নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনেক বড় মাপের একজন মানুষ হতে চাই। কারণ- ভালোবাসার মানুষটির নাম ছোট্ট কোন মঞ্চে দাঁড়িয়ে থেকে বলতে চাইনা, ভালবাসার মানুষটির নাম বড় কোনো মঞ্চে দাঁড়িয়ে থেকে বলতে চাই।আই লাভ ইউ (মা)

কাইকর

ফিল্মমেকার/নাট্যকার, গল্পকার। বাংলাদেশ টেলিভিশন মিডিয়া। ।এক পৃথিবী লিখতে চাই।Facebook/Abdullah AL Mamun(কাইকর)

কাইকর › বিস্তারিত পোস্টঃ

অন্ধকার জীবনের গল্প(ছোট গল্প)

২১ শে মে, ২০১৮ বিকাল ৪:৫৮




আমি সমাজে জারছ সন্তান হিসেবে পরিচিত।আমার জন্মের ঠিক নেই! হয়তো জন্মের কিছুদিন পড় থেকেই ট্রেনরাস্তার পাশে বড় হয়েছি। আমার মধ্যে সমাজ,জাতি,শিক্ষা বলতে কিছু নেই! সবসময় গাঁজা, ইয়াবা,ফেন্সিডিল এগুলো নিয়ে পড়ে থাকি। দিনভর যা কামাই তা দিয়ে রাত কাভার হয়ে যায়.....
গার্মেন্টসকর্মী অপ্সরার সাথে আমার প্রেম। অনেকদিন যাবত স্নান করিনা।গাঁ দিয়ে প্রচুর পরিমাণে গন্ধ। অপ্সরা বলেছিলো, বাজার থেকে ইংলিশ ব্যাকটেরিয়া নাশক সাবান কিনে নিয়ে এসে শরীলে ঘষে দেখ,সুগন্ধ ছড়াবে।আমি তাই শুনে জাতীয়বাদ নামধারী ওটা কিনে নিয়ে আসলাম।আমার ট্রেন রাস্তার পাশে একটা ছোট....কুঁড়েঘর আছে।অপ্সরার সাথে মিশে যেতে ইচ্ছা হলে এখানে চলে আসি।অপ্সরা নতুন-নতুন গাঁজা খাওয়া শিখেছে।ভালোই লাগে।মাঝেমধ্যে ঠোঁট গোল করে আমাকে লাভিউ বলে।আমি তার মাংসল পাছায় রাত বিরেতে চাপড় দিয়ে বলি... সমাজ,প্রগতি ঠিক আছে।
এলাকার ছোট ভাই কাইকর।হঠাৎ ফোন দিয়ে বলল, বড় ভাই আজকে হবে নাকী? আমি শুনে উঁচু গলায় বললাম,খানকির পোলা আগে আমার কাছে মাফ চা।তোকে সামনে পাইলে খবর করে ছাড়বো। কাইকর নিচু গলায় বলল,ভাই চ্যাতেন ক্যান?আমার বাসায় চলে আসেন তো আগে! ভরপুর আছে, ভরপেট গিলে যান।আমি আবার গালি দিতে গিয়েও দিলাম না।ইদানীং আমার মুখ দিয়ে দুবোর্ধ সব গালি বের হয়।আমি কোনকিছু না ভেবে সোজা পায়ে হেটে কাইকরের বাসায় গেলাম।রুমের মধ্যে ঢুকে দেখি,কাইকরসহ তার আরো কিছু বন্ধু গোল হয়ে বসে ইয়াবা গলাচ্ছে। আমাকে হাসি-মুখে তাদের সাথে বসালো। আমিও গলাতে থাকলাম রাজ্যের সুখে। কাইকর বলল,ভাইজান এবার কি ছোট ভাইয়ের উপর রাগ আর অভীমান আছে?আমি চিকন গলায় বললাম,না। আগে ভরপুর খেতে দে তো, পড়ে কথা হবে। হঠাৎ করে অপ্সরার ফোন আসলো। আমি চোখ লাল আর কালো ঠোঁটে তাকে বললাম,খুবউ মজা হচ্ছে চলে আসো। সে শুনে উড়াল পাখির মতো উড়াল দিতে চাইলো। কাইকর ও তার বন্ধুরা অপ্সরার আগমনী গন্ধ পেয়ে গ্রাসের মধ্যে বেশী করে মদ ঢেলে দিতে থাকে।কাইকর নিচু গলায় বলে,ভাইজান যত খুশি ইয়াবা গলান আজ।ছোট ভাইয়ের প্রতি রাগ এটার সাথে গিলে ফেলেন। কেমন যেন নিষিদ্ধ লোলুপ একটা আহবানকে সুচতুর কৌশলে ঢেকেঢুকে রাখার প্রবণতা টের পাই।
অপ্সরা ঘরে এলে ওরাই তাকে আমন্ত্রণ জানিয়ে আমার পাশে বসিয়ে দেয়।আমি মাতাল হয়ে তার শরীলের উপর ঢেলে পড়তে চাই।মাতাল কন্ঠে বলি, চুমু খাবো। অপ্সরা আমার কান্ড দেখে অবাক হয়ে যায়।লজ্জায় তার চোখ-মুখ লালচে হয়ে পড়ে।এতোগুলো মাতাল তরুণের মধ্যে লজ্জা পাবারি কথা। অপ্সরা আমার কানের কাছে এসে নিচু গলায় বলে,একটু ব্যাবস্থা করে দাও।আমি এখান থেকে চলে যাবো। কাইকর উঁচু গলায় বলে উঠলো, আপু ইতিমধ্যে ১৫ হাজার টাকা গচ্ছায় দিয়েছি। এতোদিন তো ভাইকে সুখ দিতেন।এবার একটু আমাদেরও খুশি করেন। এই বলে দাত বের করে শয়তানি হাসি হাসলো সবাই। আমি মাতাল অবস্থায় সবকিছু শুনেও শুনতে পাচ্ছিলাম না। আমি তো মাতাল হয়ে তখন চাঁন্দের দেশে ঘুরছিলাম। পিছন থেকে কাইকরের বন্ধু মদের বোতল দিয়ে, আমার মাথায় আঘাত করল সজোরে। আমি লুটে পড়লাম।দুবছর আগে গুলিস্তান থেকে কমে দামে কেনা শাটর্টা টান দিয়ে খুলে ফেললো আমার শরীল থেকে কাইকর।আমার শার্ট দিয়ে অপ্সরার হাত বাধলো। ময়লাযুক্ত গামছা অপ্সরার মুখের মধ্যে গুজে দিলো। যেন চোখের সামনে দিব্বি কোরিয়ান মুভি দেখতে পাচ্ছি। ঘন্টাদুয়েক পড় ওরা চলে গেল অপ্সরাকে ভোগ করে। রুমের মধ্যে থাকা ধারালো বঠি দাউ দিয়ে এলোপাথাড়ি কোবাতে থাকলো আমাকে অপ্সরা। বেশিরভাগ কোবগুলো আমার পিঠে আর মাথায় পড়েছিলো।
"মরেও শান্তি নেই"বলে একটা কথা আছে। এই কথার সাথে আজ মিল খুঁজে পাচ্ছি আমার। আমার কম দামী শাটর্টা আমার দিগে প্রহসনের দৃষ্টিতে তাকিয়ে হাসছে। ওটা দিয়ে খানিক আগে গোপাঙ্গন থেকে এখনো রক্ত বেরুচ্ছে মুছেছিল অপ্সরা। মধ্যরাতে রক্তের ছোপ ছোপ লেগে থাকা ঘরে লাশের মাথাটাকে কোলে নিয়ে কাঁদতে বসে।তাদের ফেলে রেখে যাওয়া মদের বোতলে বেশ কয়েকবার চুমুক দেয়।যেন যা হবার তা তো হয়েই গেছে! যাইহোক,
"মরণ আমার মন্দ নয়!

