নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

ফাইনালের চাপ নিতে আমরা কবে পরিপক্ক হবো ?

১৯ শে মার্চ, ২০১৮ রাত ১:৫৪



পরপর ৫ বার ফাইনালে উঠেও শিরোপা জয়ের স্বাদ নেয়া হলো না…নেয়া হয়েছে তিক্ত স্বাদের অভিজ্ঞতা ! অধরা স্বপ্নের রাস্তা যে প্রশস্ত হয়ে হয়ে অধরায় থেকে যাবে, আক্ষেপ বাড়বে,অনুসূচনা হবে,হার্ট অ্যাটাকের উপক্রম হবে, কাব্যকে মহাকাব্যে রূপ দেয়া যাবে না সেটা মানতে আশ্চরকম মন খারাপ হয়।
পুরো ম্যাচে আধ্যিপত্য বিস্তার করে শিরোপা জয়ের প্রান্তলগ্নে এসেও শিরোপা হাতছাড়া..কোন জাতি মৌন সম্মতি জানাবে, ম্যাচের ভুল সিদান্ত,বাজে বল করা,বাজে ব্যাট করা নিয়ে কোন জাতি তর্কে জড়াবে না,কোন জাতি বুক ফাটা কান্না চেপে হাইহুতাশ করবে না কেউ বলতে পারেন ?
আমরা যেন সাউথ আফ্রিকা ক্রিকেট দলের মতো চোকার হয়ে গেছি..ক্রিকেট মনস্তাত্ত্বিক যুদ্ধে অপরিপক্কতার ছাপ আমাদের এখনো গ্রাস করছে। দেখা যাচ্ছে বড় কোন গুরুত্বপূর্ন ম্যাচের চাপ নিতে পারছি না। বরাবরই রিক্ত হস্তে ফিরতে হচ্ছে জয়ের আশা জাগিয়েও।
ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা মানি আর এও মানতে হচ্ছে দিনটা আমাদের পক্ষে ছিল না । তা না হলে রুবেল হোসেন তার প্রথম ৩ ওভার দূর্দান্ত বল করে দলকে ভালো অবস্থানে নিয়ে গিয়েও ৪ নম্বর এবং ম্যাচের গুরুত্বপূর্ণ ওভারে এসে দীনেশ কার্তিকের কাছে ধরাশায়ী হলো..সমস্যা এক জায়গায় মনস্তাত্ত্বিক চাপ নেয়াতে অপরিপক্কতা…সাকিব আল হাসান বিশ্ব মানের খেলোয়ার, বিশ্বসেরা অলরাউন্ডার কিন্তু দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়াতে ভুল ছিল এ কথা মানতেই হবে.. দলে মিরাজ(১ওভার),মাহমুদউল্লাহর মতো সহিহ বোলার থাকতেও কেন তাদের বল করানো হলো না প্রশ্ন কিন্তু থেকেই যায়….আর সবচেয়ে বড় প্রশ্ন ফাইনালের চাপ নিতে আমরা কবে পরিপক্ক হবো ?
প্রশ্ন,ক্ষোভ,আক্ষেপ থাকা সত্ত্বেও আমরা যে ক্রিকেটের কাছে হেরে গেছি এটা মানতেই হবে আর এটাই সার্বজনিন সত্য। ফিল্ডিং মিস,ক্যাচ মিস,অধিনায়কের ভুল সিদান্ত এগুলো অন্য কোন খেলা না ক্রিকেট খেলারই অংশ তা না হলে সেটা অন্য কোনকিছু হতো !!!!

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ২:০১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: খুব কষ্ট পেলাম বাংলাদেশ হেরে যাওয়ায় | তবে সময়ের সাথে সাথে যেভাবে বাংলাদেশ ক্রিকেট উন্নতি করছে চ্যাম্পিয়ন হওয়া আর বেশি দূরে নয় | শুধুমাত্র একটিমাত্র অনুরোধ আমার প্রিয় বাংলাদেশ ক্রিকেট টিম এবং সমর্থকদের কাছে - প্লিজ এই জঘন্য কুৎসিত নাগিন ড্যান্স থেকে বিরত থাকুন |

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:২৯

মাকসুদ আলম মিলন বলেছেন: ভালো বলছেন...বাংলাদেশ ক্রিকেট দলকে এখন সবাই সমীহ করে খেলে ত্ বলার উপেক্ষা রাখে না... চাপ নেয়া এবং নেতৃত্ব দানে পোক্ত হলে বাংলাদেশ ক্রিকেট দল হবে অন্যান্য দলের কাছে আদর্শ !!!!

২| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ২:০৯

মুচি বলেছেন: বাংলাদেশের ফাইনাল খেলা দেখা স্বাস্থ্যের জন্য হানিকর। :-&

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩৩

মাকসুদ আলম মিলন বলেছেন: এখন শুধু হানিকরকে কার্যকরে পরিণত করার অপেক্ষায়....

৩| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ২:২৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাতের ঘুম মাটি হয়ে গেছে।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩৩

মাকসুদ আলম মিলন বলেছেন: এ মাটিই এদিন খাঁটি রূপ নেবে...

