নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

সময়কে খুন !

২২ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:০৮




আমি ফেসবুক,ইউটিউব কিংবা ছবি দেখে দিব্যি রাতকে দিন বানিয়ে সময়কে খুন করে যাচ্ছি। কোন কারণ ছাড়াই অকারণে গুরুত্বপূর্ণ সময়কে অলস সময়ে পরিণত করতে আমার কোন গাঁয়ে বাঁধে না। বরঞ্চ চক্ষু চড়ক গাছে উঠে তখন,যখন পানি খাওয়ার সময় থাকে না। নাকের ডগায়,ঘাড়ের কাছে এসে যখন নিঃশ্বাস ফেলে তখন জল ঘোলা করে আদাজল খেয়ে উঠে পড়ে লাগি,ফায়দা হাসিল করতে। ফায়দা হাসিল হয় বটে তবে তা তাৎক্ষণিক এবং ক্ষণিকের জন্য। স্থায়ী কিংবা সহিহ কোন হাসিল হয় না। হয় ধর তক্তা মার পেরেকের মতো।
আচ্ছা আমি যে বসে বসে মজা নেয় আত্নচিত্তে ফূর্তিতে মেতে উঠি যা দেখে যা শুনে এর পিছনে গল্প এবং যারা এগুলোকে প্রতিষ্ঠিত রূপ দেয় তারা সময়কে কিভাবে কাজে লাগাচ্ছে? সময়কে কিভাবে গুরুত্ব এবং প্রয়োজনীয় করে তুলছে সেটা নিয়ে কি আমরা ভাবি? চিন্তা করি? নাকি সেগুলো আপনা আপনি হচ্ছে কোন গায়েবি উছিলাতে? আমরা মজা পাচ্ছি, দেখছি,শুনছি গুরুত্বপূর্ণ সময়কে বলি দিচ্ছি।
বেহুদা সময় কাটানো আমরা নিয়মে পরিণত করছি,অভ্যাসে পরিণত করছি। মগজটাকে উপাধি দিচ্ছি অলস শিরোনামে। স্যারের কাছে শুনছিলাম দশ তলার একশোটি বিল্ডিয়ের যে ক্ষমতা থাকে তার চেয়ে বেশি ক্ষমতা আমাদের মগজের। ক্ষমতা,চাপ নেয়া তো দূরের কথা আমরা মগজকে ব্যবহার করতেই পারছি না। ভরে রাখছি অলস আবর্জনায়!
সুস্থ মানুষ,সুস্থ মগজ থাকা সত্বেও আমরা হাঁপানি রোগীর থেকেও বেশি হাঁপিয়ে উঠি শক্ত কোন কাজ দেখে। মনসত্তাত্বিক দূর্বলতায়,অস্থিরতায়,অক্ষমতায়। আমাদের সবকিছুই না একটা শৃঙ্খলার মধ্যে, একটা নিয়মের মধ্যে সাজিয়ে গুছিয়ে তরতাজা বলিষ্ঠ হয়,আক্ষরিক রূপ পায়। যদি আমরা ক্ষমতা অর্জন, চাপ নিতেই না জানি তাহলে প্রয়োগের প্রশ্ন সমীচিন হবে কিভাবে? কিছু অর্জন করতে হলে কিছু বর্জন করতে হয়, সময়ের ফাকফোকর জানতে হয়। সময় তো সময়ের গতিতেই চলবে তার মধ্য থেকে আমাদের সমেয়কে বেঁধে,সময়কে পুঁজি করে সময়ের সদব্যবহার জানতে হবে। অলস সময় কিংবা সময়কে খুন ব্যতিহার,পরিহার পরিত্যাজ্য করে। সময়ের স্রোতে গাঁ না ভাসিয়ে, সময়কে নিজের স্রোতে ভাসাতে হবে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০১৮ ভোর ৫:২৯

