নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

মুভি : ডিয়ার জিন্দেগী

২৭ শে নভেম্বর, ২০১৬ সকাল ৮:০২



"আমি বলছি না তুমি বাবা-মায়ের প্রতি রাগ দেখাবে না কিংবা তাদের ক্ষমা করে দাও। বরং আমি বলবো, তুমি তাদের মা-বাবার জায়গা থেকে নামিয়ে সাধারণের পর্যায়ে এনে চিন্তা করো। ওদেরও আমার-তোমার, আর পাঁচজনের মতো ভুল হতে পারে।"
জাহাঙ্গীর খান ওরফে জাগ, সাইকোলজিস্ট

এইরকম আরো অনেক কিছুই আপনাকে শেখাবে এই মুভি। ডিয়ার জিন্দেগী সম্পর্কে পরিচালক গৌরী শিন্ধে বলেছিলেন, এই সিনেমায় জীবনের নানা শিক্ষা পাওয়া যাবে। আসলেই তাই।
একটা মেয়ে যে কি না, কিছুটা বঞ্চনার সাথে বেড়ে উঠেছে। মা-বাবাকে যখন সে চেয়েছে তখন পায়নি। নানা-নানিকে যখন চেয়েছে তখন তাকে তাদের কাছ থেকে আলাদা করে ফেলা হয়েছে। এই না পাওয়ার যে ভয় সাথে নিয়ে মেয়েটা বেড়ে উঠেছে, সেটাই তাকে পরিণত বয়সে বারবার তাড়া করে। সে কোন সম্পর্কে জড়াতে পারে না। বারবার তার মনে হয়, এই বুঝি সে-ও তাকে ছেড়ে গেল। তাই সে আগেই তাদের ছেড়ে দেয়!

মানুষের এমন মানসিক অবস্থায় একজন গাইড, পরামর্শক, বন্ধু কিংবা শুভাকাংখীর প্রয়োজন হয়। যে কি না, মানসিক সাপোর্ট দিবে। সুপরামর্শ দিবে। ঠিক এই কাজটিই করেছেন, জাহাঙ্গীর খান কিংবা শাহরুখ খান।
শাহরুখ আরো একবার তাঁর মাস্টারক্লাস দেখিয়ে দিয়েছেন। গৌরী শিন্ধে কে প্রশ্ন করা হয়েছিল, 'কেন শাহরুখ?'
তিনি জবাবে বলেছিলেন, 'চরিত্রটি তৈরীর পর একটা নামই আমাদের মাথায় এসেছে। সেটা হলো শাহরুখ খান।' মুভিটি দেখার পর মনে হয়েছে, এই জায়গায় শাহরুখের চেয়ে এতো ভালো সম্ভবত আর কেউ করতে পারতেন না।

আলিয়া ভাটও ছিলেন দুর্দান্ত। ইমোশোনাল পার্টগুলি অসাধারণ দক্ষতায় ফুটিয়ে তুলেছেন। এই অভিনেত্রী যে আরো পরিণত হলে, আরো কত ভালো অভিনয় করবেন, কে জানে! কুনাল কাপুর, আলী জাফর, শেষদিকে আদিত্য রয় কাপুরের গেস্ট এপিয়ারেন্স... সবাই-ই ভালো করেছেন।

মুভি সম্পর্কে শাহরুখ বলেছিলেন, 'নারীরা আমাদের পুরুষদের মতোই চিন্তা করে। আমাদের মতোই ভাবে। তবে তাদের চিন্তা-ভাবনার ধরণটা আমাদের চেয়ে কিছুটা আলাদা। এবং আরো বেশী সুন্দর।
নারী-পরিচালক গৌরী শিন্ধের এই সিনেমাটা আমাকে তাই দেখিয়েছে। সাধারণ একটা প্লটের কাহিনী কতটা অসাধারণ আর মুগ্ধকর হতে পারে তা উপলব্ধি করিয়েছে।

জীবন সম্পর্কে ভালো একটা শিক্ষা হতে পারে এই মুভি।
আইএমডিবি রেটিং দেখলাম ৯.২। আমিও হয়তো এরকমই দিব। হয়তো ৯-৯.৫/১০।

(পুনশ্চ : এই কথাটা আমি মুভি নিয়ে কিছু লিখলেই জানিয়ে রাখি। প্রচলিত মুভি রিভিউ ঠিক নয়, আমি আমার ভালো লাগাটা জানালাম শুধু।)

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:১১

আবিদা সিদ্দিকী বলেছেন: ছবিটা দেখার ইচ্ছা তৈরি হলো। ধন্যবাদ।

২৭ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:০০

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: দেখিয়েন, দেখার মতোই একটা ছবি। আশা করি, ভালো লাগবে।
ধন্যবাদ আপনাকেও।

২| ২৭ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪১

আনিসা নাসরীন বলেছেন: দেখতে হবে

২৭ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৭

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: দেখার মতোই একটা মুভি।
ধন্যবাদ আপনাকে।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:৫৯

দূর আকাশের নীল তারা বলেছেন: ছবিটা কানাডিয়ান টিভি সিরিয়ালের কপি। পুরাপুরি কপি না।প্রোডিউসার আর ডিরেক্টর যাস্ট টিভি সিরিজ দেইখা ভাবছে এই কন্সেপ্টে একটা মুভি বানামু। ১০০% মিলে গেলে তো আবার কার্টেসি দিতে হবে বা রিমেক করার জন্য পার্মিশন নিতে হবে এত ঝামেলাত না যাইয়ে ৯০% মিল দেই। তাইলে পরে এটাও বলা যাবে সবাইকে যে আমরা কপি করিনাই। গল্পটা জাস্ট কাকতালীয় ভাবে মিলে গেছে।

https://www.thequint.com/entertainment/2016/12/05/dear-zindagi-inspired-being-erica-alia-bhatt-shah-rukh-khan-gauri-shinde-canadian-tv-series-copy-original

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.