ।
বিরাট কোহলী ! এই শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান । আধুনিক ক্রিকেটের শচীন টেন্ডুলকার । দ্যা চেজিং মাষ্টার, দ্যা মাষ্টার ক্লাস । ক্রিকেটের অনেক অনেক রেকর্ড একসময় যার হবে বলে ধারণা করা হয়, সেই তিনিও ক্রিকেটের প্রচলিত ‘উত্থান-পতন’ কে বৃদ্ধাঙ্গুলি দেখাতে পারলেন না ।

এজন্যেই ক্রিকেট খেলাটা এত সুন্দর । এতটা মুগ্ধকর ।
জয়তু ক্রিকেট ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৩:০৯

এরশাদ বাদশা বলেছেন: ভালো বলেছেন।

০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: ধন্যবাদ :)

২| ০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৩:২৪

প্রনীত দেব বলেছেন: খুব ভালো লেখা

০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.