নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

বিস্ময়কর!অবিশ্বাস্য!রুদ্বশ্বাস!!!

১০ ই জুন, ২০১৭ রাত ৩:৩১



রিক্তহস্তে ফেরায়নি কার্ডিফের সোফিয়া গার্ডেন ।অস্ট্রেলিয়াকে হারানো ১১ বছর পর তাদের প্রতিবেশী নিউজিল্যান্ডকে ৫ উইকেটে উড়িয়ে দিয়ে অবিশ্বাস্য জয়ে ইতিহাসে নাম লিখল বাংলাদেশ।জয়টা অত্যাবশ্যকীয় প্রয়োজন ছিল চ্যাম্পিয়নস ট্রফিতে শেষ চারে উঠার সম্ভাবনা জিইয়ে রাখতে।
মাত্র ৩৩ রানে ৪ উইকেট খুইয়ে দূর্দান্তভাবে ম্যাচে ফিরে আসা রূপকথার গল্পেরমতোই আর খেলার নাম যখন ক্রিকেট তখন রূপকথার গল্পও হার মানে এই খেলায়।৫ম উইকেটে সাকিব-মাহমুদউল্লাহর ২২৪ রানের জুটিটা ছিল অসাধারণ! সাকিব ১১৪ রান করে জয় থেকে ৯ রান দূরে বাংলাদেশকে রেখে আউট হলে ম্যাচে জিতেই মাঠ ছাড়ে মাহমুদউল্লাহ (১০২*) ।
নিউজিল্যান্ডের দেয়া ২৬৬ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের শুরুটা কী ভয়াভয়ই না ছিল! ১২ রানে উইকেট নেই ৩ টা। চোখের নিমিষেই সেটি হয়ে গেল ৩৩/৪।ভীষন আবেগী আশাবাদী মানুষ ছাড়া বাংলাদেশের পক্ষ কে নিবে?
পরাজয়ের আশঙ্কা যখন চোখমুখে ফুটে উঠছে,ঠিক তখনই বিস্ময়, কিউই পেসারদের দুর্দান্ত প্রতিউত্তর দেওয়া শুরু সাকিব আল হাসান-মাহমুদউল্লাহর। বাংলাদেশ দলের এই দুই আশার ভরশার নায়ককে কপজায় আটকাতে পারেনি নিউজিল্যান্ডের শক্তিশালী বোলিং আক্রমণ। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে রেকর্ড ২২৪ রান যোগ করে নিরাশার ভিতর থেকে দলকে টেনে তুলে দুজন দলকে পৌঁছে দিয়েছেন আশার জায়গায়।
ভয়াবহ শুরুটা ঘায়েব করে দেন সাকিব-মাহমুদউল্লাহ। দুই ম্যাচ বিরতি দিয়ে সাব্বির রহমান আজ যখন তিন নম্বর নামলেন, বাংলাদেশের স্কোর তখন ০ /১! কোনো রান যোগ না করে টিম সাউদির বলে এলবিডব্লু হয়ে তামিম ইকবাল ফিরে যাওয়ার ধাক্কা সামলানোর দায়িত্বটা পালন করতে পারেননি সাব্বির। সাউদির বলেই লুক রনকির ক্যাচ হয়ে ৮ রানে আউট হন। খানিক পর একই বোলারের বলে সাব্বিরের পথে হাটলেন সৌম্য সরকারও (৩)। ১২ রানে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সামনে ৯ নম্বর মহাবিপদ সংকেত !নিরাশায় ডুবিয়েছেন মুশফিকুর রহিমও (১৪)।
তরিৎগতিতে উইকেট বিলীন করে নিউজিল্যান্ডের দেওয়া ২৬৬ রানের লক্ষ্যটা আরো উচুতে উঠতে থাকে বাংলাদেশের সামনে।উচু দেয়ালটার প্রাচীর ভাঙতে থাকে সাকিব-মাহমুদউল্লাহ সেই সাথে দেয়াল টপকে জয়ের দ্বারপ্রান্তে।
বিশ্বকাপের পর সবচেয়ে বড় টুর্নামেন্ট, হারলেই বিদায় নিশ্চিত;এমন অসহনীয় চাপকে ঘায়েব করে ম্যাচ বের করে আনল বাংলাদেশ। ২০০৫ কার্ডিফে অস্ট্রেলিয়াকে হারানোর পর যে রূপকথার গল্প হয়েছিল এই ম্যাচটা তার থেকে কোনো অংশে কম নয়! বরঞ্চ আরও বেশিই হয়তো।
আর সাকিব? তাঁর জন্য একটু বেশিই চাপ ছিল ম্যাচটিতে। আজ বোলিং করার সময় থেকে সাকিবের চোখেমুখে ভেসে উঠছিল আগ্রাসী ভাবটা। তাঁকে নিয়ে একের পর এক প্রশ্ন উঠছে! সাকিব যেন সেরা মুহূর্তটাই বেছে নিলেন নিজেকে চেনানোর জন্য।
আগামীকাল অস্ট্রেলিয়াকে ইংল্যান্ড হারিয়ে দিলে সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ। বৃষ্টিতে ম্যাচটা ভেসে গেলেও হবে। অবশ্য অস্ট্রেলিয়া জিতলে হতাশ হতে হবে এই আরকি। তবে সবকিছু ছাপিয়ে এমন এক জয়, যার রেশ চোখে লেগে থাকবে,গুঞ্জন হবে হরহামেশাই।

