নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

যাকাতের কাপড় আবার ভিন্ন হয় নাকি?

২১ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৭




"এখানে সুলভ মূল্যে যাকাতের কাপড় বিক্রয় করা হয়" শিরোনামে সয়লাব মার্কেটগুলোতে।যাকাতের কাপড় ভিন্ন হওয়ার মানে কি?ইসলাম মানে শান্তির ধর্ম,ভ্রাতৃত্ব-বন্ধনের ধর্ম।এখানে যাকাতের কাপড় আলাদা ভাবে উপস্থাপন করা মানে উঁচু নিচু পার্থক্য,বৈষম্য তৈরি কি হচ্ছে না? ধর্মের নামে চলছে ব্যবসা।ইসলাম তো এসব বলে না,বলে ভিন্ন কথা।যাকাতের মর্মার্থই তো আমরা উপলব্ধি করতে পারছি না।যাকাত মানে গরীবের হক,গরীবের অধিকার।সমাজে বৈষম্য দূর করতেই ইসলামের মৌলিক ইবাদত সমূহের মধ্যে অন্যতম ইবাদতের মধ্যে যাকাতেও যুক্ত করেছেন।
সকলকে সম্মিলিতভাবে ভ্রাতৃত্ব-বন্ধনের আবদ্ধ করতেই যাকাতের ব্যবস্থা।যাকাতের শাব্দিক অর্থ পবিত্রতা, বৃদ্ধি, পরিশুদ্ধি।এরকম আলাদা ভাবে যাকাতের কাপড় বিক্রয় ক্রয় করে বৈষম্য সৃষ্টি করে পবিত্রতা,পরিশুদ্ধি কি আদৌ রাখা হচ্ছে?নাকি লোক দেখানো ধর্ম পালন করা হচ্ছে?নাকি ইসলামে নিয়ম আছে বলেই দিচ্ছি,এরকম কিছু।এখানে ইসলামের নিয়ম মানার যৌক্তিক কতটুকু আছে আমার বোধগম্য হয় না।লোকমুখে শুনে আর অনুমান করে ইসলামকে কি আমরা আদৌ কিছু বুঝতে পারছি,শিখতে পারছি, প্রতিফলিত করতে পারছি নিজেদের মাঝে?ইসলামকে জানতে হলে অবশ্যই ইসলামের মূল স্তম্ভ কুরআনকে ভালোভাবে পড়তে হবে,বুঝতে হবে,বিশ্লেষণ করতে হবে,নিজের মধ্যে প্রতিক্রিয়া ঘটাতে হবে।গদবাধা হাদিস পড়ে কিংবা শুনে,তোতা পাখির মতো মূখস্ত করে কুরআনকে বিশ্লেষণ করা,বুঝা,মূল্যায়ন করা,প্রতিফলন ঘটানো দুষ্প্রাপ্য বিষয়ই বটে।
যাকাত দিলে তো অর্থ খোয়া যায়,সেটা আবার বৃদ্ধি হয় কিভাবে?একজনের কাছে উপর্যুপরি টাকা যক্ষের ধনের মতো আগলে না রেখে সবার মাঝে ছড়িয়ে দিয়ে সমাজের তথা রাষ্ট্রের অর্থের ভারসাম্য ঠিক থাকে,দেশের অর্থনীতি ত্বরান্বিত হয়,অর্থ বৃদ্ধি পায়।
ইসলাম উঁচু-নিচু পার্থক্য তৈরি করা,বৈষম্য সৃষ্টি করার ধর্ম না।ইসলাম শান্তির ধর্ম,ভ্রাতৃত্ব-বন্ধন সৃষ্টি করার ধর্ম।যাকাতের মর্মার্থ বুঝে,ইসলামের নিয়ম-কানুন মেনে যাকাত দেয়া শ্রেয় বলে মনে করি।এরকম যাকাতের কাপড়ে ভিন্নতা তৈরি করা ইসলাম সমর্থন করে না।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: স্রেফ প্রহসন হচ্ছে ধর্মের নামে!

ধর্শীয় নেতাদের নিরবতা ক্ষমার অযোগ্য

২২ শে জুন, ২০১৭ রাত ২:০৫

মাকসুদ আলম মিলন বলেছেন: সত্যিই ক্ষমার অযোগ্য!!!! সুবিধা মতো ইসলামকে ব্যবহার করে ইসলামকে কুলষিত করছে একদল নামধারী কপোটচারি ধর্মীয়নেতারা।

২| ২১ শে জুন, ২০১৭ রাত ৮:২৭

আহমেদ জী এস বলেছেন: মাকসুদ আলম মিলন ,




ইসলাম উঁচু-নিচু পার্থক্য তৈরি করেনা ,বৈষম্য সৃষ্টি করারও ধর্ম নয়।

তবে এমন বৈষম্য কেন ? বিদ্রোহী ভৃগুর কথাতেই বলি ---- ধর্মের নামে স্রেফ প্রহসন হচ্ছে !
ধর্মের অলিতে গলিতে যেখানেই ব্যবসায়িক সুবিধা আর স্বার্থ শতভাগ সেখানেই এই তথাকথিত ধার্মিকরা হাটেন ইচ্ছে মতো ।

২২ শে জুন, ২০১৭ রাত ২:০৬

মাকসুদ আলম মিলন বলেছেন: আর এজন্যই দিনকেদিন প্রশ্নবিদ্ধ হচ্ছে ইসলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.