নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মায়ার কানন

মাধব

নিশ্চুপ আঁধার...

মাধব › বিস্তারিত পোস্টঃ

আকাশীকে মাধবের চিঠি

০৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫১

১৩.০৯.২০৩

রাত ১ টা ১২

আকাশী,

ভেবেছিলাম কাল বিকালে বের হব, দেখা হবে তোমার সাথে অনেকদিন বাদে কিন্তু কি যেন কি এক বিয়ের আয়োজন আমাদের আগামীকালের সাক্ষাতকে বিলম্ব করে তুলল, সে যাই হোক তোমাকে আজ অনেকদিন পর চিঠি লিখতে বসে আমার বেশ ভালই লাগছে। তোমার লেখা চিঠি মাঝেমাঝেই মিস করি, পুরনো সেসব দিনগুলি হয়ত সুখেরই ছিল। বিষয় হচ্ছে টাকা ছাড়া দুনিয়া অচল কিন্তু ভালবাসা ছাড়া দুনিয়া অচল কিনা সে প্রশ্ন থেকেই যায় আমার মনে। আবৃত্তি শুনছি, কিছু সময় আগে ঘুমে ঢুলছিলাম, এই মুহূর্তে সেই ঘুমটি আর চক্ষু জুড়ে কোথাও নেই। কি লিখব আর আজ তোমাকে ভেবে পাই না তবে মন চায় অনেক কিছু লিখি, অনেক সময় ধরে লিখি। এরপর চিঠিটি তোমাকে পাঠিয়ে দিব, চিঠি পড়ে তুমি আমায় মুগ্ধ করা এক উত্তর লিখবে, তোমার চিঠি আমায় আবারো মনে করিয়ে দিবে পুরনো সেসব দিনের কথা।

আজ রাতটা জেগে থাকতে ইচ্ছে করছে, আবৃত্তি শুনব, গান শুনব, চিঠি লিখব, বই পড়ব আর নতুন করে দুটি কবিতা লিখতে হবে বলে সেসব কিছু নিয়ে কিছু না কিছু ভাবা যাবে।

গত তিনদিন অফিস থেকে ফিরে রাতের খাবার খেয়ে লম্বা সময় ধরে টিভি দেখি, টিভি দেখতে দেখতে চোখে ঘুম চলে আসে, পরে আর কোন কিছুই করা হয় না। এই রুটিন টা বাকি চল্লিশ দিনের জন্য পরিবর্তন করতে হবে। সব মিলিয়ে এই কয়দিনে প্রোডাক্টিভ কিছু করা দরকার। প্রচুর বই পড়তে হবে, পড়াশুনাও করা দরকার, এবারের দুটো কোর্সে ভাল করতেই হবে। কাল শাহবাগ গেলে আবার আজিজ সুপার মার্কেটে যেতে পারি, যেতে পারি আরো একবার পাবলিক লাইব্রেরীতে প্রথমা আয়োজিত একক বইমেলায়।

কাল জয়দের সাথে “ভাবনার বাতিঘর” আয়োজিত বই বের করা নিয়ে ছবির হাটে মিটিং আছে, সেখান থেকে নীলক্ষেতে যাব বই কিনবার জন্য। শনিবারের ছুটিটা এ সপ্তাহে ও কাটাতে পারছি না। টানা বারদিন অফিস করে আজ আমি বড্ড ক্লান্ত। শনিবারে কঠিন সময় অপেক্ষা করছে আমার জন্য। আজ চপল সাহেবের স্ত্রীর জন্য একটা লোন ফাইল দিয়ে এসেছি। চপল সাহেবের একাউন্টে সঠিক নামটা অবশ্যই রবিবারে আপডেট করতে হবে।

তোমাকে চিঠিতে অফিসের কথাই বেশি করে বলা হচ্ছে, আসলে দিনে ১২-১৪ ঘন্টা একটা জায়গায় থাকলে এমন পরিস্থিতির জন্ম নেওয়া স্বাভাবিক। অফিসে আরো বেশী এফিশিয়েন্ট হতে হবে।

চিঠি লিখছি অনেকটা সময়, এখন আবার ঘুম্ পাচ্ছে, ঘুমিয়ে যাওয়া উচিত কিনা সেটা কোনভাবেই ভেবে পাচ্ছি না। যাই হোক ঘুমিয়ে হোক বা না ঘুমিয়ে হোক সময় একভাবে কেটে যাবেই। সময় যে আমার জন্য থেমে থাকবে না।

নতুন কোন ছিনেমা নেই, থাকলে ভালই হত, চিঠি লেখা শেষে সময় কাটানো যেত। পানির পিপাসা লেগেছে অনেকটা সময়, চেয়ার থেকে উঠে রুম থেকে বের হয়ে ফ্রিজ খুলে ঠাণ্ডা পানি বের করে তারপর পিপাসা নিবারণ করতে হবে।

পুরো চিঠি জুড়ে শুধু নিজের কথাই বলে বেড়াচ্ছি, তোমাকে নিয়ে কিছুই জিজ্ঞাসা করছি না। এবার কিছু প্রশ্ন করা যেতে পারে কি বল। তারপর বল তোমার মেয়ে কেমন আছে, কতটা বড় হল ও, কবে স্কুলে ভর্তি করছ ওকে ?

তোমার জামাইয়ের কি অবস্থা, টানাপোড়েনের কি অবসান হচ্ছে নাকি পরিস্থিতি এখনো আগের মতই ঘোলাটে ?

মেজ চাচার কাছে একবার যেয়ে দেখতে পার, হয়ত পরিস্থিতি একটা সময়ে ভাল ও হতে পারে।

দীর্ঘ চিঠি অনেকদিন লিখি না, তবে আজ আনেকদিন পর তোমাকে মোটামুটি একটা দীর্ঘ চিঠি লিখলাম বলে মনে হচ্ছে। সে যাই হোক আজ হয়ত আর চিঠি এগিয়ে নিয়ে যেতে পারব না কেননা বিশেষ কিছু আর এই মূহূর্তে খুঁজে পাচ্ছি না তোমার সাথে শেয়ার করার মত। আজ তাহলে এখানেই ইতি টানছি।

মাধব

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.