নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সংযুক্ত সম্পাদক, ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি

মণীশ রায় চৌধুরী

সংযুক্ত সম্পাদক, ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি

মণীশ রায় চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

চক্রব্যূহ: একটি পথ খোঁজার প্রচেষ্টা

১৯ শে জুলাই, ২০১৫ রাত ১:২৬

অবশেষে আজ 'চক্রব্যূহ' সিনেমাটি দেখলাম।
বুঝতে পারলাম যুক্তিবাদী প্রবীর ঘোষ কেন আমাকে বারবার সিনেমাটি দেখতে বলেছিলেন।

প্রকাশ ঝা নির্দেশিত ও প্রযোযিত 'চক্রব্যূহ' ২০১২ এর অক্টোবর মাসে সারা দেশে ১১০০ সিনেমা হলে মুক্তি পায়। অপারেশন গ্রিনহান্টের প্রেক্ষাপটে নির্মিত সিনেমার বাজেট ছিল ২০০ মিলিয়ন টাকা।
প্রকাশ ঝার আন্তরিক ফিল্ডও্য়ার্ক এবং ওম পুরী, কবীর বেদি, মনোজ বাজপেয়ী, অর্জুন রামপল ও অভয় দেওলের ন্যায় বলিষ্ঠ অভিনেতাদের জন্য মূখ্য চরিত্রগুলি জীবন্ত হয়ে উঠেছে।

নির্দেশক আন্তরিকভাবে মাওবাদী সমস্যার মূল কারণ খোঁজার প্রচেষ্টা করেছেন। তথাকথিত উন্নয়নের নামে হতদরিদ্র, চিরবঞ্চিত আদিবাসীদের তাদেরই জন্মস্থান থেকে উৎখাত করে দেশের অরণ্য, পাহাড় বড় কর্পোরেট গ্রুপগুলিকে বিক্রি করে দেওয়ার ঘৃণ্য প্রচেষ্টা অত্যন্ত সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।
কুখ্যাত সালও্য়া জুড়ুমের প্রাইভেট সেনা দ্বারা ২৩০ টি আদিবাসী গ্রামকে ধূলিস্যাৎ করে দেওয়ার দৃশ্যটি রাষ্ট্রযন্ত্রের বর্বর রূপকেই যথাযথভাবে তুলে ধরেছে।
অত্যন্ত বুদ্ধিদীপ্ত ভাবে সিনেমাটির শেষ হয়েছে। কোন সিদ্ধান্ত জনগণের উপর চাপিয়ে দেওয়া হয়নি। বেশ কিছু মর্মান্তিক তথ্য তুলে ধরে ঠিক ভুল বিচারের দায়িত্ব তাদেরই উপর তুলে দিয়েছেন নির্দেশক।
এই চক্রব্যূহ থেকে বেরোনর পথ খুঁজে বের করার দায়ভার দর্শকদের উপর ছেড়ে দেওয়াই এই সিনেমার মূল লক্ষ্য।

তবে, সিনেমাতে বর্তমান মাওবাদীরা যে অস্ত্রের দ্বারা রাষ্ট্রক্ষমতা দখলের কথা ভাবেনা এই সত্যটা তুলে ধরা উচিত ছিল। প্রবীর দার বইতে পড়া, তাদের স্বয়ম্ভর গ্রাম প্রকল্পের মাধ্যমে বঞ্চিত মানুষদের ভিতর সাম্য আনার প্রচেষ্টার কথা তুলে ধরলে আরো ভালো লাগত।

একটি গুরুত্বপূর্ণ কথা হল, সিনেমা একটি ব্যবসা। প্রযোযক তখনই কোনো সিনেমাতে লগ্নি করেন যখন তিনি রিটার্ন বিষয়ে ১০০% নিশ্চিত থাকেন।
অর্থাৎ, এসকল বিষয়ে বিকল্প চিন্তার দর্শক বাড়ছে। একটা চিন্তা, চেতনার ঝড় ছড়ি্য়ে পড়ছে।
জনমানসে একটা পরিবর্তন আসছে এবং তা ভালোর দিকে।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.