নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"সামুতে আমার শততম, কিন্তু আমার মেরুদন্ডের??"

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫৭



চিত্রঃ Shutterstock.com

(শততম পোস্ট এরকম একটা বিষয় নিয়ে হবে ভাবিনি। হয়তো আমারও একটা পিঠ আছে, হয়তো আমারও পিঠের পিছনে একটা দেওয়াল আছে, হয়তো দেওয়াল থেকে আমার পিঠ খুব একটা দূরে নয়। যাইহোক নতুন এই জগতে, নতুন আমিতে স্বাগতম)

একটা গোষ্ঠী পুরো দশটা বছর ইতিহাস পরিবর্তন, পাঠ্যসূচীতে সংযোজন বিয়োজন, শিক্ষা প্রতিষ্ঠানে কিছু নীতিমালা বাধ্যতামূলক করন ইত্যাদি কর্মসূচি গ্রহন করেও পুরো একটা প্রজন্মকে চেতনা নামক ট্যাবলেটে অভ্যস্ত করতে সম্পুর্ণ ব্যার্থ হল। ইতিহাস এমনভাবে তাদেরকে গলাধঃকরণ করানো হল যে, তারা স্বাধীনতা দিবস আর বিজয় দিবসের পার্থক্য গুলিয়ে ফেলল। একটা দলা বাধা ঘৃণা ছাড়া কিছুই পাওয়া যাচ্ছে না এই প্রজন্মের সন্তানদের মধ্যে।

একজন জাতির নায়ক, একজন স্বপ্নদ্রষ্টা, একজন কিশোর প্রজন্মের কাছে হিরো ব্যাক্তি তার সারাটা জীবন ধর্মকে অচ্ছুৎ প্রমান করে বিজ্ঞানের টিনের চশমা পরানোর জন্য যে শ্রম ব্যায় করলেন তা এখন শুধুমাত্র কিছু কাঁচা মাথার উর্বর পরিকল্পনা হিসাবে ফলপ্রসু হল। বিজ্ঞানের এমন এক প্রজন্ম তৈরী করলেন যে প্রজন্মের মৌলিক একটা কাজ তাদের স্বপ্নের নায়ক, সুপার হিরোর লেখায় হা হা রিএক্ট প্রদান করা। এই প্রজন্ম অধীর আগ্রহে অপেক্ষা করে কখন তাদের সুপারহিরোর টাইটেনিয়ামে বাঁধানো মস্তিষ্ক থেকে কিছু গিরগিটি মূলক কথা বেরিয়ে আসে। আর তারা সেই লেখায় চরম বিনোদন উপভোগ করে।

মুক্তচিন্তার অধিকারী, নীতির বুলি কপচানো সেনা, চেতনাকে আদ্যপ্রান্ত ঠোঁটস্থ করা একটা দল একটা শব্দের মিথ্যাচারে আটকে পড়া বাহক গোষ্ঠীকে ফাঁসিতে দেখতে চেয়ে উদ্দাম নৃত্য দেখাল। অথচ তিন চারটা বছর ঘুরতে না ঘুরতে পুরো জাতি সেই দলটির সেই একই শব্দ নিজের গায়ে বহন করে গর্ব করতে দেখে নির্বিঘ্নে বিছানায় ঘুমাতে গেল এই বলে যে, "এবং উহারা কৌশল করে আর আল্লাহও কৌশল করেন। নিশ্চয়ই আল্লাহ সর্বোত্তম কৌশলকারী।" আল-কোর'আন

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:০৫

চাঁদগাজী বলেছেন:


অভিনন্দন।

আপনি যা লিখেছেন, এখন পড়লে নিজে বুঝতে পারবেন?

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩৯

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ জনাব,

২| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩৫

রাকু হাসান বলেছেন: অভিনন্দন ,শততম পোস্টে আমার প্রথম মন্তব্য

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৪০

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ, যাইহোক শততম থেকে নতুন সংগী পেলাম, এইবা কম কিসের?

