নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যেই সুন্দর সুন্দরই আমার সৌন্দর্য

মো: মেহেরুল ইসলাম

আমি খুবই সাধারন একটা মানুষ।জ্ঞানের দিক থেকেও অতি ক্ষুদ্র ও নগন্য।তবে স্বপ্ন দেখি অনেক বিশাল।কারন স্বপ্ন দেখতে কোন খরচাপাতি লাগে না।আমি ধর্মের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল।তবে ধর্মান্ধ নই।

মো: মেহেরুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

বিক্ষুদ্ধ বিদ্রোহী যুব সমাজের বিকল্প নেই

২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৪



বিক্ষুদ্ধ বিদ্রোহী যুব সমাজের বিকল্প নেই
----------------------------------------------------

লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ৪৬ বছর পরের চিত্র হলো লুটেরা ধনিক শ্রেণি, ভূমিদস্যু, চোরাকারবারী, সাম্প্রদায়িক সন্ত্রাসী, ফ্যাসিস্ট গণবিরোধী শক্তির কবলে বাংলাদেশের সমাজ-রাজনীতি-অর্থনীতি-স্বাস্থ্য-শিক্ষা হুমকির মুখোমুখী। যুবকের স্বাভাবিক কাজ হলো অন্যায় অপরাধের প্রতিবাদ করা, প্রতিরোধ করা, বিদ্রোহ করা। রুশ সমাজতান্ত্রিক বিপ্লব করেছে সাহসী যুব সমাজ, ফ্যাসিবাদ রুখেছে সোভিয়েত রেডগার্ড।যেকোনো বিপ্লব বা রাজনৈতিক ঘটনাকে দুভাবে দেখা যায়। একটি হলো মুক্তিকামী মানুষের চোখ দিয়ে,অপরটি হলো পুঁজিবাদী,সাম্রাজ্যবাদী,এককথায় শোষক-শ্রেণির চোখ দিয়ে। পুঁজিবাদ-সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়তে হলে বিক্ষুদ্ধ বিদ্রোহী যুব সমাজের বিকল্প নেই।
তরুণ বন্ধুদেরকে মাঝে মাঝে জিজ্ঞাসা করতে ইচ্ছা হয়- বিপ্লবী কাকে বলে জানেন? 'বিপ্লবী' শব্দটা শুনে কি আপনার বুকের ভেতর এক রকম স্পন্দন জাগে?
এই পচা সমাজটাকে ভেঙে চুরে গুড়িয়ে দেওয়ার প্রচণ্ড তাড়না যখন বুকের ভেতরে তোলপাড় করে ওঠে তখন কি আপনার কখনো নিজেকেই বিপ্লবী মনে হয়েছে? বা বৈষম্য অন্যায় অনাচার যখন চারপাশে গুয়ের গন্ধের মত জুড়ে থাকে আর সেইসব দেখে যখন আপনার বিবমিষা উদ্রেক হয় তখন আপনার কি কখনো বিপ্লবী হতে ইচ্ছা করে না?
করে তো?
সমাজ যদি আপনার ভাঙতে ইচ্ছা করে তাইলে বিপ্লবী হওয়ার শুরুর ইচ্ছাটা তো আপনার আছেই। কিন্তু কেবল ভাঙ্গার ইচ্ছা হলেই তো হবেনা। নষ্ট সমাজটা যখন আপনার ভেঙে ফেলতে ইচ্ছে করে, তখন কিন্তু আপনি কেবল ভাঙ্গার জন্যেই ভাঙতে চাননা। আপনি চান যে এই পচা সমাজটা ভেঙে এর জায়গায় একটা সুন্দর সমাজ তৈরি করবেন। এমন সমাজ যেখানে বৈষম্য থাকবে না, অন্যায় অনাচার থাকবে না। যেখানে প্রতিটা মানুষ মানুষের মর্যাদায় বাঁচবে।কিন্তু এই কাজটা তো খুব সোজা কাজ না। প্রথমেই তো আপনাকে জানতে হবে এই যে সমাজটাকে আপনি পচা সমাজ বলছেন, এটা এইরকম পচা অবস্থায় আসলো কি করে।
ঠিক কোন জায়গাটায় পচন রয়েছে?
কেন ধরেছে এইসব পচন?
মানুষের সমাজ কি সব সময়ই এরকম পচা ছিল?
সবসময়ই এরকম বৈষম্যমূলক ছিল?
সারা দুনিয়ার মানব সমাজই কি একইরকম ভাবে পচা?
নাকি একেক সমাজের পচন একেকরকম?
এইসব যদি আপনি না জানেন তাইলে সমাজ ভাঙবেনই বা কি করে আর ভাঙ্গার পরে নতুন আরেকটা সমাজ গড়বেনই বা কি করে? আর গড়ার প্রশ্ন যখন আসে, তখন প্রথম থেকেই তো আপনাকে একটা ডিজাইন নিয়ে নামতে হবে। পচা সমাজ ভেঙে যে সুন্দর সমাজ করবেন সেই সুন্দর সমাজের ডিজাইন। সুন্দর সমাজের ডিজাইন করাটাও তো খুব সহজ কাজ না। সেটার জন্যেও তো অনেক কিছু জানতে হয়। কিভাবে কাঠামো করবেন- কি রকম ভিত্তি হলে পরে উপরের কাঠামোটা সুন্দর করে বানানো যাবে সেটাও জানতে হবে না?
টেকসই একটা সুন্দর সমাজ বানাতে হলে কত রকম কত হিসেব কিতাব বুঝতে হয়।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ২:৪২

অনল চৌধুরী বলেছেন: ফেন্সিডিল,ইয়াবা,কারিনা-ক্যাটরিনা-মালাইকার অশ্লীল অাইটেম নাচ অার ইন্টারনেটের নেশায় অাসক্ত যুব সমাজের বিপ্লব বোঝার সময় নাই।
১৯৫২-৭১ এ বুঝেছিলো তাই ভাষা অান্দোলন অঅর মুক্তিযুদ্ধ হয়েছিলো।
এখন প্রায় সবাই গোমূর্খ অথবা জ্ঞান অর্জনে অনিচ্ছুক।
আমি গত ২৬ বছর ধরে অনেক চেষ্টা করে দেখেছি এদের মধ্যে উন্নত চিন্তা চেতনার বিকাশ ঘটাতে,কিন্ত এক পর্বত অারোহণে অনুপ্রাণিত করা ছাড়া অার কোন লাভ হয়নি।

২| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ২:৫৪

চাঁদগাজী বলেছেন:


'৭১ সালে একটা যুবা সমাজ ছিলো, এখন নেই; এখন আছে ইয়াবা সমাজ

৩| ২৫ শে নভেম্বর, ২০১৮ রাত ৩:১৯

মাহমুদুর রহমান বলেছেন: বিশ্বাস এবং আন্তরিকতায় আমাদের একে অন্যের প্রতি রয়েছে এক আকাশ ঘাটতি।কোথাও কোন অন্যায় অবিচার দেখলে আমরা সেটা এড়িয়ে যাই বা মুখবুজে সহ্য করে থাকি।সুতরাং সমাজের এই পরিনতির জন্য আমরা নিজেরাই দায়ি।

৪| ২৫ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৩

রাজীব নুর বলেছেন: এই সময়ের তরুনদের তেজ নাই।
বরং সব চাটুকার হয়ে যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.