নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্যোমকেশ বক্সী

ব্যোমকেশের ডায়েরী

আমি সত্যান্বেষী

ব্যোমকেশের ডায়েরী › বিস্তারিত পোস্টঃ

একটি শিক্ষণীয় গল্প

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৩১

চোর থেকে দরবেশ।

এক বাদশার ছিলেন পরমা সুন্দরী এক কন্যা। এক চোর সেই সুন্দরী কন্যার উপর আশেক ছিল। কিন্তু যেহেতু সে চোর, তাই সে জানতো যে, তাকে পাওয়া তার পক্ষে খুব কঠিন ব্যাপার। ঘটনাক্রমে একদিন সে চুরির উদ্দেশ্যে বাদশার ঘরে প্রবেশ করলো। তখন বাদশা এবং বেগম তাদের মেয়ের বিয়ার ব্যাপারে আলোচনা করছিলেন। বদশাহ বললেন, আমাদের মেয়ের বিবাহ দিবো এক আল্লাহওয়া পরহেজগার লোকের সাথে।চোর এ কথা শুনে চুরি করা ভুলে গেল এবং বাদশাহর সিদ্ধান্তের কথাকে বিরাট এক গনিমত মনে করলো যে, তার প্রিয়তমাকে পাওয়ার সঠিক ব্যবস্থা জানা হয়ে গেছে। এখন পরহেজগার হয়ে যাওয়াই ভাল।চোর বাদশার ঘর হতে বাহির হয়ে সে এক মসজিদে গিয়ে বসল এবং রাত দিন আল্লাহর এবাদতে মশগুল হয়ে পড়লো। ফলে তার খ্যাতি চারিদিকে ছড়িয়ে পড়লো যে, এই মসজিদে একজন বড় দরবেশ এসেছে। এদিকে বাদশাহ তার মেয়ের বিবাহের পাত্র খোজার জন্য লোক লাগিয়ে দিলেন।

একজন পরহেজগার পাত্র খোজার জন্য চারিদিকে লোক ছুটল। অনেক খোজাখোজির পর অবশেষে জানা গেল যে, অমুক মসজিদে এমন এক আল্লাহওয়ালা আছেন যার চেয়ে অধিক মুত্তাকী সারাদেশে আর একটিও নাই। সুতরাং বিশেষ ব্যবস্থাপনায় বিবাহের পয়গাম নিয়ে বাদশাহের দুত তার কাছে গিয়া হাজির। কিন্তু চোরের কাজ ততদিনে সারা হয়েগেছে।
আল্লাহর এবাদতের শান্তিতে তার অন্তর এত ভরপুর হয়ে উঠল যে, রাজকন্যা এবং সাত রাজার ধনও তার কাছে তখন তুচ্ছ মনে হতে লাগল। সে দুত কে বলল আপনারা যান, আমার সময় নষ্ট করবেন না।

Moral: ভালো হতে শুধু একটা ইচ্ছাই যথেষ্ট... আর সেটা হল, নিজেকে বারবার বলা "আমি ভালো হতে চাই..." একবার যদি আপনার মনে এই সফটওয়্যারটা ইন্সটল হয়ে যায়... দুনিয়ার কারও শক্তি নাই, আপনাকে খারাপ বানানোর... আজ থেকেই চেষ্টা করে দেখুন... এক মাস পর আপনার নিজের পরিবর্তন দেখে আপনি নিজেই চমকে উঠবেন...

মন্তব্য ৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৫৪

অপূর্ণ রায়হান বলেছেন: ভালো লাগলো অনেক ।
শুভেচ্ছা ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

ব্যোমকেশের ডায়েরী বলেছেন: ধন্যবাদ

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:১১

খাটাস বলেছেন: চমৎকার ডায়েরি ভাই। আপনার এই সিরিজ আগে একবার দেখছি। অন্যান্য বেশ কিছু পোস্ট ও পড়েছি। সময়ের অভাবে মন্তব্য করা হয়ে ওঠেনি।
গল্পে অনেক ভাল লাগা। ++++
লিখা চালিয়ে যান। শুভ কামনা।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৩৯

ব্যোমকেশের ডায়েরী বলেছেন: ধন্যবাদ

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৫৬

আলম দীপ্র বলেছেন: বাহ ! মারহাবা ! অতি সত্যি কথা !

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:০৭

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার সত্য কথা । গল্প ভাল লাগল । :)

৫| ২০ শে নভেম্বর, ২০১৪ সকাল ৭:২৯

 বলেছেন: ভাললাগা ++++++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.