নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপনার জীবনের যে সত্য কথাগুলো কেউ জানে না কিংবা কেউ মানে না সেগুলোই আপনার সম্পদ

মানবানল

Do not Dismiss Your Dreams, to be without dreams is to be without hope To be without hope is to be, without Purpose...

মানবানল › বিস্তারিত পোস্টঃ

মৃত্যুমুখে নার্গিস, আগাছা বদরুল এবং...

০৬ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:১৮

এক.
মুহম্মদ জাফর ইকবাল স্যার, আমার এ লেখা আপনি দেখবেন কি-না জানি না। বদরুল আলম ছাত্রলীগ নেতা নয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ‌্যালয় মানে স্যার আপনার বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সে আমাদের বোনকে হত্যা করতে কুপিয়েছিলো।
প্রায় এক বছর আগে আপনার বিশ্ববিদ‌্যালয়ে শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার খবর শিরোনামে উঠে এলে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগাছা পরিষ্কার করতে সংগঠনের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। এ প্রসঙ্গে আপনি জবাবে বলেছিলেন, এরা আমাদের ছাত্র। এদের আমাদের কাছে পাঠিয়ে দিন। আগাছাকে ফুলগাছে পরিণত করবো।
শিক্ষকদের উপর যে ছেলেগুলো হামলা করেছিলো তাদের শাস্তি দেওয়ার ঘটনায় আপনি বলেছিলেন, ছাত্রলীগের ছেলেদের শাস্তি দেওয়া অন্যায়।
স্যার, শাবিপ্রবি’র ছাত্র বদরুল আলমের শাস্তি হলে আপনি কি কষ্ট পাবেন? আরেকটা প্রশ্ন, আগাছাকে ফুলগাছে পরিণত করতে পেরেছেন কি...?
দুই.
বদরুল ছাত্রলীগের দলীয় কর্মসূচির অংশ হিসেবে নার্গিসকে কোপায়নি-এ কথা ধ্রুব সত্য। এই ঘটনায় সাংগঠনিকভাবে ছাত্রলীগের দায় নেই। কিন্তু বদরুল ছাত্রলীগের নেতা ছিলো-এ কথাও তো দিনের আলোর মতো সত্য। ছাত্রলীগ সেই সত্য স্বীকার করে নিয়ে বদরুলের ব্যক্তিগত অপকর্মের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিয়ে তার বিচারের পথকে প্রশস্ত করার পক্ষে দাঁড়াতে পারতো।
‘বদরুল ছাত্রলীগের কেউ নয়’- বলে বক্তৃতা করলেই সত্য আঁড়াল হয়ে যায় না। ছাত্রলীগ বরং বদরুলের বিরুদ্ধে যাতে যথাযথ মামলা হয়, বিচার হয়-সে ব্যাপারে সাংগঠনিক প্রভাব কাজে লাগাতে পারতো। সেটিই বরং ছাত্রলীগের ভাবমূর্তি বাড়াতো। এখনও তার সময় আছে বলেই আমি মনে করি।
আচ্ছা, বদরুলকে অস্বীকার করলেই কি দায়মুক্তি??? নিশ্চয়ই না। যদি বদরুলকে অস্বীকার না করে ছাত্রলীগ এভাবে বিবৃতি দিতো যে,"বদরুল ছাত্রলীগেরই সদস্য! সে অন্যায় করেছে, তাকে আমরা সাংগঠনিকভাবে যে শাস্তি প্রাপ্য সেটা নিশ্চিত করবো। দেশের প্রচলিত আইনে তার বিচার নিশ্চিত হোক সরকারের কাছে সেটার দাবি জানাবো এবং হতাহতের পরিবারকে সার্বিক সহযোগিতা করবে ছাত্রলীগ"। বিষয়টা কতোটা মানবিক হতো একবার ভেবে দেখেছেন কেউ?? অন্তত কেউ এভাবে সংগঠনের দিকে আঙুল তুলতে পারতো না!
আরেকটি কথা, এই বদরুলরাই একসময় এলাকার বড়ো নেতার নাম-ছবিসহ পোস্টার ছাপিয়ে পাড়ায় পাড়ায় টানিয়ে দেয়, তখন খুশিতে বগল বাজাই আমরা! আর এরা অপকর্ম করলে এদের পাশে না দাঁড়িয়ে, অস্বীকার করে আদৌ কি কোনো সফলতা আছে? আমার মাথায় আসে না সেটা! তাই এদেরকে দলে ভিড়িয়ে নেওয়ার আগে এদের সম্পর্কে ভালোভাবে জেনে দলে ভিড়ানো কি খুব কঠিন কিছু? সর্বোপরি সমাজে নৈতিক অধ:পতন ঘটছে ক্রমেই...

