নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

ঝুনা পাগলার একদিন ! (১)

২৭ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪১




ঝুনা পাগলা রিষ্ট,ক্লিষ্ট,ময়লার ছাঁচে জীর্ণ শরীর। এলোপাথারি ভাবে গজিয়ে উঠা দাড়ি,মুছ এবং চুলের অমসৃণ,অস্বাভাবিক বৃদ্ধিতায় একেবারে যাচ্ছেতাই অবস্থা । তার মুখে একধরনের ধর্ম গুরু ভাব আছে। রাস্তার পাশে বসেও থাকে ধ্যান মগ্ন হয়ে। দূর থেকে মনে হয় ধ্যানমগ্ন হয়ে কোন এক ধর্মগুরু সটান হয়ে বসে আছে।
শহুরে সচারাচর এরকম পাগল হরহামেশাই চোখে পড়ে। আর ঝুনা পাগলার বাস এই শহরেই। বসে বসে ঝিমানু আর নিজে নিজে আবোল তাবুল উস্কানি মূলক বকে যাওয়ায় তার কাজ। পাগল কিংবা ফকির ভেবে যদি তার সামনে কেউ দু’একটাকার সিকি কিংবা নোট তার সামনে রেখে যায় তৎক্ষনাৎ স্বচকিত এবং রুঢ় কন্ঠে অকথ্য ভাষায় তুলকালাম কান্ড বাঁধিয়ে দেয়। আইসে ভিক্ষা দিতে, ভিক্ষা দেয় আমারে! আমি কি ভিক্ষুক নাকি শালা ? গরিব মানষের রক্ত খাইয়া টেকার গাছ বানাইছে এহেকটা । ঐ টেকা বেশি দিন লাষ্টিং করবো না কইয়া দিলাম,মনে রাহিজ! যা এহেন তোন!
ঝুনা পাগলার ভাবনা ঝুনো তুনো না। ধ্যান বসে ঝিমিয়ে ঝিমিয়ে সে দার্শনিক ভাবনাতে মসগুল থাকে। সে নিজেকে পক্ষ এবং বিপক্ষ ছেদ করে তর্ক করে যুক্তি খন্ডায়। আপাতদৃষ্টিতে দেখা যায় আবুল তাবুল বকে যাওয়া।
সকালের ফিকির ভালো হওয়ায় পেটে বড়লোকের খাবার পেটে পড়ায় হজম হতে দেরি হচ্ছে। দামি খাবারে বেরামও দামি হয়,অসুখ-বিসুখ,মসিবতও বেশি হয়। এক প্যাকেট বিরিয়ানি খেয়ে সকাল থেকে পেটের ভেতর বুট বুট করছে। কুত্তার পেটে ঘি হজম না হওয়ার জোগার যাকে বলে আরকি!
“মানুষের টাকা বৃদ্ধি পেলে তা পারিপার্শ্বিক অবস্থা,চাহিদার পাশাপাশি আরামের সুযোগ-সুবিধা বাড়তে থাকে। পরিবেশের সবকিছুই সমানুপতিক হারে চলে। মানুষের খাই খাই স্বভাব সার্বজনিন। সে অল্পতে তুষ্ট না। যার আছে তার আরো দরকার,মানুষের আসমান পর্যন্ত চাহিদা। একটু আশে পাশে স্বচকিত দৃষ্টিতে খেয়াল করলে দেখা যাবে টাকার সাথে মানুষের ক্ষমতা,চাহিদা কেমন হু হু করে বাড়তে থাকে। বিলাশভরা দৃষ্টি মানুষের রোগও বলা যায়। যা সার্বক্ষণিক মানুষকে দ্বিধায় ফেলে রাখে।”
পেটের ভিতর আবার মোচর দিয়ে উঠেছে ঝুনা পাগলার। শালার যত্তসব অখাদ্য-কুখাদ্য। গরিব মানষের বড়লোকি খাবার না খাওয়াই ভালা। এরুম কইরা ধুরুম মাইরা কাইত কইরা ফালাইবো কে জানতো? ধূররর শালা!
আপাতত একু জিরায়া নেই………আসছে “ঝুনা পাগলার একদিন” এর দ্বিতীয় পর্ব……

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: লেখক সব পাগল কিন্তু পাগল নয়।


সাবধান।।
ওদের মধ্যে গোয়েন্দা সংস্থার লোকও থাকে।

২৭ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

মাকসুদ আলম মিলন বলেছেন: আচ্ছা.... দেখা যাক....

২| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:১৫

মৌরি হক দোলা বলেছেন: দ্বিতীয় পর্বের অপেক্ষায় রইলাম :) :)

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:২১

মাকসুদ আলম মিলন বলেছেন: ঠিক আছে.... রইয়েন....

৩| ২৮ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৫

রাজীব নুর বলেছেন: সকালে এক ছেলে ফোন দিলো, আমার মানিব্যাগটা গাছে পাইছে, কিন্তু আমি তো গাছে উঠি নাই, তবে দরকারি সব আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.