মন্তব্য ৭৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:০১

শামচুল হক বলেছেন: প্রথম পাতায় অভিনন্দন।

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:০৩

কাইকর বলেছেন: ধন্যবাদ আপনাকেও।গল্প পড়ে সমালোচনা করবেন।

২| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:০৮

অনুতপ্ত হৃদয় বলেছেন: যা হবার তাই'ই হয়,,, ভালো লাগলো

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:১১

কাইকর বলেছেন: ধন্যবাদ আপনাকে। এখন থেকে আপনাদের জন্য কোমড়ে গামছা কষে বেধে গল্প বুনবো। শুধু পাশে থেকে অনুপ্রেরণা দিবেন।ধন্যবাদ ও ভালবাসা রইলো।

৩| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:১৭

সনেট কবি বলেছেন: এত দ্রুত কেউ প্রথম পাতা পেয়েছে বলে আমার জানা নেই। তবে আপনি লেখার যোগ্যতাতেই সেটা পেয়েছেন।

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:২২

কাইকর বলেছেন: হয়তো বা। কিন্তু নোটিশ পেয়েছি একটি। আমার ফ্রন্টপেজ ব্যান করা হয়েছে।কিন্তু কেন?ব্লগার ভাইদের কাছে জানতে চাইছি - কি কারণে আমার ফ্রন্টপেজ ব্যান করা হয়েছে? আমি তো কোন নিয়ম ভঙ্গ করিনি। অপেক্ষায়।এখন আমার করণীয় কি?

৪| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:২১

ব্লগার_প্রান্ত বলেছেন: আপনি কি জানেন আপনি রেকর্ড করেছেন?

