নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

H20 মানে পানি গুজব, H20 নামে ধানমন্ডিতে রেস্টুরেন্ট আছে মানে আজব !

০১ লা অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৮



মিস ওয়ার্ড বাংলাদেশ ২০১৮ এ অনুষ্ঠানে অংশগ্রহনকারী একজনকে বিচারক আইকিউ প্রশ্ন করছে H20 মানে কি ? সে বলে কি না বলে H20 নামে ধানমন্ডিতে রেস্টুরেন্ট আছে..বিচারক তো পুরাই থ ! পরে অবশ্য বিচারক বুঝিয়ে দিলো H20 মানে পানি আর H20 নামে রেস্টুরেন্ট আছে সেটা জানি অথচ H20 মানে পানি জানি না...? আরেকজন অংশগ্রহনকারীকে বলা হলো দেশ,পরিবার অথবা নিজেকে নিয়ে ভালো কোন উইস করতে.. সে উত্তরে বলে, বাংলাদেশে লংয়েস্ট সমুদ্র সৈকত আছে,সুন্দরবন আছে,পাহার আছে...এগুলা হচ্ছে আমার উইস.. এবারও বিচারক থ..সে বিচারক ব্যখ্যা করে বুঝিয়ে দিলো ভালো কোন উইস করা মানে যেমন ধরো তোমাকে নিয়ে ভালো উইস হচ্ছে তুমি মিস ওয়ার্ল্ড বাংলাদেশ হতে চাও..তারপরেও সে নাকি তার প্রশ্ন বুঝতে পারে নাই..সে বিচারক আবারও থ ! এবার লাক্স চ্যানেল আই সুপার স্টার ১৮ তে বিচারক অংশগ্রহনকারীকে প্রশ্ন করা হয়.. “যদি তুমি একটা মেশিন কিনো তাহলো প্রতিবার ১হাজার টাকা করে বের হবে তুমি সেটা কত টাকা দিয়ে সে মেশিন কিনতে চাও..?.সে প্রথমে আমতা আমতা করে পরে বলে প্রশ্ন বুঝি নাই..দর্শকরা খিলখিল করে হেসে উঠে.. এরপর বলে এটিএম বুথ বলে...তারপর বলে কিনা আমি যদি একটা মাটির ব্যাংকে টাকা জমা রাখি তাহলে অনেক টাকা হবে..বিচারকরা প্রশ্ন করে কি আর অংশগ্রহণকারীরা উত্তরে কি বলে... আজব..!

মিস ওয়ার্ড কিংবা লাক্স চ্যানেল আই সুপার স্টারে অংশগ্রহন কারীদের আইকিউ প্রশ্নের জবাবে শুধু বিচারকরাই থ হয়ে যায় না..থ হয়েছে পুরো জাতি..সাথে ফেসবুকে হচ্ছে এ নিয়ে ট্রল...শিক্ষার মান নিয়ে প্রশ্ন উঠতে পারে..জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী যখন আমি জিপিএ ৫ পেয়েছি এর ইংরেজী যদি আই অ্যাম জিপিএ ৫ বলে..! আর যারা কিনা মিস ওয়ার্ল্ড হয়ে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করবে তাদের আইকিউ প্রশ্নের এরকম দূর্বল উত্তর পুরো জাতিকে হতাশ করেছে..শুধূ উন্নয়ন উন্নয়ন বলে মুখে ফেনা তুলা ভাষণ কিংবা স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপন অথবা ১৬ কোটি মানুষের ১৪ কোটি মোবাইল সরকার দিয়েছে বলে জয়গান করে ডিজিটাল দেশ বলে চিক্কুর পারলেই কি দেশ উন্নত জাতিতে বিশ্ব পরিচিতি পাবে ? এই ডিজিটাল দেশ বলে জিকির পারাকে উপর দিয়া ফিটফাট..ভিতর দিয়া জিপিএ ৫ বলাটাই শ্রেয় বলে মনে করি.!!! তা না হলে H20 মানে পানি গুজব, H20 নামে ধানমন্ডিতে রেস্টুরেন্ট আছে মানে আজব বলেই প্রমাণিত হবে !