অক্পটে বলেছেন: লেখাটি ভাল লেগেছে। পৃথিবীতে অলস মন্তিস্কের সংখাই বেশি। এটা বোধ হয় ন্যচারাল। প্রতিটি আবিস্কারের পেছনে থেকে যারা কাজ করেছেন তারা সৃষ্টির আনন্দে মোহিত থাকেন। এদের সংখ্যা খুবই নগন্য। দেখুন ৬০/৭০/৮০ বছর বয়সে কত মানুষ দিব্যি বেঁচে আছেন জীবনে তেমন কোন কিছু না করেই। খুব বেশি হলে বিয়ে করে বাচ্চা পয়দা করেছেন থাকার একটা ঘর/বিল্ডিং অথবা তাও নয়। ঐ বয়সে গিয়ে মোটামুটি খাসা মস্তিস্ক নিয়েই মানুষ মরেও গেছেন। মানে মস্তিস্কের ব্যবহারই হয়নাই। অথচ দেখুন গণিতের যুবরাজ রামানুজন মাত্র ৩২ বছর বেঁচে ছিলেন ৪০০০ বেশি থিওরি আবিস্কার করে উনি গণিতের মতো রুক্ষ একটা বিষয়কে একেবারে শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন! সুকান্ত ভট্টাচার্য ২১ বছরেই চলে গেছেন। স্টিফেন হকিং প্রতি দিনই ভাবতেন আজই বোধহয় তার জীবনের শেষ দিন। অক্ষম শরীরে মস্তিস্কের ব্যবহার করে তিনি পৃথিবীর শ্রেষ্ট বিজ্ঞানীদের একজন হয়েছেন!

আপনার আজকের লেখার প্রথম লাইনে যে আক্ষেপ আপনি করেছেন এটা সত্যিই ভয়াণক! সব মানুষ তার মস্তিস্ককে আবিস্কারের কাজে লাগাবেনা সত্য, কিন্তু তাই বলে ভার্চুয়াল জগতে এভাবে যুবারা তাদের তলিয়ে দেবে এটা ভাবলে আসলে খারাপ লাগে। হাতের অন্জলী বেয়ে সময় হয়তো গড়িয়ে যাচ্ছে! কিন্তু এই সময়ই একদিন তাকে সময় দেবেনা! প্রয়োজনের সময়!
মানুষের মাঝে প্রচন্ড হৃদয়হীনতা এখন বিশেষ লক্ষ্যনীয় এই একবিংশ শতাব্দিতে এসে এটা এখন ভয়েরও কারণ!

২২ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৪

মাকসুদ আলম মিলন বলেছেন: এটা্ও একধরনের পুজিবাদের নীল নকশা...তার সূক্ষ জালে আমরা সহজেই জড়িয়ে যাচ্ছি.....

২| ২২ শে এপ্রিল, ২০১৮ ভোর ৬:৫৩

সৈয়দ তাজুল বলেছেন: একেবারে শেষের লাইনটাই আমাদের আজ বাস্তবায়ন করা প্রয়োজন। খুব প্রয়োজন।


অত্যন্ত গুরুত্বপূর্ণ লেখা।

২২ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪০

মাকসুদ আলম মিলন বলেছেন: ধন্যবাদ

৩| ২২ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৩

তারেক_মাহমুদ বলেছেন: কথাগুলো খুবই মুল্যবান, আমরা অমুল্য সময়কে অকারণে নষ্ট করছি, অললাইনের নেশা মাদকদ্রব্যের চেয়েও ভয়ংকর।

২২ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪২

মাকসুদ আলম মিলন বলেছেন: আর সেই ভয়ংকর থাবা বসাচ্ছে ইদানিং অবচেতন মনে সচেতন ভাবে।

৪| ২২ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫৩

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর।

২২ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪১

মাকসুদ আলম মিলন বলেছেন: ধন্যবাদ

৫| ২২ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৪

সুমন কর বলেছেন: রাতেই পড়েছিলাম, ভালো লিখেছেন। আসলেই অনেক সময় নষ্ট করছি........!!

২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১৬

মাকসুদ আলম মিলন বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.