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:২৪

কাইকর বলেছেন: না তো? কী রেকর্ড? একটু আগে আমাকে নোটিশ দেয়া হয়েছে- আমার ফন্ট পেজ ব্যান করা হয়েছে। কিন্তু কেন? আমি তো কোন নিয়ম ভঙ্গ করিনি। এখন আমার করনীয় কি? আপনাদের কাছে জানতে চাই সাহায্য করুন আমাকে ধন্যবাদ ও ভালোবাসা রইলো।

৫| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:২৪

মৌরি হক দোলা বলেছেন: মাশাল্লাহ, ২ দিন ৩ ঘণ্টা ব্লগ লিখেই প্রথম পাতায় :) :)

অনেক অনেক অভিনন্দন :)

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:২৬

কাইকর বলেছেন: সবকিছু আপনাদের জন্য।পাশে থাকবেন।তাহলেই কোমরে গামছা কষে বেঁধে গল্প বুনতে পারব। ধন্যবাদ ও ভালোবাসার রইল। মন্তব্য করার জন্য।

৬| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:২৫

ব্লগার_প্রান্ত বলেছেন: রোজার মাসে স্ল্যাং একটু বেশি হয়ে গেছে... ইফতারির পরে পড়ে দেখবোনে।

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:২৭

কাইকর বলেছেন: আচ্ছা....
ঠিক আছে।অপেক্ষায় আপনার মন্তব্যের।

৭| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৩১

ব্লগার_প্রান্ত বলেছেন: ওটা আমার সাথেও হয়েছিলো। সমস্যা নাই।
আসলে সেফ হওয়ার শেষ রেকর্ড কাওসার ভাইয়ের, ২ সপ্তাহ, আপনি ভাগ্যবান।

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৪০

কাইকর বলেছেন: তাহলে বোধহয় রেকর্ডটা করেই ফেললাম। হা হা হা । পাশে থাকবেন ধন্যবাদ ও ভালোবাসা রইলো

৮| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:



আপনার শুরুটা পর্ণ টাইপের মনে হচ্ছে! ব্লগিং বুঝার চেষ্টা করেন।

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৩৮

কাইকর বলেছেন: ভাইজান এটা এই টাইপের গল্প নয়। সাহিত্যের একটা অংশ। সাহিত্যে স্বাভাবিকভাবে খোলামেলা কিছু থাকে তবে সেটা মার্জিত ভাষায়। আমিও চেষ্টা করেছি। আর আমি একটা গল্প লিখব সেটা যদি আপনি নাই উপলব্ধি করতে পারেন বা গল্পের মধ্যে ঢুকেই না যেতে পারেন তাহলে আমি কি গল্প লিখলাম? তারপরেও,ধন্যবাদ আপনাকে। মাথায় রাখবো, খেয়াল থাকবে। ধন্যবাদ ও ভালোবাসা রইলো।

৯| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " ভাইজান এটা এই টাইপের গল্প নয়। "

-মনে হচ্ছে, আপনি জাত-লেখক, লিখতে থাকেন

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৪৭

কাইকর বলেছেন: ভাইজান জাত লেখক নয়।তবে,লেখার চেষ্টা করি।আমি বইপোকাদের দলে।বই পড়তে ভালবাসি আর সেখান থেকেই লেখার প্রতি আগ্রহ পেয়েছি।ধন্যবাদ আপনাকে চাঁদ গাজী ভাইজান।

১০| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


আরেকটা ছোট্ট অনুরোধ, আমাকে বাইজান মাইজান ডাকবেন না, ব্লগে আমার কাছে "ভাইজান মাইজান" ভালো লাগে না।

২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৫২

কাইকর বলেছেন: মনে থাকবে ভাই।

১১| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৫৭

কাওসার চৌধুরী বলেছেন: প্রথমে অভিনন্দন জানাই অল্প সময়ে প্রথম পাতায় জায়গা হওয়ার জন্য। এই লেখাটি সহ আরো দুটি লেখা পড়েছি। প্রতিটি লেখার মটিভ একটি!! আপনার প্রফাইলে লেখা আপনি গল্পকার, তাহলে এই হলো গল্পের নমুনা!! আপনার চেহারা দেখে তো অনেক ইয়াং মনে হয়। কিন্তু এমন কিছু বিষয় নিয়ে লেখা শুরু করলেন!! এগুলো কী কোন গল্পের ক্যাটাগরিতে পড়ে? হ্যা, আপনি যা লেখছেন তা কোন অবস্থাতে গল্পের ক্যাটাগরিতে পড়ে না।

ব্লগে আপনি নতুন। এখানে শ্রদ্ধাভাজন অনেক ব্লগার আছেন, যারা শত শত গল্প কবিতা লেখে বিখ্যাত। যারা গত একযুগ থেকে ব্লগিং করছেন। আপনি উনাদের অনেক কমেন্টে না বুঝে উল্টাপাল্টা উত্তর দিচ্ছেন!!

