নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

রক্তিম সূর্যের উত্থান

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:০৫

ক্রিকইনফোর এ মাসের 'দ্যা ক্রিকেট মান্থলি'তে মোহাম্মদ ইসাম ও সিদ্ধার্থ মনগা মিলে একটা বিশাল আর্টিক্যাল লিখেছেন । যার শিরোনাম দিয়েছেন 'রেড সান রাইজিং', ভালো বাংলা করলে দাঁড়ায় 'রক্তিম সূর্যের উত্থান' । এ মাসের কাভার স্টোরি হিসেবে লেখাটি এসেছে সেখানে ।
সেই আর্টিক্যাল থেকে কিছু কিছু বিষয় কোড করছি । হয়তো এতে আপনার পড়ার আগ্রহটা আরো বাড়বে । :)

শুধু দলপতি হিসেবে নয়, আমাদের ক্যাপ্টেন কিং মাশরাফি'র জীবন-দর্শনও যে অন্যরকম, তা আরো একবার প্রমাণিত হলো তাঁর এই কথায়,
"জীবনটা যদি, একশতলা একটা ভবন হয়, তাহলে ক্রিকেট হচ্ছে সেই একশতলা ভবনের মাত্র দুটি তলা । অবশ্যই কিছু কিছু প্লেয়ারের কাছে ক্রিকেটই সবকিছু । তবুও এর বাইরেও তাদের একটা জীবন আছে, বাবা-মা আছেন, স্ত্রী-সন্তান আছে । সে হিসেবে বলতে গেলে তো ক্রিকেট কিছুই না । তাই জীবনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো, প্রতি মুহূর্তে আমাদের বেঁচে থাকা ।"

তামিম ইকবাল কি বলছে দেখুন,
"টানা ৪০টা ম্যাচ হারার পরও ৪১তম ম্যাচে আপনি ঠিক ভরা গ্যালারীই দেখতে পাবেন । বিশ্বের আর কোন দেশেই আপনি এটা দেখবেন না যে, প্রিয় দলের হেরে যাওয়ার পর প্রতিটি মানুষই কাঁদছে !"

আমাদের ক্রিকেটের সমস্যাগুলো বহু পুরনো, এবং চিহ্নিত । আমাদেরই উদাসীনতার কারণে সমস্যাগুলো সমাধানের মুখ দেখেনি । সেজন্যেই হয়তো দেশের ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট সেঞ্চুরীয়ান আমিনুল ইসলাম বলেছেন,
"আমার তো মনে হয়, এই ২০১৬তে যদি আমরা টেস্ট স্ট্যাটাস পেতাম, তাহলেও একই ধরণের সমস্যা পোহাতে হতো আমাদের ।"

গত বছরটিতে আমাদের অসাধারণ সাফল্যের অন্তরালের রুপকার বলা হয় চন্ডিকা হাথুরুসিংহে কে । সেই তিনি কোচ হয়ে এসে কি ভেবেছিলেন জানেন ? পড়ুন তাঁর জবানিতেই,
"আমি কয়েকটি পরিবর্তন আনতে চেয়েছিলাম । তার মধ্যে সবচেয়ে বড় পরিবর্তনটি হলো, আমি নিশ্চিত করতে চেষ্টা করেছি যে, প্লেয়াররা যেন তাদের প্রাপ্য সম্মানটুকু পায় । সেটা ক্রিকেট পাগল জনতার কাছ থেকে হোক, হোক বোর্ড কিংবা নির্বাচকদের কাছ থেকে ।"

এছাড়াও আরো অনেক কিছুই পাবেন লেখাটিতে । দারুণ প্রাঞ্জল লেখনীতে বাংলাদেশ-ক্রিকেটের দীর্ঘ পথচলা-ই মনে করিয়ে দেবে আপনাকে । উত্থান-পতন, সমস্যা-উত্তরণ... অনেক অনেক কিছুই উঠে এসেছে এই লেখায় । বাংলাদেশ ক্রিকেটের কন্টকাকীর্ণ পথচলা কিছুটা বুঝতে সাহায্যও করতে পারে, এই লেখা ।

অনেক বড় লেখা বলে ধৈর্য্য ধরে রাখা মুশকিল, তবে ধৈর্য্য ধরে পড়তে পারলে, দারুণ পরিতৃপ্তির নিশ্চয়তা দিতে পারি । কিসের পরিতৃপ্তি ? আরে ভাই, ভালো লেখা পড়ার একটা পরিতৃপ্তি আছে না !

পুনশ্চ : আগ্রহী কেউ যদি এই পুরো লেখায়, এখনো আর্টিক্যালটার লিংক না পেয়ে থাকেন তাঁরা ক্লিক করতে পারেন নীচের এই লিংকে ।
Red sun rising

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:



খেলা হলো আনন্দের জন্য, এর বাইরে কিছু নেই

০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:০০

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: প্রথম অংশের সাথে পূর্ণ সহমত । দ্বিতীয় অংশে কিঞ্চিত দ্বিমত আছে । এর বাইরে একদম কিচ্ছু কি নেই ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.