নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপনার জীবনের যে সত্য কথাগুলো কেউ জানে না কিংবা কেউ মানে না সেগুলোই আপনার সম্পদ

মানবানল

Do not Dismiss Your Dreams, to be without dreams is to be without hope To be without hope is to be, without Purpose...

মানবানল › বিস্তারিত পোস্টঃ

গাঁজাখোর মিডিয়া আর ফেসবুকের আদলে সোস্যাল মিডিয়া তৈরিকারী অর্ণব!

১২ ই জুন, ২০১৭ রাত ১২:১৫

ঝিনাইদহে সপ্তম শ্রেণীর একটা ছেলে, নাম আবরার নূর অর্ণব, যাকে নিয়ে গত দু’দিন ধরে বিভিন্ন পত্রিকা ও ফেসবুকে তোলপাড়! তা কি করেছে সে? সে নাকি ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া বানিয়েছে, যার কারণে ঈর্ষাণ্বিত হয়ে হ্যাকাররা তাকে প্রাণনাশের হুমকি দিচ্ছে। এই ছেলে ও তার পরিবার এবং গাঁজাখোর কিছু মিডিয়া বেশ কয়েকটা অন্যায় করেছেন।
ছেলে একটা স্ক্রিপ্ট দিয়ে সাইটটি বানিয়েছে, যা করতে ৩০ মিনিট লাগে। স্ক্রিপ্টের নাম wowonder.com, দাম ৫০ ডলারের মতো। সে ক্রিপ্টটি না কিনে ক্র্যাক (nulled script) হিসেবে ডাউনলোড করে ডোমেইন হোস্টিং কিনে সেটআপ দিয়েছে। এখন স্ক্রিপ্টের মালিকপক্ষ এটা জানতে পেরে তার সাথে যোগাযোগ করেছে। তাকে মেইলে অনেকটা এরকম কিছু জানিয়েছে "You are using an unauthorized and hacked version of our script. Please note, our copyright policy does not allow anyone to use hacked script. We are requesting you to kill the site immediately." সাধারণ এরকম স্ক্রিপ্ট বা ডিজিটাল প্রোডাক্ট চুরি করলে মালিকপক্ষ থেকে এরকম জানানো হয়। কিন্তু এই ছেলে এটা বুঝে বা না বুঝে "kill" শব্দটাকে "খুনের হুমকি" ধরে তুলকালাম অবস্থা বাদিয়েছে। আর এদেশের গাঁজাখোর সাংবাদিকরা সেই বিষয় নিয়ে নিউজ করে ফেলেছে। তাছাড়া nulled script মানে চোরা স্ক্রিপ্টগুলো হ্যাকাররা মডিফাই করে রাখে, যাতে কেউ এটা ব্যবহার করলে তাঁদের সার্ভার এক্সেস নিয়ে হ্যাক করা যায়।
- ছেলেটা স্ক্রিপ্ট চুরি করে একটা দোষ করেছে।
- হ্যাকাররা হুমকি দিচ্ছে-এমন অস্বাভাবিক মিথ্যে বলে এটেনশন পেতে চেয়েছে।
- তার বাবা-মা এসব মিথ্যা কথাতে সায় দিয়েছে।
- সাংবাদিকরা গণ্ডমূর্খের মতো এসব ভুল তথ্য নিয়ে নিউজ করেছে।
এদের বিরুদ্ধে সাইবার ক্রাইমে মামলা করা যাবে, অপপ্রচার করে স্বার্থ হাসিলের জন্য মামলা করা যাবে। এটা নতুন না, এদেশে এতো এতো জেনুইন জিনিয়াস থাকা সত্ত্বেও আমাদের মিডিয়া হুমড়ি খেয়ে পেড়ে কিছু ভুয়া ছেলেমেয়েকে প্রডিজি বানানোর পেছনে। বছর কয়েক আগে রূপকথাকে নিয়ে সেই আলোচনা, তারপর আসল আইজ্যাক সুবর্ণ নামের একজন, যার নামে তার বাবাই বানোয়াট কথা বলে প্রচার করেন, আর এখন এই ছেলে। আর চায়না থেকে ড্রোনের পার্টস এনে দেশে এসেম্বেল করে ইনভেন্টর বনে যাওয়াটা তো হর-হামেশাই হয়। এতো অল্প বয়সে এদেরকে নষ্ট করে দিচ্ছে আমাদের পরিবার আর সমাজ! এ রকম ভুয়াদের নিয়ে মাতামাতি হলে আসলরা হারিয়ে যাবে তলানিতে। এদেশে জিনিয়াসদের পৃষ্ঠপোষকতা দেয়া তো দূরের কথা, রেকগনাইজই করা হয় না।
আসল ইনোভেটরদের মেন্টর করা দরকার, তাঁদেরকে সাহায্য করা দরকার। একটা আন-স্টাকচার্ড প্রজেক্টকে কিভাবে বড় করা যায়, ফান্ডিং পাওয়া যায় এসবে তাঁদের এডভাইস করা দরকার।
এই দেশে সবই সম্ভব। কে, কি করলো তা জেনে কিংবা না বুঝে একটি রিপোর্ট প্রকাশ হলেই কেল্লাফতে!
একটা কপি সাইটের কাস্টমাইজ করে বানানো হয়েছে ‘পোস্ট টাচ’। এ সাইটটিকে যেভাবে বলা হচ্ছে তা রীতিমতো হাস্যকর। তবে ওই শিক্ষার্থী ওয়েবসাইট ডেভেলপিং করেছে, এটা ইতিবাচক। এজন্য অর্ণবের সাথে থাকবো। একই সাথে হুমকিদাতারা আইনের আওতায় আসুক-সে দাবি জানাই।
গণমাধ্যমকর্মীদের প্রতি অনুরোধ, আইটি বিষয়ক নিউজের জন্য অন্তত এটাকে বোঝার চেষ্টা করুন। ‘পোস্ট টাচ’ কখনও-ই অর্ণবের ব্যক্তিগত আবিষ্কার নয়। এটা একটা কাস্টমাইজ সাইট। এখানে চ্যাটিং করা যাবে। কিন্তু ফেসবুকের মতো প্রতিষ্ঠান নয়। এরকম সোশ্যাল সাইট বাজারে হাজারও, আই্টি বিশ্বে কোটি কোটি আছে।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৭ রাত ১২:৫১

