নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

ভালবাসাঞ্জলী

০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:৪৬




মাশরাফি বিন মর্তুজা !
একজন ক্রিকেটারের গন্ডী ছাড়িয়ে যিনি অন্য উচ্চতায় পৌছে গেছেন । তাঁর হার না মানা মনোবলে নিজেকে অনন্যরুপে উপস্থাপন করেছেন, করে চলেছেন প্রতিনিয়ত-ই । ইঞ্জুরি নামক ‘ক্যারিয়ার-ঘাতি বিপদ’টাকে সঙ্গী করে পথ চলছেন, অভিষেকের পর থেকেই । ইঞ্জুরিতে কাতরাতে কাতরাতে কতবার মাঠের বাইরে গেলেন আর রাজসিক প্রত্যাবর্তন করলেন তার যদি কোন তালিকা করা হয়, সেটাও নিশ্চয় মোটাসোটা কোন বইয়ের আকার হয়ে দাঁড়াবে । এক-দু বার নয়, বারবার গেছেন ধারালো ছুরির নীচে । জীবন-নাশের হুমকি সত্ত্বেও কেবল এবং কেবলমাত্র খেলে যাচ্ছেন, দেশ ও দেশের মানুষের জন্য ।
কারণ, দেশ ও দেশের মানুষই তাঁর বেঁচে থাকার স্পন্দন ।
বারংবার দল থেকে বাদ পড়েও ফিরে আসতেন বলে ভারতের সৌরভ গাঙ্গুলি কে ডাকা হতো ‘কামব্যাক কিং’ নামে । আর বারবার ইঞ্জুরিতে পড়েও রাজসিক প্রত্যাবর্তন করা মাশরাফিকে কি বলে ডাকবেন, সেটা না-হয় আপনিই ঠিক করুন ।

সেবার পেলেন দেশকে নেতৃত্ব দানের সুযোগ । জীবনে প্রথমবারের মতো দলনেতা হয়ে, গেলেন সুদূর ক্যারিবীয় দ্বীপপুঞ্জে । স্বপ্নালু চোখে শ্বেত-পোষাকের উপর ব্লেজার জড়িয়ে নামলেন ফ্লয়েড রেইফারের সঙ্গে টস করতে । টস করলেন । ব্যাট করলেন । কিন্তু যা তাঁর আসল কাজ, দলকে নেতৃত্ব দেয়ার সাথে সাথে বোলিং ইউনিটকে নেতৃত্ব দেয়া, তা আর করতে পারলেন না । বোলিং করতে গিয়ে মুখ থুবড়ে পড়লেন । ব্যাথায় কাতর মাশরাফি মাঠ ছাড়লেন, দুজন সতীর্থের কাঁধে হাত দিয়ে ! আহা, সে কী দুঃসহ মূহুর্ত !

অস্ট্রলিয়ান শল্যবিদ ডেভিড ইয়াং । মাশরাফির চিকিৎসক । সেই ২০০৩ সাল থেকে তিনি মাশরাফির দেখভাল করছেন । মাশরাফি প্রতিবার মাঠে ফেরেন । আর ডেভিড ইয়াং চমকে উঠেন । চোখ কপালে তুলে বলেন, এ-ও কি সম্ভব ! এই ধরণের ইঞ্জুরি থেকে সেরে উঠা একজন মানুষ, ফাষ্ট বোলিং করছে ! রান বাঁচাতে হুট-হাট লাফ-ঝাঁপ দিচ্ছে ! তিনি চমকে উঠেন, অবাক হন । তাই মাশরাফি ইঞ্জুরিতে পড়লেও এখন তিনি মুচকি হাসেন আর বলেন, “আমাকে আরেকবার অবাক করে দাও, পাগলা” !

২০১০ সালে তিনি মাঠে ফিরেছিলেন, ফিরেই পেয়েছিলেন অধিনায়কত্ব । আর ভাগ্যের কী নিষ্ঠুরতা ! অধিনায়ক হয়ে এবারও ম্যাচটা তাঁর শেষ করা হলো না । তিনি আবার মাটিতে মুখ থুবড়ে পড়লেন । আবারও সেই দুঃসহ দৃশ্যের অবতারণা... ‘ব্যাথায় কাতরাতে কাতরাতে মাশরাফির মাঠ ছেড়ে যাওয়া’ । স্বদেশের আঙিনায় অনুষ্ঠিত বিশ্বকাপে মাঠ মাতাতে সে কী নিরন্তর প্রচেষ্টা ! ইঞ্জুরিকে তুচ্ছ জ্ঞান করে, চালিয়ে গেলেন ‘বিশ্বকাপ-দলে’ ফেরার কঠিন এক লড়াই । এখানেও নিয়তির নিষ্ঠুরতার বলি হলেন তিনি ! শতভাগ ফিট না-থাকায় দলে জায়গা হলো না, তাঁর । দেশের মাটিতে বিশ্বকাপ, অথচ তিনি হয়ে গেলেন দর্শক ! চোখের জলে মেনে নিলেন তাকে নিয়ে ভাগ্যের খেলা । আর হয়তো বা মনে মনে পণ করছিলেন, ভাগ্যকে একহাত দেখে নেয়ার !

