নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমন মানব জনম আর কি হবে, মন যা কর, ত্বরায় কর এই ভবে...

ম্যাক্সিমাস_৩৯

এমন মানব জনম আর কি হবে, মন যা কর, ত্বরায় কর এই ভবে...

ম্যাক্সিমাস_৩৯ › বিস্তারিত পোস্টঃ

জীবনের প্রতিটি ব্যর্থতাই শিক্ষণীয়....

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:৫৩

জীবন কর্মময় ; আর এই কর্মময় জীবনের অবিচ্ছেদ্য অংশ হল ব্যর্থতা। এই ব্যর্থতা থেকে যে শিক্ষা নেয়, সে এগিয়ে যায়। আর বাকিরা নাম লেখায় ব্যর্থদের লিস্টে। অধিকাংশ ক্ষেত্রে এর কারণ হল - আত্মবিশ্বাসের অভাব। মানুষ নিজের নিয়তি মনে করে ব্যর্থতাকেই আকড়ে ধরে পিছিয়ে পড়ে জীবনের প্রতি পদে। কিভাবে, আসুন একটা গল্প শুনি।

এক ব্যক্তি সার্কাসের কিছু হাতির পাশ দিয়ে যাচ্ছিল, হঠাত কিছু একটা ভেবে তিনি দাঁড়িয়ে গেলেন। তিনি অবাক হয়ে চিন্তা করতে লাগলেন যে এই বিশাল প্রাণীগুলোকে কোন লোহার চেইন কিংবা খাঁচা ছাড়াই সামনের পায়ে শুধু একটা পাতলা দড়ি বেধে আটকে রেখেছে। কিন্তু হাতির মতন এমন বিশাল প্রাণিতো চাইলেই এই দড়ি ছিড়ে ফেলতে পারে। তবে কোন এক অজানা কারনে তারা তা না করে বরং বাধ্যগত প্রাণীর মত স্বাভাবিক আচরণ করছে।

তিনি সার্কাসের একজন ট্রেইনার কে দেখতে পেয়ে জিজ্ঞেস করলেন, কেন এই হাতিগুলো তাদের পায়ের দড়ি ছিড়ে পালিয়ে যাওয়ার কোন চেষ্টাই করছে না। জবাবে ট্রেইনার বলল, হাতিগুলো যখন বাচ্চা ও ছোট থাকে তখন এদেরকে এই দড়িগুলোর মতন একইরকম দেখতে শক্ত চেইন দিয়ে বেধে রাখা হয়। ঐসময় তারা চেষ্টা করে ছিড়ে পালিয়ে যেতে, কিন্তু চেইনগুলো যথেষ্ট শক্ত থাকায় সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। এভাবে যখন তারা বড় হয়, তখন তারা এটাই বিশ্বাস করে নেয় যে তারা আর এগুলো ভেঙে পালাতে পারবে না। তাই তারা আর দড়ি ছেড়ার চেষ্টাও করে না।

লোকটি এই ভেবে অবাক হল যে এই প্রাণীগুলো ইচ্ছে করলেই তাদের বন্ধন ছিন্ন করতে পারে, কিন্তু আত্মবিশ্বাসের অভাবই তাদের মুক্তির পথে বাধা হয়ে দাঁড়ায়। আর তারা আটকে থাকে সারা জীবনের মত।

হাতিগুলোর মত জীবনে দুয়েক বার ব্যর্থ হয়েই হাল ছেড়ে দিই আমরা। আর এই বিশ্বাস নিয়ে পড়ে থাকি যে, আমি পারবো না কিংবা আমাকে দিয়ে কিছু হবে না।

মনে রাখবেন এমন কোন মানুষ নেই যার জীবনে ব্যর্থতা আসেনি। তাই শিক্ষা নিন অতীতের সেই ব্যর্থতা থেকে আর পুঁজি করুন আপনার আত্মবিশ্বাস কে। এই দুই নিয়ে এগিয়ে চলুন জীবনের পথে....

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.