নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

অসঙ্গতি

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৯

ইমাম হুজুর যতটা আবেগ, আকুতি নিয়ে ৮ রাকা'আত নামায আদায় করে মসজিদ ত্যাগ না করতে অনুরোধ করেন ততটা আবেগ, আকুতি নিয়ে যদি প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামায আদায় করার জন্য বয়ান করতেন তবে রমাদানের বাইরেও অন্তত আরও জনা শতক মুসল্লি মসজিদে বাড়ত।

জুম্মা'আর নামাযে মসজিদে জায়গা দিতে না পারায় যতটা আফসোস করতে দেখি, ঠিক তার পরের দিনই যোহরের নামাযে তিন তলা মসজিদের শুধুমাত্র নিচ তলার তিন কাতার সমান মুসল্লি দেখেও ইমাম হুজুরের মুখে আফসোসের কথা শুনিনা।

এশার নামাযের পুর্ব মুহূর্তে তারাবী শেষের দিকে বিধায় দান সদকার উপর যে পরিমান সময় নিয়ে হুজুর বয়ান দেন, সেই পরিমান না হলেও যদি সামান্য সময় শেষ দশকের বেজোড় রাত্রির গুরুত্ব নিয়ে হুজুর বয়ান করতেন তবে হয়তো অনেক গুনাহগার বান্দাহ তার মোচনের জন্য উৎসাহিত হোত।

কিসে গুরুত্ব দিব আর কিসে গুরুত্ব দিবনা এটা শিখতে চাই ইমাম হুজুরের কাছে। ইমাম মানে একজন সমাজের নেতা যিনি ট্র‍্যাক থেকে ছুটে যাওয়া মানুষগুলোকে ট্র‍্যাকে তুলে দিবেন হাতে ধরে। যিনি বখে যাওয়া ছেলেটাকে আল্লাহর সামনে দাঁড় করিয়ে দিবেন নিরবে নিভৃতে। যিনি শিখাবেন আল্লাহর পায়ে মাথা ঠেকিয়ে কিভাবে কাঁদতে হয়। যিনি শিখাবেন আল্লাহকে কিভাবে ম্নের সব কথা খুলে বলতে হয়।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:১৯

রানার ব্লগ বলেছেন: অন্যদেশের ইমামদের কি অবস্থা জানি না কিন্তু বাংলাদেশের ইমামরা মোটেও নেতা হবার যোগ্যতা রাখে না। এরা ভিখারী শ্রেনীর। এদের শৈশব কৈশর যুবা কাল কেটেছে তাদের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ভিক্ষার চাল জোগার করতে করতে।

২| ০২ রা এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


রানা সাহেব সঠিক বলেছেন।
ইমামতি কোন পেশা নয়। অথচ এটাকে পেশা বানিয়ে ছেড়ে দেয়া হয়েছে। ইমাম হবেন সমাজের মান্যগন্য ও জ্ঞানী ব্যক্তি। যাকে এলাকার সবাই নেতা হিসাবে মানবে।

নোয়াখালী থেকে হুজুর এনে আমাদের গ্রামের মসজিদের ইমাম নিয়োগ দেয়া হয়েছে। তাকে দেখে ইমাম মনে হয়। কিন্তু নেতা মনে হয় না। টাকার জন্য ইমামতি করা আর সবার সম্মান পেতে ইমামতি করা এক হতে পারে না।

৩| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: হুজুরদের কথায় দেশ বা সমাজ চলছে না।
হুজুরদের চিন্তা ভাবনা দূর্বল।

৪| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১০:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশের নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার মৃত্যুর ১০০ বছরের ও কম সময়ের মধ্যেই তিনি যেই নারী সমাজকে অবরোধ বাসিনী থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত টেনে নিয়ে এসেছিলেন মুক্ত এক জগতে সেই নারী সমাজ ধীরে ধীরে কোন এক অশুভ শক্তির তৎপরতায় ধীরে ধীরে নিজেদেরকে আবার কালো কাপড়ের ভিতরে আবদ্ধ করে ফেলেছে । একটা সময় আসবে হয়তো তারা অবরোধ বাসিনী রূপে আবারও অবরুদ্ধ হয়ে যাবে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.