আপনি সত্যি সত্যি লেখক হতে চাইলে, ভাল ব্লগার হতে চাইলে আরো সতর্ক হতে হবে লেখায় ও কমেন্টে।

শুভ কামনা আপনার জন্য।

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

কাইকর বলেছেন: ভাইজান আপনার কথা মতো আমার প্রোফাইল থেকে লেখাটা মুছে দিলাম।আমি না বুঝেই উল্টা -পাল্টা উত্তর দিচ্ছি। আপনি তো দেখি মনোবিজ্ঞানী। মানুষের ভিতরের কথা খুব ভাল ভাবে বুঝেন।আপনার জাইগা থেকে আমি না বুঝে উত্তর দিচ্ছি।কিন্তু, আমার জাইগা থেকে আমি বুঝেই উত্তর দিচ্ছি।সমালোচনা করবেন সবসময়। ভুল থেকেই মানুষ শিক্ষা লাভ করে। আপনার সব কথা মাথায় থাকবে, মনে থাকবে।তবে,বড় বড় ব্লগারদের লেখা পড়ে আমি যা বুঝবো তাই উত্তর দিবো।এটা আমার ব্যক্তিগত স্বাধীনতা।

১২| ২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১০

কাওসার চৌধুরী বলেছেন: "আপনি তো দেখি মনোবিজ্ঞানী। মানুষের ভিতরের কথা খুব ভাল ভাবে বুঝেন।আপনার জাইগা থেকে আমি না বুঝে উত্তর দিচ্ছি।কিন্তু, আমার জাইগা থেকে আমি বুঝেই উত্তর দিচ্ছি।".............

ভাই, কথাগুলো বলা আমার ভুল হয়ে গেছে। মাফ চাই।

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

কাইকর বলেছেন: আমিও মাফ চাই আপনার কাছে। আমি দুঃখিত ও লজ্জিত।

১৩| ২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১২

মাহের ইসলাম বলেছেন:
অভিনন্দন, প্রথম পাতায় আগমনে।

আমি নিজেই নতুন ব্লগে, তাই সমালোচনার আহবানে সাড়া দিতে পারছি না।

তারপরেও, নিতান্তই ব্যক্তিগত মতামত, আপনি অবলীলায় উপেক্ষা করতে পারেন।
আমি আসলে এই টাইপের পাঠক না।
তাই, আমার কাছে কিছুটা অন্য রকমই মনে হয়েছে, আপনার এই গল্পটা ।
এরকম কিছুর জন্যে আমি হয়ত প্রস্তুত ছিলাম না, আমার অপ্রস্তুতির কারনেও এমনটা মনে হতে পারে।

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

কাইকর বলেছেন: আমি দুঃখিত ও লজ্জিত।মনে থাকবে, খেয়াল থাকবে। ধন্যবাদ মন্তব্য করার জন্য। ভালোবাসা রইলো।

১৪| ২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

সুমন কর বলেছেন: শুভেচ্ছা....

একটি দৃশ্যের বর্ণনা হিসেবে গল্প মোটামুটি লাগল। আর লেখায় গ্যাপ বা প‌্যারা দিবেন, পড়তে সুবিধা হবে।

২১ শে মে, ২০১৮ রাত ৮:১২

কাইকর বলেছেন: হুম দিবো।আপনাকে অসংখ্য ধন্যবাদ।

১৫| ২১ শে মে, ২০১৮ রাত ১০:২৭

ব্লগার_প্রান্ত বলেছেন: অপ্সরা যে দেখতে মোটেও অপ্সরার মতো না, সেটা পরিষ্কার।

অফটপিক: ব্লগ একটা সেনসিটিভ জায়গা, আশা করি সেটা জানেন।
আসলে এখানে গল্প দিলে অনেক মানুষ পড়ে, সবার কথা মাথায় রাখতে হয়।
ব্লগারদের সাথে সদভাবও রাখা জরুরী।
ধন্যবাদ।

২১ শে মে, ২০১৮ রাত ১১:১৩

কাইকর বলেছেন: ধন্যবাদ আপনাকে।আমি এখানে খারাপ কিছু বলিনি। খারাপ ভাবে নিলে খারাপ আর ভাল ভাবে নিলে ভাল। সাহ্যিতে এরকম হাজার হাজার গল্প আছে। আপনি বেশী বেশী বই পড়লে এইভাবে দেখতেন না লেখাটা। যারা প্রকৃত বইপোকা তারা এই গল্পকে ভাল চোখেই নিবেন।ধন্যবাদ আপনাকে।

১৬| ২১ শে মে, ২০১৮ রাত ১১:৩৪

আবু রায়হান ইফাত বলেছেন: বানানের দিকে একটু খেয়াল রাখবেন ।
আর গল্পের উদ্দেশ্যটা একটু বুঝিয়ে দিবেন, ধন্যবাদ আপনাকে ।

২১ শে মে, ২০১৮ রাত ১১:৪৫

কাইকর বলেছেন: ভাইজান ভুল ধরেছেন খুশি হয়েছি।আমার বাংলা টাইপ করতে একটু অসুবিধে হয়।মোবাইল দিয়ে টাইপ করি তো তাই।ক্ষমার চোখে দেখবেন। একটা গল্প বলার চেষ্টা করেছি ভালভাবে পড়ুন আশা করি গল্পের মোটিফ টা বুঝবেন।ধন্যবাদ

১৭| ২২ শে মে, ২০১৮ রাত ১২:১৩

নতুন বলেছেন: আপনার কাহিনি কি শুধুই এই টাইপের হয়?