উন্নত করা প্রয়োজন শিক্ষা ব্যবস্থার..যেন আমরা আমাদের মৌলিক শিক্ষাটা গ্রহন করতে পারি..যা আমাদের জাগ্রত করবে উন্নত চিন্তাভাবনার..তৈরী হবে দক্ষ জনশক্তি...যার মাধ্যমে আমাদের দেশকে পুরো বিশ্বে আধুনিক এবং উন্নত জাতি হিসেবে উপস্থাপন করতে পারবো ।

মন্তব্য ২৫ টি রেটিং +০/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ৮:৫১

নজসু বলেছেন: কি যে সব হাসির হাসির খবর শুনি।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৪৭

মাকসুদ আলম মিলন বলেছেন: মীরাক্কেল না হলেও আসাদের দেশে হাসির খোরক স্টার তৈরী করার প্রোগাম হয়..!!!

২| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ৯:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন: এই মুহূর্তে সামাজিক মাধ্যমে ভাইরাল যে শব্দ দুটি, তাহলো- H2O এবং Wish। বিশেষকরে H2O তে ভেসে গেছে নিউজফিড।
সামাজিক মাধ্যমে গতকাল থেকেই রসায়নের রসবোধ উপচে পড়ছে। পানির রাসায়নিক সংকেত নিয়ে ফেসবুক রসিকতায় টইটুম্বর।
একজন লিখেছেন, জীবন মানে জি -বাংলা হতে পারলে রেস্টুরেন্ট এর নাম H2O হতে পারবেনা কেন?
কেউ লিখেছেন, দোকানদারকে H2O হিট করে একটা চা দিতে বললাম, সে পাত্তাই দিলনা। এই দোকানদারের জন্য তোমরা এখন কী Wish করবা বন্ধুরা?
ব্যাপারটি নিয়ে ট্রল কম হচ্ছেনা। বিভিন্ন গ্রুপ, পেইজে এসব শেয়ার হচ্ছে।
এর পেছনের কাহিনী জানেন না যেসব পাঠক তাদের মনে প্রশ্ন জাগবেই, দেশটা রসায়ন শাস্ত্রকে নিয়ে পড়েছে কেন?
তাহলে আসা যাক ঘটনার পটভূমিতে। এ ঘটনার মঞ্চ রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটির রাজদর্শন হল। যেখানে রোববার এবারের ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগীতার গ্রান্ড ফাইনাল আয়োজিত হয়েছে। ৩০ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে এবারের প্রতিযোগীতায় সেরা সুন্দরীর মুকুট পড়লেন জান্নাতুল ফেরদৌস ঐশী।
প্রসঙ্গত, এ ধরণের প্রতিযোগীতায় বাহ্যিক সৌন্দর্যের পাশাপাশি প্রতিযোগী কতটা জ্ঞাণী, কতটা উপস্থিত বুদ্ধিসম্পন্ন সেদিকেও বিশেষ নজর দেয়া হয়। সে লক্ষ্যে বিচারকদের নানা প্রশ্নের সম্মুখীন হতে হয় সুন্দরীদের।
২০১৭ এর লাক্স চ্যানেল আই সুন্দরী প্রতিযোগীতায় বিচারক প্রশ্ন করেছিলেন- কোন রাতে পৃথিবীতে উল্কা পড়ে না? উত্তর প্রতিযোগী বলেছিলেন আমি কমার্সের ছাত্রী!