তথ্যসূত্র প্রথম আলো।

মন্তব্য ১০ টি রেটিং +৬/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০১৭ রাত ৩:৫০

সচেতনহ্যাপী বলেছেন: আগামীকাল নিয়ে ভাবছি না।। গর্বের এই ফিরে দাড়ানোর লড়াইয়ে জেতাটাই।।

২| ১০ ই জুন, ২০১৭ ভোর ৪:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অভিনন্দন বাংলাদেশ।

৩| ১০ ই জুন, ২০১৭ ভোর ৪:৪৪

মানিজার বলেছেন: অবশ্বাস গড়নের কি আছে, আই হেতেগু উপড়ে ভরসা করি যাই অলটাইম । মাঝে মাঝে তাল নষ্ট অইলেও হেতেগো উপরে আশা আছেই ।

৪| ১০ ই জুন, ২০১৭ সকাল ৭:৩৬

সাদা মনের মানুষ বলেছেন: অভিনন্দন টি টাইগার্স কে।

৫| ১০ ই জুন, ২০১৭ সকাল ৮:১৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , অভিনন্দন রইল টাইগার বাহিনীর জন্য ।
তাঁরা আমাদের গর্ব ।
শুভেচ্ছা রইল

৬| ১০ ই জুন, ২০১৭ সকাল ৮:৫৪

জগতারন বলেছেন:
অভিনন্দন বাংলাদেশ দল।

৭| ১০ ই জুন, ২০১৭ সকাল ৯:২০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ২২ রানে চার উইকেট গিয়েছিল ভাই , সেখান থেকে ঘুরে দাঁড়ানো বাঙালি স্বভাবসুলভ বিজয়।।

অভিনন্দন টাইগার'দের জন্য

৮| ১০ ই জুন, ২০১৭ সকাল ১০:১৫

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: ৩৩ রান, ৪ উকেট নেই!
ভিষণ মন খারাপ করে ঘুমাতে গেছিলাম। ভোর রাতে সেহরি করতে উঠে প্রথমেই মোবাইলে নেট অন করলাম। জানার ইচ্ছা বাংলাদেশ শেষ পর্যন্ত সম্মানজনক ভাবে হেরেছেতো?

চমকে উঠলাম! চোখ রগরে আবার দেখলাম! Bangladesh 268/5 (47.2/50 ov)
Bangladesh won by 5 wickets (with 16 balls remaining)


ঘুম ভেঙ্গে এমন আনন্দের সংবাদ জীবনে আগে কখনো পেয়েছি কিনা মনে নেই।

চ্যাম্পিয়ন্স ট্রফির শুরুতে আমি একটি স্বপ্ন দেখছিলাম। খেলা শুরু হয়েছে ইংল্যান্ড বনাম বাংলাদেশ দিয়ে, ইনশাআল্লাহ শেষও হবে বাংলাদেশ বনাম ইংল্যান্ড দিয়ে। শুরুরটায় হারলেও; শেষেরটায় বাংলাদেশকেই জয়ী দেখতে চাই।

৯| ১০ ই জুন, ২০১৭ সকাল ১০:৫৩

মোস্তফা সোহেল বলেছেন: মনিরুজ্জামান মিন্টু ভাইয়ের মত অবস্থা হয়তো অনেকেরই হয়েছে। আমি কিন্তু পুরা খেলায় দেখেছি।

১০| ১০ ই জুন, ২০১৭ সকাল ১১:২৬

পার্থিব লালসা বলেছেন: ধন্যবাদ , অভিনন্দন রইল টাইগার বাহিনীর জন্য । ++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.