নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

একাকিত্ব-একাচিত্ত

২৩ শে অক্টোবর, ২০১৭ ভোর ৫:৪১




সবাই একটা মানচিত্রের জন্য দহরম মহরম,পুরো পৃথিবীর জন্য যেন কেহ নহে। নিজ নিজ ক্ষমতা,নিজ নিজ প্রয়োজনের জন্য এক চুলও ছাড় দিতে নারাজ। নিজের মানচিত্র সাজানো গুছানোর জন্য অসাধ্য সাধন করতে সর্বদাই ব্যস্ত। ব্যস্ততা যেন হরহামেশাই বিদ্যমান। এই যেমন নিজের পৃথিবীকে গুটিয়ে নিয়ে এনেছে হাতের মুঠোয়।বিশালতাকে ছাপিয়ে মুঠো ভরে নিচ্ছি অপ্রয়োজনীয় ভৌছুট আশ্বাস।আকাশকুসুম ভাবনাতে ডুবে যাচ্ছে বাধ্যকতার প্রাচীর ভেঙে!

বাস্তবিক এবং অবাস্তবিকতার পার্থক্যের দেয়ালের তুলনায় তলিয়ে গিয়ে খেই হারিয়ে ভরাডুবি হচ্ছে হরহামেশাই। অনিবার্য সত্য জেনেও উৎসুক ভাবলেশ যেন উসলে উঠছে অস্বাভাবিক ভাবে,অনিয়ন্ত্রিত পরিশরে। নিজেকে বড় রাখতে,নিজেকে বড় ভাবতে অসীম ক্ষমতার অধিকারী করতে অনিবার্য বিপদ যেন আয় আয় চাঁদ মামার মতো ডেকে আনছি।
এইতো বছর খানিক হলো যখন ইন্টারনেটের ছিটেফোটাও ছিল। তখন কতো কসরত করে যোগাযোগ করতে হতো,যাতে ছিল হাতের লেখা মিশ্রিত মিষ্টময় ঘ্রাণ আর এখন সহজের সহজাত ভাবের ফলে মানুষের আবেগ,বিবেক,ভালোবাসা হারাতে বসেছে। এখন আর আগের মত প্রিয় হয়ে উঠে না,প্রিয় সময়ের অপেক্ষমান চাহিদা নতুবা অসময়ের চমকে যাওয়া অনুভূতি। দিনকে দিন কি ক্ষয়ে যাচ্ছে মানুষের অনুভূতির সবকটা ইন্দ্রীয়।
একা ভাবনা,একা চিন্তাবিদ,একা জ্ঞানী হওয়ার প্রলোভনে মানুষ একাকিত্ব হয়ে যাচ্ছে দীর্ঘ কালক্ষেপন ধরে,দীর্ঘ সময়ের অববাহিকায়। একার জগত,একার পৃথিবী সাজাতে যখনই মানুষ ব্যস্ত হয়ে পড়ছে তখনই তাকে চারপাশ থেকে চেপে ধরছে অহিনুকূল অবাস্তবিক ভাবনা,অবাস্তবিক চিন্তায় হচ্ছে মগ্ন।নিজে যা ভাবছে তাই সঠিক,নিজে যা করছে তাই নির্ভূল। নিজের ভাবনাতেও যে বিপরীত,সূক্ষ্ণ,সত্য,সরল,বিশুদ্ধ যুক্তি থাকতে পারে সেটা সে মানতে নারাজ,আপোষ হতেও নারাজ। ঐ যে তার একাকিত্বের ফলস্বরূপ নিজেকে বড় ভাবতে,বড় রাখতে সর্বদাই যে তার নিজের জগত তাড়িয়ে বেড়ায়!
মানুষ যতটাই অর্ন্তমুখী হবে ততটাই নিজের শুধুমাত্র একটা গন্ডিতে আবদ্ধ হবে পরিসীমা,পরিব্যপ্তির ডালপালা না ছড়িয়ে একতরফা,একরুখা নীতিতে ভারসাম্য খোয়াবে।আকাশের বিশালতা,সমুদ্রের বিশালতা,পাহাড়ের বিশালতা যে বিশালতা হতে শিখায় তাইই যেন ভুলে যাচ্ছি,ভুলে খাচ্ছি সব। নিজকে গুটিয়ে নিয়ে হাতের মুঠোতে পৃথিবী আনা তো অনাবশ্যক অমার্জিত অপ্রয়জনীয়ই বটে সেটা শুধুই খায়-দায়-বাঁচা একাকিত্ব-একাচিত্তে!
বিশাল এই পৃথিবী বিশালতায় পূর্ণ!
হাতের মুঠোয় পৃথিবী এনে কেন করি অপূর্ণ?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.