জীবনের অনেক দিক আছে।

২২ শে মে, ২০১৮ রাত ১২:২৬

কাইকর বলেছেন: ধন্যবাদ আপনাকে।এরপর থেকে খেয়াল থাকবে ভাই।পাশে থাকবেন।

১৮| ২২ শে মে, ২০১৮ রাত ১২:৪৮

পবন সরকার বলেছেন: কাইকর তোমার গল্পগুলো ১৮+ চটি জাতীয় হয়। ব্লগে অনেক সম্মানীয় বয়স্ক লোক আছেন, তাদের কাছে তোমার লেখা পড়ার যোগ্য নয়। এই ব্লগে আরো অনেকেই গল্প লেখে, তাদের দিকে খেয়াল করে গল্প লেখ। তা না হলে ব্লগারদের অবজেক্শনের কারনে তোমার ব্লগ বন্ধ হতে পারে।

২২ শে মে, ২০১৮ রাত ১২:৫৬

কাইকর বলেছেন: ভাই এটি চটি জাতীয় গল্প নয়।সাহ্যিতে একটু খোলামেলা টাইপের লেখা-লেখি হয়।যে যেইভাবে দেখে। আপনি বেশী বেশী বই পড়লে হয়তো এই কথাটি বলতেন না। আমি একটি গল্প লিখব সেটা পড়ে যদি আপনি নাই উপলব্ধি করতে পারেন বা সেটার মধ্যে নাই ঢুকে যেতে পারেন তাহলে আমি কি লিখলাম? আর আপনি বিখ্যাত ছোটগল্পকার সুবোধ ঘোষের গল্প পড়লে আপনি আমার লেখাটা বুঝবেন আশা করি। তারপরও, আপনার কথাটি খেয়াল থাকবে, মনে রাখবো, মাথায় থাকবে। ধন্যবাদ আপনাকে। সাহিত্যের অংশ অনেক। অনেকই এই এগুলোর সাথে সম্পর্কিত না আবার অনেকেই সম্পর্কিত। যারা সব ধরনের বই পড়েন বা ছোটগল্প পড়েন তারা এই লেখা নিয়ে কোনদিন মন্তব্য করবে না। এখানে অশালীন অনেক কিছুই আছে আবার কিছুই নেই।ধন্যবাদ আবারো।

১৯| ২২ শে মে, ২০১৮ রাত ১২:৫৯

কানিজ রিনা বলেছেন: এটা ওপেন প্লাটফর্ম এটা বই না মলাট
দিয়ে আবৃত করা। ভিষন নগ্ন ভাষা ব্যাবহার
করেছেন। বিশেষ করে রোজা রমজানের
দিন। এখানে অনেক নারী লেখক আছে।
সে কথা বিবেচনায় আসা উচিৎ।
গল্পটা সুন্দর ভাষা ব্যবহার করলে আরও
সুন্দর হোত। ব্লগে অনেক অনেক গল্প লেখক
আছে পড়ে দেখুন তাদের ভাষার সৈন্দর্য।
প্রথম পাতায় এসেছেন শুভকামনা।

২২ শে মে, ২০১৮ রাত ১:১৩

কাইকর বলেছেন: আপনি বুঝেছেন যে,সাহ্যিতে এমন ভাষা মানান সই। তাতেই ভাল লাগছে। অনেকে না জেনেই এই গল্পকে ১৮+ বলছে।খারাপ লাগে তখন যখন কেউ না বুঝে মন্তব্য করে। আপনার কথা মাথায় নিলাম।এতো সুন্দর করে বুঝিয়ে বলার জন্য ধন্যবাদ। আসলেই ভাল বলেছেন এটা বইয়ের মলাট না।তবে,এটাও সাহ্যিতের একটা অংশ।

২০| ২২ শে মে, ২০১৮ রাত ২:২০

জুনায়েদ বি রাহমান বলেছেন: আপনি সম্ভবত সস্তা পথে উপরে উঠতে চাইছেন! যাইহোক, আরো ভালো লিখা আশা করছি।

২২ শে মে, ২০১৮ রাত ২:২৩

কাইকর বলেছেন: সস্তা বুঝালাম না?কোনটিকে সস্তা বলছেন আপনি?এই লেখাটিকে কে? কোনটা?

