নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপনার জীবনের যে সত্য কথাগুলো কেউ জানে না কিংবা কেউ মানে না সেগুলোই আপনার সম্পদ

মানবানল

Do not Dismiss Your Dreams, to be without dreams is to be without hope To be without hope is to be, without Purpose...

মানবানল › বিস্তারিত পোস্টঃ

সাজু মিয়া, সিদ্দিক মিয়া, সোনা মিয়ারা আদালতের সময় নষ্ট করেন, অথচ মামলা জটে দেশের বিচার ব্যবস্থা স্থবির!

২২ শে জুলাই, ২০১৭ ভোর ৫:০৩

১.
উকিল সাজু মিয়ারে বহিষ্কার করাই সমাধান না। সাজু মিয়া আওয়ামীলীগ ছেড়ে কিছুদিন পর বিএনপিতে যাবেন। বিএনপি কোনোদিন ক্ষমতায় আসলে জিয়াউর রহমান, খালেদা জিয়া বা তারেক রহমানকে নিয়েও একই ধরণের মামলা করবেন। সেখান থেকে বহিষ্কৃত হলে জামায়াতে যাবেন। সেখানে গিয়ে নিজামি, কাদের মোল্লাকে শহীদ ঘোষণার দাবিতে আদালতে মামলা করবেন। এমন মার্কা বিচারক সব সময়-ই থাকবে। রায় দিয়ে দেবে কাদের মোল্লা মোজাহিদকে শহীদ ঘোষণা করে। সাজু মিয়ারা এভাবে বেঁচে থাকবে। ঢাকাতেও জননেত্রী পরিষদ নামে, সিদ্দিক নামে বটতলার কিছু উকিল আছে। দু’দিন পর পরই কিছু হলেই মামলা করে দেয়। হাইকোর্টেও এখন কিছু গজিয়েছে। এমনকি নামের আগে ডক্টরও লাগিয়েছে। এরা এমন পর্যায়ে পৌঁছেছে যে, মামলা করে সাংবাদিকদের ফোন দেয় কাভারেজের জন্য। কিছু বিচারকও এদের আর্জি গ্রহণ করে আলোচনায় আসতে চান। আদালতের মূল্যবান সময় নষ্ট করেন। অথচ মামলা জটে দেশের বিচার ব্যবস্থা স্থবির হয়ে পড়েছে। ৩০ লাখ মামলা বিচারাধীন। বিচারকের অভাবে মামলা নিস্পত্তি হচ্ছে না। বিচারপ্রার্থীদের দুর্ভোগ আদালতে না গেলে এবং মামলায় না পড়লে বুঝা যায় না। এ অবস্থায় সাজু মিয়া, সিদ্দিক মিয়া, সোনা মিয়াদের ভুয়া মামলা নিয়ে কোনো বিচারক আদালতের সময় নষ্ট করলে ওই বিচারকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রধান বিচারপতির কাছে দাবি জানাচ্ছি।
২.
আমার তো মনে হয়, ইউএনও তারেক সালমানের বিরুদ্ধে উকিল সাজু মিয়া মামলা করে যে অপরাধ করেছেন, তার চেয়েও বেশী অপরাধ করেছেন বরিশালের বিভাগীয় কমিশনার ও ডিসি। কারণ, ইউএনও’র বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে তারা কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলেন। পরে সম্ভবত তাকে বদলিও করা হয়। তারাই বিষয়টা উস্কে দেন। সাজু মিয়া উকিল মানুষ, রাজনীতি করেন। তার অনেক ধান্ধা থাকতে পারে। কিন্তু বিভাগীয় কমিশনার আর ডিসি সাহেবের রহস্যটা কি ছিলো? একটা শিশুর আঁকা বঙ্গবন্ধুর ছবি নিয়ে তাদের গাত্রদাহ হলো কেনো? সাজু মিয়া যদি দল থেকে বহিষ্কার হয় তাহলে কমিশনার ও ডিসিকে চাকরি থেকে বহিষ্কার করা হবে না কেনো, মাননীয় প্রধানমন্ত্রী?
৩.
যে বিচারক বিচার করেছেন তিনি কি সিআরপিসি ফলো করেছেন? কর্তব্যরত সরকারি কর্মকর্তার বিরুদ্ধে সরকারি কাজের জন্য এভাবে জেলে পাঠানোর ক্ষমতা, আইন তাকে দেয়নি। ইউএনও’র চিঠিটা সরকারি পত্র ছিলো। সিআরপিসিতে (ধারাটা এই মুহুর্তে মনে আসছে না, সম্ভবত ১৭৯) সরকারি কর্মকর্তাদের কিছু ইমিউনিটি দেয়া আছে, যা এই বিচারক ফলো করেননি। এই বিচারক কি তার অযোগ্যতার জন্য শাস্তি পাবেন না, মহামান্য প্রধান বিচারপতি???

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৭ ভোর ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


হবু আর গবুরা মিলে জমিদারী চালাচ্ছে

২২ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০৬

মানবানল বলেছেন: এজন্যেই তো বারোটা বাজে সাধারণের। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২৩ শে জুলাই, ২০১৭ রাত ১২:৪৯

সচেতনহ্যাপী বলেছেন: সামনে নির্বাচন না থাকলে এত জল ঘোলা হতো কি??

২২ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০৮

মানবানল বলেছেন: কিছু সত্য বলতে হয় না, জানতে চাইতেও মানা। ধন্যবাদ সুন্দর মন্তব্যে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.