সে রকমই ঘটনার পুনরাবৃত্তি ঘটল। গতকাল ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগীতায় এক প্রতিযোগীকে প্রশ্ন করা হলোঃ H2O মানে কী?
উত্তরে প্রতিযোগী অনেকটা সময় কাচুমাচু করে বললেন: ধানমন্ডিতে একটা রেস্টুরেন্ট আছে এই নামে…।
অন্য আরেক প্রতিযোগীকে জিজ্ঞেস করা হলোঃ তুমি সুন্দরী হলে বাংলাদেশের জন্য কী উইশ করবে? তিনি ইংরেজী শব্দ 'উইশ' এর অর্থ বুঝলেন না।
তিনি বললেন, ‘অ্যাট ফার্স্ট অবশ্যই আমার কান্ট্রির জন্য উইশ করব। বাংলাদেশের একটা লংগেস্ট সি বিচ আছে। কক্সবাজার সমুদ্র সৈকত। বাংলাদেশের সবচেয়ে বড় সুন্দরবন। অনেক বিউটিফুল। নেক্সট আমাদের দেশে অনেক সুন্দর সুন্দর পাহাড় পর্বত রয়েছে। আমি এগুলোকেই উইশ করব।’
অনুষ্ঠানে প্রতিযোগীদের এমন বোকার মতো উত্তরে ক্ষোভ ঝেড়ে অনেকেই ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন - আমরা কি এই সুন্দরী চেয়েছিলাম?!
বিজ্ঞের মতো অনেকে প্রশ্ন রেখেছেন, আমাদের দেশে সুন্দরী প্রতিযোগীতা শুধুমাত্র সৌন্দর্য খুঁজে। সে প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়েছে তারা , জ্ঞানের প্রতিযোগিতায় নয়। কাঁঠাল থেকে আমসত্ত্ব আশা করেন কীভাবে? এ আপনাদের কেমন বিবেচনা?
যাই হোক ফেসবুক যেন আজ H2Oতে ছয়লাব।
ফেসবুকে এখন শব্দ দুটি তুমুল ভাইরাল। কেউ কেউ এ প্রশ্ন উত্তর পর্বটির ভিডিও শেয়ার করেছেন।
তবে বিজ্ঞ বিচারকদের নিয়েও প্রশ্ন তুলেছেন নেটিজেনদের একাংশ। তাদের মতে এমনসব প্রশ্নে রীতিমতো প্রতিযোগিরা বিব্রত। বিচারকদের সমালোচনা করে কেউ কেউ লিখেন, প্রশ্ন হওয়া উচিৎ ছিল -H20 কিসের সংকেত? H20 মানে কী নয়। তবে যতই ট্রল আর সমালোচনা হোক, দিন শেষে সচেতন নাগরিকদের মনে যে কথার উদয় হয় তাহলো - সুন্দরী বলতে কী আমরা শুধু গায়ের রঙ, গঠন ও আকর্ষণীয় মুখমণ্ডল বুঝি?
কারণ মিস ইউনিভার্স কিংবা মিস ওয়ার্ল্ড আসরের প্রতিযোগীদের কঠিন প্রশ্নের বুদ্ধিদীপ্ত উত্তর দেখে বিশ্ব পুলকিত হয়।
মেধার কাছে হেরে যায় তাদের দৈহিক সৌন্দর্য। আর আমাদের H2O-মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগীদের প্রত্যুৎপন্নমতিত্বের এহেন হাল! আমাদের এই মিস ওয়ার্ল্ড বাংলাদেশের অবস্থান তাহলে কোথায় গিয়ে ঠেকেছে? এর উত্তর একটাই।
৩০ সেপ্টেম্বর রাতে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারের রাজদর্শন হলে প্রতিযোগীরা সে উত্তর দিয়ে ফেলেছেন।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৪৮

