নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যেখানে সত্য-সুন্দর আধুনিকত্ব, সেখানেই সুবর্ণ আদিত্য।

কবি সুবর্ণ আদিত্য

চেয়েছিলাম আজন্ম সন্ন্যাসী হতে, হতে চেয়েছিলাম নির্জন দ্বীপ। কী হতে পারবো কিংবা পেরেছি, জানিনা, তবে মা বলেন আমি নাকি কোন কালেই মানুষ হবো না। হ্যাঁ, মঞ্চনাটক করি, গল্প-কবিতা পড়ি-লিখি আর পেশায় টেলিভিশন সাংবাদিক। আত্নার খোরাক নানা ভাষার সাহিত্য চর্চা আর বিচিত্র ধরনের বই সংগ্রহ, ম্যূভি দেখা অডিও কবিতা আর রবীন্দ্র সঙ্গীত।

কবি সুবর্ণ আদিত্য › বিস্তারিত পোস্টঃ

রাষ্ট্রধর্ম ইসলাম ও তনু ধর্ষণ-হত্যা; কিছু কথা....

২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৫০

রাষ্ট্রধর্ম ইসলাম ও তনু ধর্ষণ-হত্যা; কয়েকটি কথা....
***
ইদানিং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামের স্বীকৃতির দাবী নিয়ে কোমর বেঁধে মাঠে নেমেছে একশ্রেণীর মোল্লাগোছের মানুষ। এ নিয়ে দু একটি কথা না বললেই নয়...
এক. আমি সবার আগে একজন মানুষ। মানবিকতা আমার কাছে সবার আগে। এরপর রাষ্ট্রের নাগরিক, পরিচয়ে বাঙ্গালী। এরপর যে যার মতো একান্ত ব্যাক্তিগত বিশ্বাস থেকে যে ধর্মের অনুসারী/অনুগামী হোক, কোন আপত্তি নাই।
কথা হলো, কেন ইসলামকেই রাষ্ট্রধর্মের স্বীকৃতি দিতে হবে? রাষ্ট্রধর্মের স্বীকৃতি দিলেই কি ইসলাম পরিশুদ্ধ হয়ে যাবে? না দিলে কি কোন অবস্থাতেই আর এর কোন গ্রহণযোগ্যতা থাকবে না?
১৯৭১ সালে কিংবা ১৯৪৭ দেশ ভাগ এই অযৌক্তিক কারনেই হয়েছে তার মাসূল আজো আমরা দিয়ে যাচ্ছি। এর পরেও কেন বোধগোম্য হয়না!
১৯৭১-এ পাকি বাহিনী যে নারকীয়তা চালিয়েছে তা কোন ইসলামে আছে? এ ধরনের ঘটনা কি ইসলাম সমর্থন করে?
আপনারাই বিবেচনা করুন।
ইসলাম বাস্তবায়ন কিংবা কায়েমের নামে ৭১ পরবর্তী যা কিছু ঘটছে দেশে তা কি ভালো কোন পরিবর্তনের সূচনা আনতে পেরেছে?
আমি শুধু একটা কথাই যোগ করতে চাই...
রাষ্ট্র রাষ্ট্রের মতো চলবে, ধর্ম, ধর্মের মতো। এখানে চাপিয়ে দেয়ার কিছু নেই। আর সংখ্যাগরিষ্টতা মানেই যা ইচ্ছে করা নয়। সংখ্যায় এদেশে মুসলীম বেশি সেজন্যই কেন শুধুমাত্র ইসলামকেই স্বীকৃতি দিতে হবে? অন্য ধর্ম কি ধর্ম নয়? যদি পরিক্ষায় ৩৩% নম্বর পেলে পাশ হয়, আর ৮০% নম্বর পেলে স্টার মার্ক হয়, সেখানে বাংলাদেশে মুসলমানের সংখ্যা যদি ৯০% ও হয় আমি বুঝিনা আর কী বাস্তবায়ন করার বা স্বীকৃতির দরকার হয়? যে যার মতো মেনে চলুক নিজ-নিজ ধর্ম। রাস্ট্র তো বাঁধা দিচ্ছে না!
***
নাট্যকর্মী তনুকে যারা ধর্ষণের পর হত্যা করলো তারা কারা? কোন ইসলামের অনুসারী তারা? তাদের এ কাজ কি ইসলাম মানে কি-না? জবাব চাই...
তনু হত্যাকারীদের বিচারের কাঠগরায় দাঁড় করাতেই হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.