২১| ২২ শে মে, ২০১৮ রাত ২:৩৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: প্লট ঠিকাছে। প্রকাশভঙ্গী ভালো লাগেনি।

২২ শে মে, ২০১৮ রাত ২:৩৯

কাইকর বলেছেন: সেটা বলবেন ভাই।প্রকাশ ভঙ্গি ভাল না লাগতেই পাড়ে এটা স্বাভাবিক। কিন্তু, তাই বলে যে সস্তা উপায় উপরে উঠছি এটা বলা কি ঠিক? তারপরও, আপনাকে ধন্যবাদ মন্তব্য করার জন্য। এরপর থেকে মাথায় থাকবে বিষয়টা।

২২| ২২ শে মে, ২০১৮ রাত ২:৪৭

মনিরুল ইসলাম বাবু বলেছেন: কিছু মনে করবেন না, আমার কাছে লেখাটা জাস্ট একটা ঘটনা বলে যাবার মত মনে হল। কোনো উপলদ্ধি মনে এনে দিলো না। হয়ত পাঠক হিসেবে এটা আমার ব্যর্থতা।
আপনি সমালোচনা আহবান করেছেন দেখেই কথাগুলো বললাম। তবে আপনার লেখার হাত আছে, যা সামনের দিকে আরও পরিপক্ক হবে আশা রাখি।

২২ শে মে, ২০১৮ রাত ২:৫৩

কাইকর বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই এই জন্য যে- আপনি কিছু মানুষের মতো না বুঝে মন্তব্য করেননি বলে।অনেকে এটাকে চটি বলেছে,অনেকে অশালীন বলেছে। তারা হয়তো সাহিত্য ভালভাবে জানে না তাই এই গল্পকে চটি বলেছে। আপনি যে বই পড়েন তা আলনার কমেন্ট পড়েই বুঝতে পারলাম। আর সব লেখা যে উপলব্ধি করার মতো লেখা হয় তা কিন্তু নয়। আপনি পড়বেন গল্প সেটা যেমন মনে হবে আপনার সেটাই মন্তব্য করবেন।এখানে মনে করার কিছু নেই।আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।এরপর থেকে খেয়াল থাকবে। অনুপ্রেরণা

২৩| ২২ শে মে, ২০১৮ রাত ৩:০০

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভাই আপনি বইপোকা। সাহিত্যের মানুষ। সাহিত্য সম্পর্কে নিশ্চয়ই আমার চেয়ে অনেক অনেক বেশি জানেন। আমাদের দেশে 'আপনার রীতিতে' লিখে অতীতে অনেকেই খ্যাত হয়েছেন। কিন্তু হুমায়ন আহমদ, আনুসুল হকদের মতো সবশ্রেণীর পাঠেক তিনারা পাননি।
এমন লিখা নিজস্ব বই,ব্লগে বা ব্লগে ঠিকাছে। সামু'তে সম্ভবত এমন লিখা পূর্বে আমার চোখে পড়েনি, তাই এমন মন্তব্য করেছি। যাইহোক, আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

২২ শে মে, ২০১৮ রাত ৩:০৫

কাইকর বলেছেন: ভাইজান শুধু যে এই রকমের গল্প লিখি তা কিন্তু নয়।আমার আগের গল্পটি পড়ুন।তাহলেই বুখতে পাড়বেন।ভাইজান আমি গল্পের প্লট বুঝে শব্দচয়ন করি।আমি একটা গল্ল লিখলাম সেটা পড়ে যদি আপনি নাই উপলব্ধি করতে পারলেন বা নাই গল্পে ঢুকে যেতে পারলেন তাহলে আমি কি লিখলাম! যাইহোক, অসংখ্য ধন্যবাদ আপনাকে বুঝার জন্য। হুমায়ুন স্যার এবং আনিসুল স্যার বাংলার গর্ব। তাদের নিয়ে গর্ব করতে ইচ্ছে করে।

২৪| ২২ শে মে, ২০১৮ সকাল ৮:৩২

তারেক_মাহমুদ বলেছেন: প্রথমেই প্রথম পাতায় আপনাকে স্বাগতম। সত্যি আপনি মনে সবচেয়ে দ্রুত সেফ হয়েছেন আমার জানা মতে। আপনি জাত লেখক সেটা আগেই বুঝেছি।

গল্পের প্রচুর সমালোচনা দেখলাম,যদিও এটি সময়ের গল্প, গল্পের প্লট এমনি যে এমন ধরনের শব্দ আসতেই পারে। তবে রোজার মাসের বিষয়টিও খেয়াল রাখা উচিত ছিল। ভিন্ন ভিন্ন বিষয়ের উপর গল্প লিখুন। বার বার যদি একই বিষয়ের উপর লিখতে থাকেন, তবে অনেকেই বিরক্ত হতে পারেন।