মাকসুদ আলম মিলন বলেছেন: সহমত ভাই..

৩| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ৯:০৮

রাজীব নুর বলেছেন: মিস ওয়ার্ল্ড একটা হাসির অনুষ্ঠান।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৪৯

মাকসুদ আলম মিলন বলেছেন: যা প্রতিবছর উচুতে থাকে...রসাত্বক হিসেবে...

৪| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খুব খুশী হয়েছি। নগ্নতা ও অশ্লীলতাকে না বলুন। নিজের কন্যা সন্তানকে হেফাজত করুন...

৫| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ১০:২৬

সনেট কবি বলেছেন: পড়লাম

৬| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ১০:৩০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বিদেশী নাস্তা স্বদেশে খেতে গেলেতো
একটু বদহজম হবে ।

৭| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৫

প্রশ্নবোধক (?) বলেছেন: কি আজব দেশরে বাবা? এ দেশে নারীর সৌন্দর্য বিক্রয়ের জিনিস, কিন্তু চেয়ে থাকা যাবে না।

৮| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ৯:০৮

প্রামানিক বলেছেন: আরো কত কি যে নতুন নতুন শুনবো - -- -

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৫০

মাকসুদ আলম মিলন বলেছেন: গুজবে কান দিবেন না.... :)

৯| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ৯:১২

উদাসী স্বপ্ন বলেছেন: শিক্ষা ব্যাবস্থা কেমনে উন্নত করা প্রয়োজন শুনি। শুনছি ইদানীং মাদ্রাসাতে পড়ার নাকি ট্রেন্ড চলছে দেশে।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৫৩

মাকসুদ আলম মিলন বলেছেন: গোঁজামিল শিক্ষা ব্যবস্থা কিংবা হ-য-ব-র-ল শিক্ষা ব্যবস্থাবলা যায়.,.. যার একটা টেকসই ব্যবস্থা প্রয়োজন..

১০| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১০:২৮

শিখণ্ডী বলেছেন: সুন্দরীদের ফেয়ার এন্ড লাভলি গালে মাখলেই তো বিশ্ব জয় করা যায়। এত কিছু জানার কী দরকার?

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৫৪

মাকসুদ আলম মিলন বলেছেন: :) :)

১১| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৬

ইনাম আহমদ বলেছেন: মাকসুদা আক্তার প্রিয়তি, মিস আয়ারল্যান্ড, সিভিলিয়ান পাইলট, আন্তর্জাতিক মডেল। বাংলাদেশে বসবাস করলে এতদিনে তিনি পাশ করা গৃহবধু হয়ে থাকতেন। প্রথম বাচ্চা হওয়ার পরে ওজন হতো আশি কেজি, বাংলার মাছভাতের ও বায়ুর কল্যাণে। পাশের বাসার ভাবীর সাথে বসে সন্তানদের রেজাল্ট, পড়াশোনার কুটকাচারি করতেন।




মার্গারিটা মামুন, রাশিয়ান জিমনাস্ট, অলিম্পিক মেডেলিস্ট। উনার জীবনে উনার বাবার সবচেয়ে বড় অবদান বোধহয় ছিলো বাংলাদেশ থেকে রাশিয়ায় অভিবাসন। দেশে এই পোষাক পড়ে জিমন্যাস্টিকস করলে নব্বই শতাংশ মুসলমানদের ঈমানের বারোটা বাজতো, উনার ফেসবুক পোস্টে কমেন্ট আসতো, “রিতা পর্দা করেনা।”


আজব দেশে থাকি। এখানে এমনই হবে, এরচেয়ে ভালো আশাও করিনা।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৫৫

মাকসুদ আলম মিলন বলেছেন: করেন না তবে করতে বাধ্য করছে.,,,,,

১২| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৮

উদাসী স্বপ্ন বলেছেন: @ইনাম ভাইয়ের কমেন্টে ১০০ ভাগ সহমত

১৩| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১১:০৪

মেহেদী হাসান হাসিব বলেছেন: H2O বেশ সমালোচিত হয়েছে। একটা উদ্ভট ঘটনা।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৫৬

মাকসুদ আলম মিলন বলেছেন: পানি নিয়ে জটিল সমালোচনা....!!!!

১৪| ০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ২:৫২

আলআমিন১২৩ বলেছেন: দুঃখের বিষয় লেখক মেয়েটার সমালোচনায় পাতা ভরিয়ে দিলেও নিজেই সঠিক না। কারন H20 (এইচ টুয়েন্টি) পানির chemical Formula নয়,সেটা হল এইচ টু ও। এটি না লিখে লেখক বার বার এইচ টুয়েন্টি লিখেছেন।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৫৭

মাকসুদ আলম মিলন বলেছেন: সহমত ভাই..আপনি লিখে দেখান তো...?

১৫| ০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ৯:০৬

উদাসী স্বপ্ন বলেছেন: এইচ টুয়েন্টি

খেয়ালই করি নাই ওটা যে ও না জিরো.... হা হা া

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ২:৫৮

মাকসুদ আলম মিলন বলেছেন: ভাই আপনি লিখেন দেখান....তো.?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.