নতুন বলেছেন: টেকি জ্ঞান থাকলে কি আর এই রকমের একটা বিষয় নিয়ে বিরাট নিউজ করে?

১৩ ই জুন, ২০১৭ রাত ৩:৫৭

মানবানল বলেছেন: জ্ঞান আছে নিশ্চয়ই? কিন্তু সমস্যা হলো ভালোভাবে না জেনে না বুঝে সংবাদ প্রকাশ করায় আসলরা কিন্তু মার খাচ্ছে! ধন্যবাদ নতুন

২| ১২ ই জুন, ২০১৭ রাত ৩:৫০

সচেতনহ্যাপী বলেছেন: ভুয়া বিষয়টাকে সামনে আনার জন্য ধন্যবাদ।। সবাই না হোক কিছুতো অন্ততঃ জানুক, সত্যিটা।। ধন্যবাদ।

১৩ ই জুন, ২০১৭ রাত ৩:৫৮

মানবানল বলেছেন: সাথে থাকার জন্যে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা অশেষ।

৩| ১২ ই জুন, ২০১৭ সকাল ৯:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: কোন কিছু যাষ্টিফাই না করে নিউজ করাও তো ভন্ডামি।

১৩ ই জুন, ২০১৭ ভোর ৪:০০

মানবানল বলেছেন: এই দেশে কানে চিল নিয়েছে শুনলেই অনেকেই নিউজ করে ফেলে! তবে এ বিষয়টির ব্যাপারে আরও খোঁজ নিয়ে সংবাদ প্রকাশ করাটা যৌক্তিক ছিলো। ধন্যবাদ মোস্তফা সোহেল।

৪| ১২ ই জুন, ২০১৭ সকাল ১০:০৪

ভাললাগে না বলেছেন: ঝিনাইদহের ছেলেটার ব্যাপারে বলতে পারব না কিন্তু রূপকথা আর সুবর্ন এর ব্যাপারটা মিথ্যা না। রূপকথা এর ১টা রিপোর্ট টিভিতে দেখেছিলাম সেখানে সে নিজে প্রোগ্রামিং করছিল তা দেখিয়েছে আর সুবর্নের সাথে ওবামা নিজে কথা বলেছে।

১৩ ই জুন, ২০১৭ ভোর ৪:০৬

মানবানল বলেছেন: ওই দু’টি বানোয়াট গল্প, মিডিয়ার কল্যাণে। ওবামা কথা বললেই কি গল্প সত্যি হয়ে যায়?

৫| ১২ ই জুন, ২০১৭ সকাল ১০:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই গাজাখোর "রিপুরটার"দের আবার ভাল মানের বেতন দিয়া নাকি পালে!!!!!!!!

ডিটইলসে খোলাসা করে দয়ায় ধন্যবাদ। সাথে লিংকটা ঐ কথিত সাংঘাতিক আর পতিক্রা মালিকদের মেইল করে দেন!! ;)
যদি জ্ঞা্ন হয়!

++++

১৩ ই জুন, ২০১৭ ভোর ৪:০৮

মানবানল বলেছেন: হয়তো বা। ধন্যবাদ সাথে থাকায়। লিংকটা পাঠানো যায় কি-না তা গুরুত্ব সহকারে ভাবা হচ্ছে।

৬| ১২ ই জুন, ২০১৭ রাত ৯:২৭

Imtiaz Arnab বলেছেন: হাস্যকর!

১৩ ই জুন, ২০১৭ ভোর ৪:০৯

মানবানল বলেছেন: তাই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.