চিরন্তন অপরাজেয় মনোভাবের মাশরাফি, এবারও সব সংশয় আর হতাশাকে পাশ কাটিয়ে মাঠে ফিরলেন । দলে ফিরলেন । এবং তৃতীয়বারের মতো পেলেন অধিনায়কত্ব । দলের নেতা হয়ে দলকে নেতৃত্ব দিলেন বিশ্বমঞ্চে । জিতলেন, জেতালেন । দেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে স্বর্ণালী এক অধ্যায় উপহার দিলেন, স্বদেশের মানুষদের । তাঁর অধীনে টানা ছয়টি ওয়ানডে সিরিজ জেতালেন । সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেলেন, দিয়ে যাচ্ছেন ।
মাঠে এবং মাঠের বাইরে তাঁর নিপুণ পরিচালনায় গড়ে উঠেছে দুর্দান্ত এক অপরাজেয় শক্তি । তাঁর দৃঢ়চেতা মনোভাবের সাথে সঙ্গতি রেখেই তিনি গড়ে তুলেছেন, দৃঢ়-আত্নপ্রত্যায়ে বলীয়ান, রক্তের শেষ বিন্দু দিয়ে লড়াই প্রত্যাশী, অনমনীয় চিত্তের, হারার আগে হার না মানা দুরন্ত এক দল । যারা ঠিক তাঁর মতো করেই প্রবল-প্রতাপশালী প্রতিপক্ষের চোখে চোখ রেখে কথা বলে, কঠিন শক্তিশালী প্রতিপক্ষের রক্তচক্ষু উপেক্ষা করার সামর্থ্য ও সাহস রাখে ।

বারবার ইঞ্জুরিতে পড়ে বারবার ফিরে আসার মন্ত্রটা ভালো করেই জানেন তিনি । সেই মন্ত্রবলেই অবলীলায় জয় করেন, দূর্জেয় সব বাঁধা । অকপটে ঝাঁপিয়ে পড়েন দেশের জন্য । তাই মাশরাফি আর কেবলমাত্র ক্রিকেটার থাকেন না, হয়ে যান তার চেয়েও বেশী । তাঁর একেকটি কথা, একেকটি বাক্য হয়ে যায়, অফুরন্ত প্রেরণার উৎস । অনন্ত উৎসাহের ফোয়ারা হয়ে যান, ব্যাক্তি মাশরাফি ।
তাঁর ফিরে আসার মন্ত্রটা শুনুন একবার, “বারবার ইঞ্জুরি থেকে ফিরে আসার প্রেরণা পাই, বীর মুক্তিযোদ্ধাদের কাছ থেকে । এমনও ম্যাচ গেছে আমি হয়তো চোটের কারণে সোজা হয়ে দাঁড়াতে পারছিলাম না । দুই-তিনটা বল করেই বুঝতে পারছিলাম সমস্যা হচ্ছে । তখন তাদের স্মরণ করেছি । নিজেকে বলেছি, হাতে-পায়ে গুলি লাগার পরও তাঁরা যুদ্ধ করেছিলেন কীভাবে ? তোর তো একটা মাত্র লিগামেন্ট নেই ! দৌড়া...” ।
এই লোক বারবার প্রত্যাবর্তন করবে না তো কে করবে ?

মাশরাফির বারবার প্রত্যাবর্তনে তাঁর চিকিৎসক ডেভিড ইয়াং অবাক হন । এবং কীভাবে এই লোক বারবার ফিরে আসে, তার একটা ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করেন । “আমার মনে হয় এটা সম্ভব হয়েছে ওর মানসিক শক্তি এবং বাংলাদেশ ক্রিকেটের প্রতি নিবেদনের কারণে” ।
নিবেদন ! দেশের ক্রিকেটের জন্য তাঁর নিবেদন কতটা, তা বোঝার সাধ্য একমাত্র বিধাতার পক্ষেই হয়তো সম্ভব । তাঁর নিবেদন বোঝা, সাধারণ মানুষের কর্ম নয় ! যে লোক বলে, “দেশের পতাকা হাতে দেশের জন্য দৌড়ানোর গর্ব আর কিছুতেই নেই । পায়ে আরও হাজারটা অস্ত্রোপাচার হোক, এই দৌড় থামাতে চাই না আমি” । ভাবুন অবস্থা ! এই লোকের নিবেদনের মাত্রা নিরুপন করার সামর্থ্য কি আমার-আপনার, আমাদের মতো সাধারণের আছে ! বলেন ?

