নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সংযুক্ত সম্পাদক, ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি

মণীশ রায় চৌধুরী

সংযুক্ত সম্পাদক, ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি

মণীশ রায় চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

জীবন-মৃত্যু

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

যুক্তিবাদী দৃষ্টিভঙ্গীতে, প্রতিটি দেহকোষই স্বতন্ত্র জীবন।
প্রতিদিনই এরকম অসংখ্য কোষ জন্মায় ও মারা যায়। কিন্তু এর জন্য কোন আত্মা দেহে প্রবেশ বা প্রস্থান করেনা।

মৃত্যু ছাড়া জীবনের কথা অসম্পূর্ণ।
তাই এবার সেই অপছন্দের মৃত্যুর কথা বলব। যুক্তিবাদের চোখে মৃত্যু হল, জীবদেহের সামগ্রিক চেতনা লোপ।
তখন জীব পরিবেশের উত্তেজনায় সাড়া দিতে পারেনা।
কিন্তু তার শরীরের প্রতিটা কোষ তখনই মারা গেলনা।
তাই মৃতদেহের চোখ, কিডনি, লিভার, হার্টের ভাল্ভ জীবিতের শরীরে ব্যবহার করা যায়।
তখন কী দেহের আত্মা বেরিয়ে যায় কিন্তু অঙ্গগুলির আত্মা থেকে যায়?


এবার ধরুন, আমগাছের কিছু ডাল পুরো শুকিয়ে গেছে।
তখন কী ঐ ডালগুলির আত্মা বেরিয়ে গেছে কিন্তু জীবিত গাছটির বাকি দেহে আত্মা আছে বলে মনে করব?
আবার ভাইরাস, যে জীবদেহে ঢুকলে জীবিত থাকে আর দেহ থেকে বেরলেই জড়ে পরিণত হয়।
তার দেহে কী আত্মা ইচ্ছামত ঢোকে আর বেরোয়?


আসলে, কোন রোগে বা আঘাতে দেহ নামক যন্ত্রটির কার্যক্ষমতা লোপ পেলে তাকে দেহটির মৃত্যু বলা হয়।
কিন্তু দেহের অধিকাংশ কোষ তখনো জীবিত থাকে।
ঠিক যেমন ঘড়ি বা সাইকেল বা ঘড়ি ভেঙে গেলেও তার পার্টস অন্য সাইকেল বা ঘড়িতে ব্যবহার করা যায়।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৩

আজমান আন্দালিব বলেছেন: মাথায় ধরে না...

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৮

মণীশ রায় চৌধুরী বলেছেন: কি বুঝলেননা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.