নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

"যেই লাউ সেই কধু"

০১ লা এপ্রিল, ২০১৭ রাত ৮:১১

ফার্মগেট,যাকে বলে রাজধানীর রীতিমত ভয়ংকর ঘনবসতি পূর্ণ এলাকা।এলাকাটা যেন হঠাৎ করেই একটা থমথমে পরিবেশ বিরাজ করছে।ফুটপাত গুলোতে টং দোকানগুলো উচ্ছেদ এবং লেগুনা চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।নেই কোন গ্যাঞ্জাম,যায়ঝামেলা।আছে মানুষের বাস,লেগুনা না পাওয়ার হয়রানি।‘সমাজের বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা ও মঙ্গল সাধন’ এই প্রতিপাদ্য নিয়ে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন উদ্বোধন করার ফলে খড়ায় ডুবেছে এসব লেগুনা পার্কিং,টং দোকান গুলো।
বলা হচ্ছে নিরাপত্তা জনিত কারণে উচ্ছেদ করা হয়েছে টং দোকানগুলো, বন্ধ করে দেয়া হয়েছে লেগুনা ।সেগুলো অবস্থান করছে আপাতত ইন্দ্রিরা পার্কে।
প্রতিপাদ্য বিষয়টি যখন "সমাজের বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা ও মঙ্গল সাধন" তখন টং দোকান এবং লেগুনা বন্ধ করে দেয়ায় প্রতিপাদ্য বিষয়টিকে একটু আলাদা ভাবে চক্ষুসম্মুখে আনার চেষ্টার অভিপ্রায় আরকি? তা ছাড়া কিচ্ছু না।
সমাজের বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা ও মঙ্গল সাধনটা কি আদৌ সম্ভব কিনা প্রশ্নটা কিন্তু থেকেই যাচ্ছে।টং দোকান এবং লেগুনা চালক এদের উপার্জনের একমাত্র মাধ্যম হচ্ছে এগুলো করে খেয়ে দেয়ে বেঁচে থাকা।হয়তো একদিন দুইদিন চলতে পারবে তারা। তারপর তাদের অবস্থা সূচনীয়ই বটে।কই রাখা হচ্ছে বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা কই রাখা হচ্ছে তাদের মঙ্গল সাধন।
অন্যদিক দিয়ে চিন্তা করলে দেখা যায়, মানুষ অভ্যাসের দাস।যেভাবে চালানো হয় সে ভাবেই চলবে তাদের।যদি টং দোকান এবং লেগুনা চালকরা উপার্জনের পন্থা হিসেবে এগুলো বেছে না নিতো তাহলে অবশ্যই তাদের অন্য কোন পন্থায় উপার্জন করতে হতো।সেভাবেই তারা গড়ে উঠতো। দিব্যি তাদের ভালোভাবেই সংসার চলে যেত।
ফুটপাতের দখল নিয়ে চলে অনেক রাজনীতি চলে।বড় বড় দাউর নেতা ফেতারা টং দোকান এবং লেগুনা চালকদের উপরে চান্দা আরোপ করে নাকি তাদের ছেলেমেয়েদের বিদেশে লেখাপড়া করায়,দালালরা দালানের উপর দালান তুলে ।
আমার প্রায় নিয়মিতই লেগুনাই যাওয়া আসা হয়...ফার্মগট টু ধানমন্ডি ১৫।তাদের ভাড়া বেশি নিয়ে কিংবা উপুর্যপুরিসরে ঝুইল্লা যাওয়া ব্যক্তিকে নিয়ে যখন প্রশ্ন করা হয়।বাক্যস্ফীত উত্তরে তারা বলে "মামা কি করুম কন... আইতে যাইতে যে চান্দা দেই,হারাদিন কামায় করে থাকে আর কয় টাকা।পরিবারে ম্যালুক আছে,পয়পুলাহান আছে...হ্যাগো নিয়া চলমু কেম্নে আফনেই কন"।লেগুনা চালকরা ভাইঙ্গাচুইরা যে গতিতে লেগুনা চালায় ,সেই গতি "গাড়ি রেস" খেলায় ব্যবহার করা হয় কিনা সন্দেহ আছে।
আর টং দকনগুলোতে সারাদিনই দেখি উপচে পরা ভিড়।খাবার গুলো ঠিকমতো ডেকে রাখা হয় না।খোলাখাবার মানহীনতা চূড়ান্ত, চোখেপড়ার মতো।গাড়ির দূলাবালি, খাবার গুলোতে অচিরেই ঠাঁই করে নেয় ।এই খাবার গুলো অত্যন্ত নিম্নমানের।তবুও মানুষ মুখ পুড়ে খাচ্ছে।এর পার্শপ্রতিক্রয়া অত্যন্ত ভয়াভহ তা কিন্তু আন্দাজ করাই যায়।
বাইচ্ছা লন বিশ...দেইখা লন বিশ... এক দাম বিশ... এসব হকারের দোকানগুলোও উচ্ছেদের কবলে।তাদের বলা হয় প্রকাশ্য ছিনকারী।নিম্নমানের কাপড় কিংবা প্রয়োজনীয় জিনিসপত্র উচ্চমানের দাম নেয় ক্রেতাদের কাছ থেকে।ছিটারি বাটপারির আখড়া বলা চলে।
ফুটপাতের টং দোকান, হকার এবং অনিয়ন্ত্রিত বেমান লেগুনা পার্কিং বন্ধ করে দেয়ায় সাবলিল হয়েছে মানুষের চলাচল আর পরিবেশটাও ভালো দেখাচ্ছে।একটা শান্তি শান্তি পরিবেশ বিরাজ করছে।

আবার বলা হচ্ছে.. . এটা ৬দিনের মামলা মাত্র।৬দিনের পর মামলা খালাস ।তারপর আবার "যেই লাউ সেই কধু"!!!!!

মুদ্দাকথা দাড়াচ্ছে...
১।মানুষের হাটাচলার জন্য ফুটপাত তৈরী করে সেই ফুটপাত দখল করে মানুষের চলাচলে ব্যাঘাত!!!.
২।অনেক সময় দূঘর্টনার কারণও এই ফুটপাত দখল।
৩।অনেকের রুজিরোজগার এই ফুটপাতকে অবলম্বন করে। দালালরা দখল করে তাদের বসার সুযোগ করে দিচ্ছে।তা না হলে তো তারা বিকল্প পন্থা অবলম্বন করে উপার্জন করতেই হতো।

প্রতিপাদ্য বিষয়টি মাথায় রেখে...প্রতিকী স্বরূপ না রেখে প্রতিফলিত করাটাই বাঞ্চনীয় বটে।।।।।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৭ রাত ৮:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের দেশ-এর সিস্টেম এখন 'বুড়িগঙ্গা'র মত হয়ে গিয়েছে। আর কোন চান্স নাই...

২| ০২ রা এপ্রিল, ২০১৭ রাত ১২:০৯

মাকসুদ আলম মিলন বলেছেন: সবাই যদি খেই হারিয়ে কথা বলি তাহলে হালটা ধরবে কে.?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.