নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম সা’লিহাল আ’মাল

০৬ ই জুলাই, ২০১৬ রাত ১১:০৬

ঈদ এলেই চ্যানেল আইতে একটা গান শুনি,
'ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ
ঈদ মানে জোছনা রাতে হাসনাহেনার গন্ধ'
ঈদের এমন সুনির্দিষ্ট 'মানে' কিভাবে কে খুঁজে পেয়েছিলেন জানি না । আর চ্যানেল আইও কেনইবা প্রতি বছর এই গানটিই বাজিয়ে চলে কে জানে !

এবারকার মতো ঈদ-অবস্থা আমি আমার গত দুই যুগের জীবনকালে দেখেছি বলে মনে পড়ে না । চারদিকে কেমন থম ধরা পরিবেশ । ভয়, আতংক, ক্ষোভ, ঘৃণা, রোষ, দোষ চাপাচাপি... সব মিলেমিশে এক অদ্ভুত অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি আমরা ।

রাতের আঁধারে একের পর এক নির্বিচারে হত্যা, নিপীড়িত জনতার আহাজারি, এই ক'দিন আগেই ধড়-পাকড় ত্রাসে নিরীহ রোযাদারদের অবর্ণনীয় কষ্ট... সব হাহাকার-দীর্ঘশ্বাস বুঝি এদেশের বাতাসে ভর করেছে এখন । বড় যন্ত্রণার এ সময় ! বড্ড কঠিন এ সময় !

মিথ্যার এই জনপদে প্রপাগান্ডা আর প্রতারণার বিস্তর ছড়াছড়ি । কাউকে যে বিশ্বাস করবো, ভরসা রাখবো সেই জো নেই ।
কে ঠিক, কে ভুল সেটা বিচার করার ক্ষমতা লুপ্ত তো হয়েছেই । কি হচ্ছে, কেন হচ্ছে, কার জন্য হচ্ছে সেটাও বোধকরি ঠিক ঠাহর করে উঠা যাচ্ছে না । এক জগাখিচুড়ি কিংবা জট পাকানো অবস্থায় যেন ফেঁসে গেছি আমরা, ফেঁসে গেছে আমাদের মনোজগৎ ।

এইসব দেশীয় কিংবা বৈশ্বিক দূর্যোগের সাথে ‘গোঁদের উপর বিষ ফোড়ার’ মতো যুক্ত হয়েছে প্রাকৃতিক দূর্যোগ । টানা কদিন অসহনীয় গরমের পর, এখন শুরু হয়েছে বিরামহীন বর্ষণ । একের পর এক অঞ্চল তলিয়ে যাচ্ছে জলের তলে । চারদিকে কেবল থৈ থৈ করছে জল, যেন জলের রাজ্যে রাজত্ব কেবল জলেরই ।
আমার এক বন্ধুর বাড়ি কুতুবদিয়া । ভয়াবহ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে তাঁরা ।

শান্ত-সুবোধ নদী, সাঙ্গু-কর্ণফুলী-মাতামুহুরির হঠাৎ কি যে হলো, এমনই অশান্ত-উত্তাল হলো যে সব লন্ডভন্ড করে ভাসিয়ে নিতে চায় ! সাগরের জলরাশিগুলোরও যেন সাধ হয়েছে হয়েছে স্বাদ নেবে, মানুষের সব হারানোর বেদনার । যেন কান পেতে শুনবে সর্বহারার বিলাপ-চিৎকার ।

মানব সৃষ্ট দূর্যোগ আর ঐশ্বরিক দূর্যোগের যুগল আক্রমনে আমরা দিকহারা, খেইহারা, দিশেহারা । ভীষণভাবে বিপর্যস্ত আমাদের মনোবল । এমন কঠিন সন্ধিক্ষণে বিশ্বাসীদের জন্য একমাত্র আশা-ভরসা ও নির্ভরতা হলো, মহান সৃষ্টিকর্তা ।

আগামীকালের লাখো মানুষের সম্মিলনে ঈদ জামাত গুলোতে আমরা যদি সাচ্চা দিলে মহান ক্ষমতাধরের কাছে এই দূর্যোগ থেকে রক্ষা চাইতে পারতাম, তাহলে অবশ্যই অবশ্যই মুক্তি পেতাম । কিন্তু আমরা সেটা পারবো না । কারণ সৃষ্টিকর্তার সাহায্য কামনাও লৌকিকতার চাদরে হারিয়েছে, তার স্বচ্ছতা ও শুদ্ধতা ।

আমরা মহান প্রভুর কাছে সাহায্য কামনার নৈতিক ভিত্তিটুকুও হারিয়ে ফেলেছি । একমাত্র আশা তিনি অতি দয়ালু, অতি মেহেরবান । তাঁর বান্দাদের এমন কঠিন দূরাবস্থায় তিনি যদি একটু রহম করেন, যদি একটুখানি রহমতের দৃষ্টি রাখেন !

মহান কল্যাণদাতা সকলের কল্যাণ করুন । মহান রক্ষাকর্তা সকলকে রক্ষা করুন, হেফাজত করুন ।

তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম সা’লিহাল আ’মাল ।
(মহান আল্লাহ আমার ও আপনার সৎকাজগুলোকে কবুল করুন ।)

সবাইকে ঈদ মোবারক... ।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৬ রাত ১১:২৩

বেঙ্গল রিপন বলেছেন: “ঈদ মোবারক আস্সালাম ”
তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম ছলেহাল আ’মাল ।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪৭

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: জ্বী, তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম সা'লিহাল আ'মাল ।

২| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১২:০২

সভ্য বলেছেন: সব কিছু বাদ দিয়ে নিজের ঈদটাকে আনন্দে ভরিয়ে তুলুন। ঈদ মোবারক। একটা গল্প লিখেছি, পারলে একটা কমেন্ট দিয়েন। শুভ রাত্রি।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪৮

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: চেষ্টার করবো ।
ধন্যবাদ । ঈদ মোবারক ।

৩| ০৭ ই জুলাই, ২০১৬ সকাল ১১:০৯

সভ্য বলেছেন: ভালো লাগলো, দু'কলম লেখা পেয়ে, আপনাকেও ঈদ মোবারক, ভালো থাকবেন পাশে থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.