ইস্পাত-কঠিন তাঁর মনোবল । সাহস তাঁর মাত্রাছাড়া, কখনো কখনো যা দুঃসাহসে রুপান্তরিত হয় । তবে এসবের বাইরেও আছেন একজন মাশরাফি । যিনি বন্ধু বলতে অজ্ঞান । বন্ধুর জন্য নিজের জীবনটাকে বাজী রাখতে পারেন, হাসতে হাসতে । হাস্যরস আর আড্ডাতে মাতিয়ে রাখতে পারেন ঘন্টার পর ঘন্টা । তাঁর এই প্রাণোচ্ছল স্বভাবের কারণে, ডেভ হোয়াইটমোর নাম দিয়েছিলেন ‘পাগলা’ ।

আপাদমস্তক সহজ-সরল সোজাসাপ্টা এই মানুষটা যা বলেন, তা নিজে মনে-প্রাণে বিশ্বাস করেন । কোন ভান-ভণিতার আশ্রয় নেন না । ইঞ্জুরিতে ক্যারিয়ার শেষ হয়ে গেলে কি করবেন প্রশ্ন শুনেও তাই তাঁর অকপট উত্তর থাকে, “স্ট্রেইট নড়াইল চলে যাব... জীবনে যা কিছু করব নড়াইলেই করব” । জমাট আত্নবিশ্বাস-ই তাঁর চালিকা শক্তি ছিল সবসময় । তাই হয়তো ইঞ্জুরিতে পড়লেও দৃপ্ত স্বরে ফিরে আসার ঘোষণা দিতে পারেন অনায়াসে । “আমার বিশ্বাস, আমি ফিরে আসতে পারব । বিশ্বাস আছে আমার ক্যারিয়ার শেষ হবে অবসর নিয়ে । আমি যদি কালও অবসর নিই, আমি নিজে সিদ্ধান্ত নিয়ে নেব । ইঞ্জুরির কাছে হেরে নয় । বাকীটা উপর ওয়ালার হাতে” ।
তিনি ফিরে এসেছেন । হয়তো আগামীতেও ফিরে আসবেন । তিনি জীবন-রণে লড়াকু-যোদ্ধা, তিনি কি করে হার মানেন ?

দেশের ক্রিকেটের প্রতি তাঁর অবদান স্বর্ণাক্ষর কোন ছাই, প্লাটিনামের চেয়েও দামী কিছু থাকলে, তা দিয়ে বাঁধাই করা দরকার । ক্ষণজন্মা এই ক্রিকেটার কেবলমাত্র দেশের ক্রিকেটকেই তো সমৃদ্ধ করছেন না, সমৃদ্ধ করছেন আরো অনেক কিছুকেই । তাঁর চলন-বলন, তাঁর ধ্যানধারণা, তাঁর দর্শন, তাঁর রচনা... সবকিছুই অনন্যতায় ভরপুর ।
তাঁর সবকিছু দিয়েই আমরা সমৃদ্ধ হচ্ছি ।

আমরা হয়তো সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জানাতে পারি এই বলে যে, তিনি আমাদের একজন মাশরাফি দিয়েছেন । মাশরাফি নামের এই ‘অকুতোভয় প্রাণপুরুষ’ যে তাঁর প্রাণপ্রাচুর্য্যে, প্রতিনিয়ত মুগ্ধ করে যাচ্ছেন আমাদের । তাঁর অনিঃশেষ জীবনী শক্তিতে কৃতজ্ঞ করে চলেছেন পুরো জাতিকে ।
দেশ ও দেশের মানুষের জন্য তাঁর এই নিবেদন, তাঁর এই ত্যাগের বিনিময় দেয়ার সাধ্য আমাদের নেই । আমরা কেবল তাকে বুকভরা ভালবাসা দিতে পারি । হৃদয়টাকে উজার করে দিয়ে তাকে ভালবাসতে পারি । তাঁর প্রতি সেই ভালবাসা-ই অঞ্জলি ভরে সাজিয়ে এনেছি ।
প্রিয় মাশরাফি, আপনি ভাল থাকুন । সুস্থ থাকুন । ইঞ্জুরি মুক্ত থাকুন । বাংলাদেশ ক্রিকেটের এই নব পথচলায়, আপনাকে চাই আরো বহুদিন ।
সৃষ্টিকর্তা আপনার সহায় হোন ।

শুভ জন্মদিন, মাশরাফি বিন মর্তুজা ।

(পূর্ব-প্রকাশিত)

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.