নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপনার জীবনের যে সত্য কথাগুলো কেউ জানে না কিংবা কেউ মানে না সেগুলোই আপনার সম্পদ

মানবানল

Do not Dismiss Your Dreams, to be without dreams is to be without hope To be without hope is to be, without Purpose...

মানবানল › বিস্তারিত পোস্টঃ

জঙ্গলের অপর নাম ‘ফেসবুক’

২৩ শে জুন, ২০১৭ ভোর ৪:৪০

জঙ্গলের অপর নাম ‘ফেসবুক’। এবার বলেন, আপনি শেয়াল না মগলি? যদি শেয়াল হন, তাহলে কোনো কথা নাই। একজনের হুক্কা শুনে আপনিও হুক্কা-হুয়া করে ওঠবেন, ওঠেন। সমস্যা নাই। কিন্তু যদি নেংটিপরা মগলি হন, তবে দু’টি কথা আছে। এক নম্বর কথা হলো, বুমেরাং চালাচালি খেলেন ভালো কথা। একটা ভালো টপিক নিয়ে খেলেন! দেশে ভাইরাল করার ইস্যুর অভাব নাই। ভবনধ্বস, যানজট, পাহাড়ধ্বস, বন্যা, অগ্নিকাণ্ড, ঋণখেলাপি ঈত্যাদি, ঈত্যাদি। এসব নিয়ে খেলেন না কেনো? নাকি ছোটো মগলি বলে ছোটো টপিক নিয়ে খেলবেন? বড়ো হয়ে যেদিন টারজান হবেন, সেদিন খেলবেন বড়ো টপিক নিয়ে?
.
হুক্কা-হুয়া দেখতে দেখতে বিরক্ত হয়ে অভিধান খুললাম আজ। ২০০২ সাল থেকে বাংলা একাডেমীর সেই অভিধানটি ব্যবহার করছি। বাড়ি ছাড়ার সময় বগলদাবা করে নিয়ে এসেছিলাম। ২০০৩ সাল থেকেই সেটা আমার কাছে। তখন থেকে লেখালেখির ক্ষেত্রে আমরা ব্যবহার করি এই অভিধান। সেটি ছাড়াও ছোটো কাগজের জন্য আমরা আরও তিনটি ভাষারীতি ব্যবহার করতাম। একটি প্রথম আলোর, একটি হুমায়ুন আজাদের ব্যবহার করা কতিপয় বানান, আর একটি আমাদের নিজস্ব (ভাইব্রাদার প্রণীত)।
আজ বহুদিন পর ধুলা-ধূসর অভিধান খুলে দেখলাম : ই-তে ইদ, ইদগাহ=ঈদ। ঈ-তে ঈদ [ইদ] … ঈদুল ফিতর … ইদুল ফিতর … শব্দগুলো সেই ২০০২ সাল থেকেই অভিধানে আছে। সে সময় প্রকাশনা তত্ত্বাবধানে ছিলেন সেলিনা হোসেন। এখনকার মহাপরিচালক শামসুজ্জামান খানের মতো তিনি গালি খাননি। খবর নিয়ে জানতে পারলাম, এটা গত শতকের ১৯৯৪ সাল থেকেই ছিলো। তবে সবাই ব্যবহার করছেন ‘ঈদ’। অদ্যাবধি তাই-ই চলমান।
.
বাংলা একাডেমীর একজন পরিচালকের কাছে জানতে চাইলাম, সম্প্রতি নতুন কোনো পরিবর্তনের ঘোষণা তারা দিয়েছেন কি-না। তিনি জানালেন, দেননি। তবে কি ১৯৯৪ সালে ফেসবুক না থাকার কারণে গালাগালিগুলো এখন দেওয়া হচ্ছে? না। ঘটনা হচ্ছে, কেউ একজন মগলি। আপনাদের শেয়াল বানানো হয়েছে। শেয়াল হবেন না প্লিজ। চিলের পেছনেও দৌঁড়াবেন না। কানে হাত দিয়ে দেখুন, ‘কান মোবারক’ জায়গাতেই আছে। আপনি নিশ্চিন্তে ব্যবহার করুণ দীর্ঘ ‘ঈ’। কেউ আপনার ঈদ’র আনন্দ নষ্ট করতে চাইলে দীঈঈঈর্ঘ স্বরে বকে দেবেন। ঈদ ভালো কাটুক আপনাদের।
দুই নম্বর কথা আমি কখনও-ই বলি না। সবসময় এক নম্বরটাই বলে থাকি। ধন্যবাদ। শুভরাত্রি। মানুষের গুণের কদর করেন, গুণীর কদর করেন। মগলিদের কদর করবেন না, তাঁদের উস্কানি ও ভাইরালকরণ অভিযানে অংশ নেবেন না। মহিমাণ্বিত এই রজনীতে আপনাদের মঙ্গল হোক। সকলকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা নিরন্তর। ঈদ মোবারাক।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.