অনেক শুভ কামনা আপনার জন্য।

২২ শে মে, ২০১৮ সকাল ১১:২১

কাইকর বলেছেন: অনুপ্রেরণা। যাইহোক, প্লট বুঝে শব্দচয়ন করতে হয় সেটা আপনি জানেন বা বুঝেন তাতেই ভাল লাগছে।আপনার কথা মাথায় থাকবে।ধন্যবাদ আপনাকে ভাইজান।

২৫| ২২ শে মে, ২০১৮ সকাল ৯:৪১

রাজীব নুর বলেছেন: একটা অনুরোধ করি- প্রচুর পড়ুন। প্রচুর পড়লেই ভালো লিখতে পারবেন।

২২ শে মে, ২০১৮ সকাল ১১:২৩

কাইকর বলেছেন: ভাইজান সবসময় সাহিত্য নিয়ে থাকি।আপনার অনুরোধে তা আরো কয়েকগুণ বেড়ে গেল।ধন্যবাদ আপনাকে

২৬| ২২ শে মে, ২০১৮ সকাল ১১:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ব‌লে‌ছিলাম না, আপনার লেখার হাত ভা‌লো!

২২ শে মে, ২০১৮ সকাল ১১:২৪

কাইকর বলেছেন: হুম বলেছিলেন।সেই অনুপ্রেরণা থেকেই তো লেখা। পাশে থাকবেন ভাইজান। ধন্যবাদ আপনাক্ব।

২৭| ২২ শে মে, ২০১৮ দুপুর ১২:০৪

আকতার আর হোসাইন বলেছেন: প্রথম পাতায় সুযোগ পেয়েছেন, অভিনন্দন।
বানান নিয়ে একটু সতর্ক থাকবেন ভাই...

২২ শে মে, ২০১৮ দুপুর ১২:০৬

কাইকর বলেছেন: অনুপ্রেরণা। মোবাইল দিয়ে বাংলা লিখি তো তাই টাইপিং করতে একটু অসুবিধে হয়।ধন্যবাদ আপনাকে ভুল ধরিয়ে দেবার জন্য।

২৮| ২২ শে মে, ২০১৮ দুপুর ১২:৪৭

শাহারিয়ার ইমন বলেছেন: এদেশের প্রেক্ষাপটে এরকম গল্প পড়ার মানসিকতা এখনো তৈরি হয়নি

২২ শে মে, ২০১৮ দুপুর ১:০১

কাইকর বলেছেন: ভাইজান ভুল বললেন।যারা প্রকৃত বই পোকা তারা এগুলাকে গল্প হিসেবেই পড়ে। বাংলাদেশের অনেক গল্পকার এর চাইতেও খোলামেলা ভাবে লিখেছেন সেটা গল্পের স্বার্থে। গল্পের প্লট অনুযায়ী শব্দ চয়ন। এখানে খারাপ কোন কিছু দেখছি না আমি। তারপরও, আপনি ঠিক বলেছেন সবাই এই টাইপের গল্প পড়ে অভ্যস্ত নয়।

২৯| ২২ শে মে, ২০১৮ দুপুর ১:০৮

শাহারিয়ার ইমন বলেছেন: শব্দ চয়নের কথা বলছিনা ।গল্পের জনরার কথা বলছি

২২ শে মে, ২০১৮ দুপুর ১:১১

কাইকর বলেছেন: হুম।আমি অনেক ছোটখাটো গল্পকার। লেখা-লেখি করি দেড় বছর হলো।আমিও বই পড়েই লেখালেখি শুরু করেছি। এই রকমের লেখা বা গল্প অনেক পড়েছি দেখেই এই রকমের গল্প লিখতে পেরেছি।আপনি বিখ্যাত ছোটগল্পকার সুবোধ ঘোষের গল্প পড়লেই বুঝতে পারবেন। তার পাঠক তো কম নয় বাংলাতে।

৩০| ২২ শে মে, ২০১৮ দুপুর ১:৩৯

শাহাদাত নিরব বলেছেন: গল্প টা সুন্দর বাট একটু সংযমী হওয়া উচিৎ ছিলো ।
অবশ্য সাহিত্যে এর চেয়ে প্রকোড় ভাষা থাকে।
প্রথম পাতায় ধন্যবাদ
আমিও আসবো প্রথম পাতায় ।

২২ শে মে, ২০১৮ দুপুর ১:৫১

কাইকর বলেছেন: অনুপ্রেরণা। ধন্যবাদ বুঝার জন্য।ভালবাসা অবিরাম।শুভ কামনা রইলো

৩১| ২২ শে মে, ২০১৮ দুপুর ১:৩৯

ব্লগার_প্রান্ত বলেছেন: কাইকর ভাই, কে কেমন বই পড়ে, কার কেমন বইয়ের নেশা, কে কেমন বই পোকা সেটা না জেনেই মন্তব্য করে বসলেন। :D
থাক সমস্যা নাই। ;)
আপনার পরবর্তী লেখার জন্য অপেক্ষায় আছি।