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৬ রাত ১:১২

বটপাকুড় বলেছেন: আপনি কি রানা প্লাজা ধসে পরার পর প্রধান মন্ত্রীর সিএনএন এ সাক্ষাৎকার দেখেন নি? যেখানে দলের নেত্রী হাসিনা, কোন দুর্ঘটনায় তার আওয়ামী লীগের কেউ জড়িত থাকলে নিজে বড় গলায় অস্বীকার করেন, সেই খানে এই সব ঘটনা তো অনেক স্বাভাবিক।
আপনার জন্য ইউটিউব সেই সাক্ষাৎকারটা আবার দিলাম ৩ঃ ২৬ মিনিটে দেখেন, কিভাবে মিথ্যা কথা বলে
view this link

২| ০৬ ই অক্টোবর, ২০১৬ রাত ১:১৩

বটপাকুড় বলেছেন: লেছেন: আপনি কি রানা প্লাজা ধসে পরার পর প্রধান মন্ত্রীর সিএনএন এ সাক্ষাৎকার দেখেন নি? যেখানে দলের নেত্রী হাসিনা, কোন দুর্ঘটনায় তার আওয়ামী লীগের কেউ জড়িত থাকলে নিজে বড় গলায় অস্বীকার করেন, সেই খানে এই সব ঘটনা তো অনেক স্বাভাবিক।
আপনার জন্য ইউটিউব সেই সাক্ষাৎকারটা আবার দিলাম ৩ঃ ২৬ মিনিটে দেখেন, কিভাবে মিথ্যা কথা বলে
https://www.youtube.com/watch?v=xKaL8uCrRPI

৩| ০৬ ই অক্টোবর, ২০১৬ রাত ১:১৮

বিলুনী বলেছেন: ছাপার অক্ষরে অনেক কথা্‌ই ঘুরিয়ে ফিরিয়ে লিখা যায় , যুক্তির কোন শেষ নেই । এমনো তো হতে পারে এরা লম্বা মিশন নিয়ে শিবীর থেকে লীগে যোগদানকারী এবং এটা তাদের বিভিন্ন ভাওতাবাজী কৌশলের মধ্যে একটি । অপরাধি ধৃত হয়েছে এবং তার যাথযথ শাস্তি হোক এটাই কাম্য । যে কর্মের মধ্যে দলীয় কোন কর্মসুচীর সম্পর্ক নেই তাকে দলীয় গন্ডিতে টেনে নিয়ে দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতিকে আরো ঘোলাটে করার প্রয়োজনটা কি খুবই জরুরী না অপরাধীর বিচারটা জরুরী । বিষয়টার সাথে অাজকে বিশ্ব শিক্ষক দিবসে দেশের স্বনামধন্য শিক্ষকদেরকে জড়ানোটা খুব একটা উন্নত মানসিকতার লক্ষন নয় । শিক্ষকদের দায়ীত্ব তার ছাত্রদেরকে ফুলের মত বিকশিত করা , যে সমস্ত ছাত্ররা কারো কিংবা মহল বিশেষের উসকানীতে অপরাধ এর সাথে জড়িয়ে হয়ে পড়ে তাদেরকে নৈতিকতার পথে উদ্ভূত করা শিক্ষকদের মহান দায়ীত্ব । একজন শিক্ষকের এই দায়ীত্ব পালন নিয়ে যারা কটাক্ষ করে তাদের লক্ষটা যে মহত নয় তা কি আর গোপন থাকে ? এই সামাজিক অবক্ষয়ের যুগে শিক্ষকদের পক্ষে সব ছাত্রকে যে সৎপথে ফিরিয়ে আনতে পারবে এবং এটা যে স্বম্ভবও নয় এটা যে কোন সাধারণ জ্ঞান সম্পন্ন মানুষেরই বুঝার কথা , অবশ্য পানি ঘোলা করার জন্য যারা সুযোগের অপেক্ষায় উৎ পেতে থাকে তাদের কথা আলাদা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.