নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

ছোটগল্পঃ চুমকি

০৪ ঠা মে, ২০১৭ রাত ২:৩৬




চুমকি...চমকে দিতে,চমক ছড়াতে এসেছে পৃথিবীতে।চারদিক বিজলীর চমকের ন্যায় সবাইকে চমকে দিবে সে।তা না হলে... এতো অজপাড়া গাঁ থেকে এতো ভালো রেজাল্ট !!! রীতিমতো সবাইকে চমকে দিয়ে জেলা পর্যায়ে প্রথম ভাবা যায়!!! এরকম প্রতিভা...গোবরে পদ্মফুলের মতোই!!!সংসারের টানাপোড়নে দুই ভাইয়ের পড়ালেখা...প্রতিভা প্রাক্কালেই ঝরে পড়লো অঝরে।মেয়েকে লেখাপড়া শিখিয়ে আর কি হবে... ঐ অন্যের বাড়ির চুলাগুতানো ছাড়া????
এতো ভালো রেজাল্টের পরেও তাদের ভ্রুক্ষেপ নেই,কিছু আসে যায় না!!!ভালো একটা সম্মোদ্ধ দেখে বিয়ে দিতে পারলেই হাফছেড়ে বাঁচা।
মেয়ে বড় হলে মা বাবার চিন্তা যেন...বেগতিক ভাবে ঘাড়ে চেপে বসতে থাকে।চুমকির এতো ভালো রেজাল্টের পর... খুশি খুশি মেজাজেই ছিল। কিন্তু অনাকাঙ্খিত,অখুশি করার মতো মেজাজ তখন থেকেই শুরু হলো যখন পিচ্চি ঘটক তাদের বাড়িতে হরহামেশাই আসা যাওয়া শুরু করলো।ইতিমধ্যে মেয়ে দেখা পাঁচ-ছয় বার শেষও হয়েছে।
চুমকি তার মা বাবাকে এতো এতো করে বুঝানোর পরেও...তাদের এমন বোধগম্যতা দেখে লেখাপড়ার আশা ছেড়ে দিয়েছে।কি আর করা "ভাগ্যের লিখন না যায় খন্ডন"।
এরকম বহু চুমকির চমকে যাওয়া,থমকে যায় তাদের মূর্খ বাবা মা সাথে দারিদ্রের দরিয়ার কারণে।অকালেই ঝড়ে যায় বহু চমকে যাওয়া প্রতিভা।
চুমকিরা কি তাই বলে থেমে আছে??? দমিয়ে গেছে???ফুরিয়ে গেছে????না তা নয়।যাদের এরকম চমকে দেয়ার ক্ষমতা থাকে তারা দমে যায় না... থমকে যায় না...ফুরিয়ে যায় না!!!!নিজের মাধ্যমে না হোকে... অন্যের সাথে সম্মনয় করেও তারা চমক দেখায়...চমকে দিতে শেখায়।
সাধারণ,একরঙা কাপড়ে যখন চুমকি লাগানো হয় তখন তা চোখ ধাঁধাঁনো অসাধারণ ভাবে ফুটে উঠে,ফুটিয়ে তুলে ঠিক তেমনি।
চুমকির বিয়ে হয়েছে মাস-দেড়েক হবে।এরমধ্যেই সংসারের সব দায়িত্ব বুঝে নিয়েছে,গুছিয়ে নিয়েছে,আতস্থ করে ফেলেছে।ইতিমধ্যে শরীফের (চুমকির স্বামী) পরিবারের সবার মন জয় করে নিয়েছে।প্রসংসিতও সে সবার মুখে মুখে।
চুমকি এখন চমক ছড়াচ্ছে শরীফের পরিবারে।শরীফকে তো বটেই সাথে তার সন্তানের ভবিষ্যৎ চমকে দেবার পালা...!!!!!


মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৭ সকাল ১১:০৮

হাতুড়ে লেখক বলেছেন: মোটামুটি। B-)

০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৬

মাকসুদ আলম মিলন বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.