৩| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:৪১

আরণ্যক রাখাল বলেছেন: যত সমস্যা ঐ এক লোকের৷ ঐ একটা লোকই সায়েন্স ফিকশন বলে বাংলায় যা ছিল, তার ধারণাই বদলে দিয়েছে। কথায় বলে পাঁকা আম ঢিল কুড়ায়। তিনি যে সত্যিই কিছু করেছেন, তার প্রমাণ এটাই।
আর এই চেতনা গেলানো দলটার আমলেই কিন্তু মানুষ সুখে আছে৷ কোন মেয়ের মাকে আর বলতে হয় না, "আমার মেয়েটা ছোট, তোমরা একজন একজন করে আসো!"
ভুলে গেলেন সেসব দিন। একটু সে আমলের, চেতনাবিরোধী আমলের পেপারগুলো খুলে দেখুন, জনাব, পাবেন এসব।

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৪৭

মামুন রেজওয়ান বলেছেন: চলেন একযোগে ৫জি দিয়া শান্তিটিভি(বিটিভি) দেখি। মিরপুরের নদীতে আলু পটলের বাম্পার ফলন। নৌ মন্ত্রী ফ্লাইওভারে জলযান চালু কইরা নতুন নতুন মাইলফলক উন্মোচন করলেন।
আশ্চর্য এক উটের পিঠে চলেছে দেশ, এক দলকে নিয়ে কিছু বললে মানুষ মনে করে অন্য দলের অন্যায় সাপোর্ট করা হচ্ছে। অদ্ভুত ব্রাদার খুবই অদ্ভুত।

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫০

মামুন রেজওয়ান বলেছেন: তিনি কিছু করেন নাই কে বলল? বিজ্ঞান খাওয়াছেন না আমাগো। আমরা এখন আমাদের স্যারের বিজ্ঞান খাই, বিজ্ঞান বলি, বিজ্ঞান চলি আর ১৮০ডিগ্রী এঙ্গেলে পল্টি মারা চর্চা করি।

৪| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ২:৫৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: অভিনন্দন!

প্রেম, ভালোবাসা জিনিষ'টা বড়ই মারাত্মক। ঐ মানুষ'টার নির্দিষ্ট ঐ গুষ্টির প্রেমিক। যাইহোক, ঐ ব্যক্তির লিখাগুলো কিন্তু শুরুতে প্রজন্মকে ভাবিয়েছে এবং বিজ্ঞান সম্পর্কে ভাবতে শিখিয়েছে। তাঁর লিখার তার চিন্তাভাবনা প্রকাশ পায়। আমি বা আপনি কিভাবে নিলাম, কিভাবে নিচ্ছি সেটা একান্ত আমাদের ব্যাপার। সে তো জোরজার করে সরকারি ভ্যাটের মতো আমদের উপর নিজের ধ্যানধারণা চাপিয়ে দিতে চাইছে না।

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫১

মামুন রেজওয়ান বলেছেন: আমি কিভাবে নিয়েছি সেটা এখন শেয়ার করেছি। দ্যাটস ইট।

৫| ০৮ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:১৫

কাওসার চৌধুরী বলেছেন:



অভিনন্দন, আপনাকে। আগামীর পথ চলা আরো সুন্দর হোক। +++

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫২

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ সর্বদা শুভ কামনাপ্রার্থী।

৬| ০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৩১

এ.এস বাশার বলেছেন: অভিনন্দন! একশতম পোষ্টে.... আমার প্রথম মন্তব্য....

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫৩

মামুন রেজওয়ান বলেছেন: শততমতে নতুন সংগী, ধন্যবাদ।

৭| ০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:১০

রাজীব নুর বলেছেন: নিন খান



১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫৩

মামুন রেজওয়ান বলেছেন: আগে মুরগী খাইয়া লই হ্যার পরে আন্ডা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.