৪| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ২:৫৭

এম এ কাশেম বলেছেন: ভারত বাংলাদেশ থেকে আয়তনে ৮.৮৮ গুণ বড়
জনসংখ্যা ৮.১৮ গুণ বেশী। ভারত ১.৩১ বিলিয়ন
মানুষ থেকে ১১ জন খেলোয়ার বেছে নিয়েছে আর
বাংলাদেশকে বেছে নিতে হয়েছে ১৬১.১ মিলিয়ন
থেকে। তারপর ও বাংলাদেশ ভারতের সাথে ঠেক্কা
দিয়ে খেলেছে। ভাগ্যজোড়ে ভারত জিতেছে ।

আসলে কি ভারত জিতেছে ?

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৪১

মাকসুদ আলম মিলন বলেছেন: জনসংখ্যার সাথে তুলনা করে লাভ নেই...বাংলাদেশ ক্রিকেট দল জাত চিনিয়েছে অনেক আগেই...প্রতিপক্ষ কোন দল সেটা দেখার সময় নেই...বরঞ্চ বাংলাদেশেকে প্রতিপক্ষ হিসেবে আতঙ্কে তা বলতেই হবে.... খেলায় ভালো খেলতে হয় পাশাপাশি ভাগ্যও লাগে.. হয়তো দিনটা আমাদের পক্ষে ছিল না....

৫| ১৯ শে মার্চ, ২০১৮ রাত ৩:২৪

উম্মু আবদুল্লাহ বলেছেন: হারলেও এটা ছিল টান টান উত্তেজনার। এও তো কম পাওয়া নয়।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৪৭

মাকসুদ আলম মিলন বলেছেন: এটা বরঞ্চ কমই... কারণ প্রতিপক্ষকে সমীহ করে খেলার দিন শেষ... দিনটা যে আমাদের পক্ষে ছিল না এর প্রমাণ...মাঠেই কিছু অনাকাঙ্খিত ঘটনার সাক্ষী......!!!!!

৬| ১৯ শে মার্চ, ২০১৮ সকাল ৭:২০

ঢাবিয়ান বলেছেন: একটা অনায়াসে জিতে যাওয়া ম্যাচ হেরে গেল বাংলাদেশ। সাকিব খেলোয়ার হিসেবে যতটা সফল, অধিনায়ক হিসেবে ততটাই ব্যথ। বোলারদের ঠিকমত ব্যবহার করতে পারেনি সে। আর সবচেয়ে প্রশ্নবোধক যেটা সেটা হচ্ছে সৌম্য সরকার দলে কিভাবে চান্স পায়? দিনের পর দিন ব্যটিং এ অসফল এই ব্যটসম্যানের দলে থাকা নিয়ে সবসময় সমালোচনা করা হচ্ছে।সাকিব এই ব্যটসম্যানকে বোলিং এ কেন নিয়ে এল? দলে কি আর কোন স্পেসালিস্ট বোলার ছিল না যে, একজন ব্যটসম্যানকে বোলিং করতে হবে? রুবেলে দুই উইকেট নিয়েছে।লাস্ট ওভার বাড়ি খেয়েছে ,এটা হতেই পারে। সৌম্যর মত একজন ব্যটসম্যান কেন শেষ ওভার বোলিং করবে? একজন মাশরাফির অভাব বোধহয় পুরন হবার নয়।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৫০

মাকসুদ আলম মিলন বলেছেন: সহমত....নেতৃত্ব দানে আমরা পিছিয়ে থাকার কারণেই জিতা ম্যাচ হেরে যেতে হলো....

৭| ১৯ শে মার্চ, ২০১৮ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: জিতা ম্যাচ হেরে গেলাম। খুব কষ্ট।

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৫৩

মাকসুদ আলম মিলন বলেছেন: এভাবেই হয বিজয়ের রথযাত্রার ইতিকথা....!!!!

৮| ১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৫২

ভুয়া মফিজ বলেছেন: বুবলা বলেছেন: আপনারা বাংলাদেশী রা ভারতের সংগে ক্রিকেট না খেলে নিজেরা আগে ডাংগুলি খেলুন. ফেসবুকের নোংরামী এখানে না করলে হয় না?

১৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৫৫

মাকসুদ আলম মিলন বলেছেন: ওদের সাথে বৃথা তর্কে জড়িয়ে লাভ নেই...

৯| ১৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৯

ঢাবিয়ান বলেছেন: শেষ ২ ওভারে ৩৪ রান তাড়া করে আজ পর্যন্ত কোন দল জিতেছে কিনা জানা নেই।

রুবেল প্রথম তিন ওভারে দিল ১১ রান এবং দুই উইকেট। অথচ শেষ ওভারে এসে দিল ২২ রান!! সৌম্য একজন ব্যটসম্যান । দলে বোলারদের বাদ দিয়ে তাকে পাঠানো হল শেষ ওভার করতে !!!

আসলে সাকিবকে বলির পাঠা বানিয়ে লাভ নেই। পরিস্থিতির কাছে সে অসহায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.