নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্যোমকেশ বক্সী

ব্যোমকেশের ডায়েরী

আমি সত্যান্বেষী

ব্যোমকেশের ডায়েরী › বিস্তারিত পোস্টঃ

লেখাটি পড়বেন আশা করি

২১ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:৪১

#শিক্ষনীয়_ঘটনাঃ

এক আল্লাহ ওয়ালা বুজুর্গ ছিলেন। তিনি শীতের রাতে কোথাও যাচ্ছিলেন। পথিমধ্যে দেখতে পেলেন একটি বিড়াল শীতে থরথর করে কাঁপছে। তা দেখে উঁনার দয়া হলো। তিনি বিড়ালটাকে বাড়িতে নিয়ে নিজের লেপের নিচে স্থান দিলেন। একদিন সেই আল্লাহওয়ালা বুজুর্গ ব্যক্তির ইন্তেকাল হলো।



আল্লাহ তায়ালা তাকে জিজ্জাসা করলেন-"তুমি আমার নিকট কি নিয়ে এসেছ???"



তিনি বললেন-"আমল তো তেমন নেই। তবে আলহামদুলিল্লাহ্‌! ঈমানের সাথে মরেছি, আর যে সামান্য আমল করেছি তার মাঝে কোন রিয়া ছিল না।"



কিন্তু আল্লাহ তায়ালা উনার কথাকে পছন্দ করলেন না! তিনি বললেন- তোমার কি সেই দুধের কথা মনে আছে?? উল্লেখ্য যে, একবার রাতে সেই বুজুর্গ দুধ খেয়ে ঘুমালেন। সকালে উঁনার পেট ব্যাথা হল। তিনি ভাবলেন -দুধ খেলাম আর পেট ব্যাথা হলো?



এ ঘটনা স্মরণ করিয়ে দিয়ে বলা হল- "এই তোমার ঈমান ও ইয়াক্বীনের দাবী? তুমি আমার কথা ছেড়ে দিয়ে দুধ খাওয়াকে প্রতিক্রিয়া হিসেবে মনে করেছো!



বুজুর্গ সে কথা স্মরণ করে লজ্জিত হলেন, এবং জাহান্নামের ভয়ে ভীত হয়ে পড়লেন। তখন বলা হল--- "তোমাকে আমি এমন কাজের জন্য ক্ষমা করে দিলাম যা তুমি কল্পনাও করতে পারবে না। একবার তুমি শীতে কাতর বিড়ালকে তোমার লেপের নিচে জায়গা দিয়েছিলে। তখন বিড়ালটা তোমার জন্য দু'আ করেছিলো। আর আমি সে দুআ কবুল করেছি। তার বদৌলতে আমি তোমাকে মাফ করে দিলাম।



#সুবহানাল্লাহ।



ফায়েদাঃ জীব ও মানুষের জন্য দু'আ ও বদ দু'আ করে। তাই কোন কারণ ছাড়া কোন প্রাণীকে আঘাত করা/কষ্ট দেওয়া উচিত নয়। তবে যদি কোন প্রাণী ক্ষতি করে বা ক্ষতির আশংকা হয়,তবে তাকে বধ করা যাবে। তেমনি, খাওয়ার জন্য হালাল পশু জবেহ করা যাবে। তবে এক্ষেত্রে তাদেরকে অতিরিক্ত কষ্ট দেওয়া যাবে না। তাই ধারালো ছুরি দিয়ে উত্তমভাবে জবেহ করতে হবে।

[হযরত মাওলানা আশরাফ আলী থানভী (রহঃ) এর বয়ানকৃত]



আল্লাহ তায়ালা আমাদের সকলকে জীবে দয়া করার মত উত্তম সিফাত দান করো।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:০২

স্নিগ্ধ শোভন বলেছেন: পড়লাম।

২| ২১ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৪২

কসমিক- ট্রাভেলার বলেছেন:




+++++++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.