ভালো কথা: আপনি শেষ কোন বইটা পড়েছেন জানতে পারি।
এসব নিয়ে আবার আমার আগ্রহের শেষ নেই।
ধন্যবাদ, শুভকামনা রইলো।

২২ শে মে, ২০১৮ দুপুর ১:৫৩

কাইকর বলেছেন: আমি দুঃখিত ও লজ্জিত। ক্ষমা করবেন আমায়।যেহেতু জানতে চেয়েছেন কোন বইটা পড়েছি তাহলে তো বলতেই হয়- আমি শেষ বুদ্ধদেব গুহের মাধুকরী উপন্যাস না পড়েছি।ধন্যবাদ

৩২| ২২ শে মে, ২০১৮ দুপুর ২:০০

ব্লগার_প্রান্ত বলেছেন: বুদ্ধদেব গুহের মাধুকরী তো বিশাল বই।

২২ শে মে, ২০১৮ দুপুর ২:৫১

কাইকর বলেছেন: ৬২৪ পৃষ্টা হয়তো

৩৩| ২২ শে মে, ২০১৮ দুপুর ২:৩৭

দিলের্‌ আড্ডা বলেছেন: মদের বোতল বাংলা সাহিত্যের ফ্যান্টাসি হয়ে উঠলো না আর। :)

২২ শে মে, ২০১৮ দুপুর ২:৫২

কাইকর বলেছেন: হয়তো বা....ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

৩৪| ২২ শে মে, ২০১৮ বিকাল ৩:৫১

জোকস বলেছেন: ভাইজান ব্লগ তো একাই মাতিয়ে ফেললেন। দুই দিনেই সেফ এবং আলোচিত পাতায়। আপনার কেমন লাগছে জানতে পারি??

২২ শে মে, ২০১৮ বিকাল ৪:২২

কাইকর বলেছেন: অনুপ্রেরণা। পাশে থাকবেন।

৩৫| ২২ শে মে, ২০১৮ বিকাল ৩:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: আনন্দের খবর। মাত্র কদিনেই সেফ। অভিনন্দন থাকলো।।


অনেক শুভ কামনা রইল।

২২ শে মে, ২০১৮ বিকাল ৪:১৯

কাইকর বলেছেন: দুইদিন ৩ ঘন্টা লেগেছে সেফ হতে।পাশে থাকবেন।ধন্যবাদ আপনাকে

৩৬| ২২ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


পর্ণের সমন্ময়ে লেখা পায়খানা অবশেষে আলোচিত পাতায়?

২২ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

কাইকর বলেছেন: ভাইজান বেশ বলেছেন।ধন্যবাদ আপনাকে।

৩৭| ২৩ শে মে, ২০১৮ রাত ১:৫০

উদাস মাঝি বলেছেন: কাইকর ভাই, এত অল্প সময়ে আলোচনায় উঠে এসেছেন যা সত্যিই ঈর্ষনিয় ! :|
তবে আমরা দুর্দান্ত একজন ব্লগার পেতে যাচ্ছি, এটা জেনে ভাল লাগছে ।

সবার মন্তব্য পড়লাম, আপনার প্রতিউত্তরও মনযোগ সহকারে দেখলাম ।
আসল কথা হল, আপনি যেমন ই লিখেন না কেন সমালোচনা আসবেই । টেক ইট ইজি ।
একটা কথায় বলব সমালোচনা সামলাতে শিখুন ।
অতীতে অনেক ভাল ব্লগার হারিয়ে গেছে, শুধু মাত্র একটা কারনেই ।

আমরা শুধু ব্লগার না, আমরা একটা পরিবারও । আশা করি বুঝতে পেরেছেন আমার কথা ।
সময় নিন, চিন্তা ভাবনা করে মন্তব্যের জবাব দিন।
ভাল থাকবেন :)

২৩ শে মে, ২০১৮ রাত ২:০৯

কাইকর বলেছেন: অনুপ্রেরণা। আপনার কথা মনে ধরেছে।ধন্যবাদ ও ভালবাসা রইলো। যারা আমাকে ফলো করে তাদের আমি ফলো করি।

৩৮| ১৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৯

খায়রুল আহসান বলেছেন: আরও সংযত ও শ্লীল ভাষা ব্যবহার করে গল্পটাকে আরও সুন্দরভাবে উপস্থাপন করা যেত।
পাঠকের মন্তব্যে অনেকেই গল্পের ভাষার ব্যাপারে আপত্তি তুলেছেন। আপনি সাহিত্য সাহিত্য বলে নিজেকে ডিফেন্ড করার চেষ্টা করেছেন। সাহিত্যে যৌনতা আসতেই পারে, তবে শ্লীল ও শৈল্পিকভাবে না এলে সেটা পর্ণ বা চটি হিসেবে গণ্য হয়।

২০ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

কাইকর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.