নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটি মানবিক পাখি, প্রকৃতি ও প্রেমিক কর্তৃক আহূত হয়ে হঠাৎ হঠাৎ আছড়ে পড়ি ভূ-পৃষ্ঠে তবুও মানুষের জীবনে ফিরে আসার সাধ নাই আর।

চন্দ্রনিবাস

খসে পড়া নক্ষত্রের দেহে পুনঃসংযুক্ত হইবার আশায় চন্দ্রপথে একাকি খুঁজিতেছি অতীত।

চন্দ্রনিবাস › বিস্তারিত পোস্টঃ

সাঁইয়ের বারামখানা

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:২১

অভিজ্ঞতার জন্যে ছুটেছি কখনো পাহাড়ে, কখনো সমুদ্রে, ভ্রমণ করেছি মানুষের ভেতরে। নাগরিক সভ্যতায় প্রতিনিয়ত ব্যর্থ হতে যাওয়া মানব জীবনেও প্রায় সন্ধ্যায় নগরের গহীনে একটু শ্রান্ত সময় পেলেই আমাদের আড্ডা জমে, এ কোথায় এলাম দাদা? কার ভাবে এই দেহে এত আয়োজন? উত্তর হয়তো মেলেনা, তবে প্রাণ ঠিকই ফিরে আসে। এখনো ফুরিয়ে যাইনি এই বার্তা বারবার বাজতে থাকে এই দেহভাণ্ডের কোথাও। যেখানে আমার অনুভবের সামগ্রিক সত্যতা মুক্তি পায়। আয়ু সাধ্যে কুলায় যদি, তবে পেতেও পারি ভয়, লোভ আর বিশ্বাসের দ্বাসত্ব থেকে মুক্ত এক জীবন।

প্রচলিত সব তত্ত্ব কিংবা আচার-অনুশীলন যখন এই ভূখণ্ডকে ঠেলে দিচ্ছে একে অন্যের বিপরীতে। নিজেকে নিজের মুখোমুখি। খুব স্বাভাবিকভাবেই মনে হয় তবে কি সংসারের প্রকৃত সারমর্ম এখনো রয়ে গেছে অচেনা। তবে কি! এই অচেনা জীবনের সারতত্ত্ব খুঁজতে থাকাই জীবন? কিংবা অজস্র প্রশ্নের মুখোমুখি এসেও মৃতের মতো, উত্তরহীন থেকেও সময়ের গণ্ডিকেই জীবন ভেবে বেলায় ভোর-দুপুর-সন্ধ্যা-রাত আবার নতুন সকাল এলেই মৃত মানুষটাও অভ্যাসের দ্বাসত্বে বলতে শিখে- এইতো বেশ! জীবন! আহ! বেঁচে আছি। তবুও যে প্রশ্ন থেকে যায়, সব প্রশ্নের উত্তর নেই বলেইতো পৃথিবী এতোটা বৈচিত্র্যময়।

নাগরিক জীবন ব্যবস্থায় থেকেও নিজের ভেতরে অনুভব করি, এক বোধ, ভিন্ন এক বোধ। ভিন্ন এক বৈচিত্র্যময় অনুভূতির। যে বোধ বারবার টেনে নিয়ে যায় আমার আগে কিংবা সমসাময়িক সমবোধি অনুভূতিগুলোর কাছাকাছি। অসংখ্য জ্ঞানগুরুর সংস্পর্শে কিংবা বোধস্পর্শে এসেও সাঁইজি লালনের বোধ ও দর্শনই আমার গুরুবোধ। তিনি আমার জ্ঞানগুরু। সাঁইজির মাজারে শেষবার ভ্রমণকালের অভিজ্ঞতার স্মারক হয়ে থাকবে- প্রেম, আধ্যাত্ববাদ, সমবোধ ও বোধের ব্যবসার কিছু খণ্ডচিত্র- সাঁইয়ের বারামখানা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৩২

আখেনাটেন বলেছেন: অনেক প্রশ্নের উত্তর অজানা থেকেই ধরাধাম ত্যাগ করতে হবে বেশি প্রশ্নের মালিককে। যত প্রশ্ন তত গ্যাঞ্জাম।

২| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৪৪

প্রামানিক বলেছেন: সাঁইজির তুলনা নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.